শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
আইনজীবী সমাবেশে ড. কামালের ঘোষণা ভোটযুদ্ধে নামার আহŸান ফখরুলের

কোনো অবস্থায়ই নিবার্চন বয়কট করবে না ঐক্যফ্রন্ট

যাযাদি রিপোটর্
  ১৮ নভেম্বর ২০১৮, ০০:০০
সুপ্রিম কোটর্ আইনজীবী সমিতি প্রাঙ্গণে শনিবার আইনজীবী ঐক্যফ্রন্টের মহাসমাবেশে বক্তৃতা করেন ড. কামাল হোসেন। পাশে সমিতির সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদিন ও বিএনপি মহাসচিব মিজার্ ফখরুল ইসলাম আলমগীর Ñফোকাস বাংলা

ঐক্যফ্রন্টের শীষর্ নেতা ও গণফোরামের সভাপতি ড. কামাল হোসেন বলেছেন, একবার নিবার্চন বজর্ন করে ভুগতে হয়েছে। তাই কোনো অবস্থাতেই এবার নিবার্চন বজর্ন করবে না জাতীয় ঐক্যফ্রন্ট।

শনিবার বিকেলে জাতীয় আইনজীবী ঐক্যফ্রন্ট আয়োজিত আইনজীবী মহাসমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। রাজধানীর সুপ্রিম কোটের্ আইনজীবী সমিতি প্রাঙ্গণে এই মহাসমাবেশ অনুষ্ঠিত হয়।

ড. কামাল বলেন, একবার নিবার্চন বয়কট করে ভুগতে হয়েছে। ওরা যত ১০ নম্বরিই করুক, হাজারে হাজারে ভোটকেন্দ্রে গিয়ে ভোট দিতে হবে। প্রতি ঘরে ঘরে গিয়ে জনগণকে বোঝাতে হবে।

সাংবিধানিক বাধ্যবাধকতার প্রসঙ্গ তুলে তিনি আরও বলেন, ‘সরকার সংবিধানের কথা বললে আমার হাসি পায়। এই সরকারের ক্ষমতায় থাকাই অসাংবিধানিক। দিনে-রাতে নিজেরা সংবিধান লঙ্ঘন করছে। আর আমাদের সংবিধান দেখাচ্ছে।’

আওয়ামী লীগের ‘অপশাসনের’ জবাব ভোটের মাধ্যমে দিতে সবার প্রতি আহŸান জানান বিএনপি মহাসচিব মিজার্ ফখরুল ইসলাম আলমগীর।

নিপীড়ন-হয়রানি উপেক্ষা করে দলের বিএনপির নেতাকমীের্দরও নিবার্চনকে কেন্দ্র করে সবার্ত্মক লড়াইয়ের নামার প্রস্তুতি নিতে বলেন তিনি।

ঐক্যফ্রন্টের মুখপাত্র ফখরুল বলেন, ‘যখন আমাদের কোথায় দঁাড়াতে পারি না, যখন আমাদের কথা বলতে দেয়া হয় না, যখন আমাদের নিবার্চনের জন্য ক্যাম্পেইন করতে দেয় না, আমাদের নেতাকমীের্দর মিথ্যা ও গায়েবি মামলা দিয়ে কারাগারে পাঠানো হচ্ছে অথবা তারা পালিয়ে বেড়াচ্ছে, তখন এই নিবার্চনকে চ্যালেঞ্জ হিসেবে নিয়ে জনগণকে ঐক্যবদ্ধ করে আমরা এই দানবকে পরাজিত করব।

তিনি বলেন, ‘আমাদের হাতে সময় খুব কম। যদি জাতিকে বঁাচাতে হয়, বাংলাদেশ রাষ্ট্রকে যদি বঁাচাতে হয়, আমাদের মানুষকে যদি বঁাচাতে হয়, আমাদের স্বাধীনতাকে যদি রক্ষা করতে হয়, তাহলে এই উপযুক্ত সময়। আসুন সবাই মিলে আমরা ঐক্যবদ্ধ হয়ে ভোটযুদ্ধে নেমে পড়ি। এই যুদ্ধের মধ্য দিয়ে আমরা তাদেরকে পরাজিত করি।’

আইনজীবী মইনুল হোসেন, নিপুণ রায় চৌধুরীর প্রসঙ্গ তুলে ফখরুল বলেন, ‘এমন রাষ্ট্রে বাস করছি যে আইনজীবীরা পযর্ন্ত মিথ্যা মামলায় নিযার্তনের শিকার হচ্ছেন। ড. কামাল হোসেন এটা কোটের্ তুলেছেন, এখনো আমরা সুরাহা পাইনি। যেই তফসিল ঘোষণা করা হয়েছে, তারপর থেকে এখন পযর্ন্ত সাড়ে ৪শ গায়েবি মামলা হয়েছে।

মিজার্ ফখরুল বলেন, ‘কীভাবে নিবার্চন করবেন? এভাবেই করতে হবে। এভাবেই মানুষকে নিয়ে এগিয়ে গিয়ে এদের এই নিযার্তন, এদের এই নিপীড়ন, এদের এই নীলনকশা-চক্রান্তকে বানচাল করে দিয়ে জনগণকে সঙ্গে নিয়ে ভোট বিপ্লব ঘটিয়ে আমরা জয়লাভ করব।’

আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের বক্তব্যের জবাবে বিএনপি মহাসচিব বলেন, ‘ওবায়দুল কাদের সাহেব বলেছেন যে সকল সাম্প্রদায়িক শক্তি এখন ধানের শীষ।

তিনি প্রশ্ন করেন, ‘ড. কামাল হোসেন সাম্প্রদায়িক শক্তি? আ স ম আবদুর রব সাম্প্রদায়িক শক্তি? বঙ্গবীর কাদের সিদ্দিকী সাম্প্রদায়িক শক্তি? মাহমুদুর রহমান মান্না সাম্প্রদায়িক শক্তি? আমাদের মওদুদ আহমেদ, জমির উদ্দিন সাহেব সাম্প্রদায়িক শক্তি? অলি আহমদ সাম্প্রদায়িক শক্তি? যারা মুক্তিযোদ্ধা তারা সাম্প্রদায়িক শক্তি?

মিজার্ ফখরুল বলেন, ‘এই কথার আমি প্রতিবাদ করছি। একটা কথা আমি পরিষ্কার বলতে চাই, সাম্প্রদায়িক শক্তিকে আপনরাই প্রশ্রয় দিয়েছেন এবং দিচ্ছেন। কারা একসাথে বসে যুদ্ধাপরাধীদের সাথে আন্দোলন করেছেন, সবাই আছে। এখন তাদের সঙ্গে বসে কওমি জননী হয়ে গেছেন, এটা সবাই জানে।’

নিবার্চন কমিশনের সমালোচনা করে ফখরুল বলেন, ‘এই কমিশন স্থানীয় সরকার নিবার্চনগুলো সুষ্ঠুভাবে করতে পারেনি, জাতীয় নিবার্চন কীভাবে সুষ্ঠু, অবাধ করবে। নিবার্চনের দিন কেন্দ্রে যে ফলাফল হয়, আগে সেই কেন্দ্রেই ফলাফল ঘোষণা করা হতো। আমরা শুনতে পাচ্ছি, জানি না এটা সঠিক নাও হতে পারে, সেটা না কি বদলিয়ে দিয়ে তারা সেন্টারে নিয়ে যাবে।

সমাবেশে বিএনপির স্থায়ী কমিটির সদস্য মওদুদ আহমদ বলেন, ‘আওয়ামী লীগ বলে, তারা অনেক জরিপ করেছে। সেই জরিপে তারা না কি এগিয়ে আছে। আমি বলতে চাই, আমাদের কাছেও জরিপের ফলাফল আছে এবং তাদের করা জরিপের ফলাফলও আমাদের কাছে আছে। সুষ্ঠু নিবার্চন হলে আওয়ামী লীগ বিপুল ভোটের ব্যবধানে পরাজিত হবে আগামী নিবার্চনে। ‘সেজন্য সকলকে বলছি, ভোট দিতে যেতে হবে। সাধারণ মানুষ, কৃষক, অশিক্ষিত, যারা মাঠে কাজ করেন, মহিলা এবার আমাদেরকে লড়াই করে ভোট দিতে যেতে হবে।’

অনুষ্ঠানে কারাবন্দি খালেদা জিয়াকে নিয়ে লেখা ‘এসো ঐক্য, এসো ঐক্য, দেশমাতার ডাকে ঐক্য’ গান গেয়ে শোনান কণ্ঠশিল্পী বেবী নাজনীন।

সুপ্রিম কোটর্ আইনজীবী সমিতির সভাপতি ও আইনজীবী ফ্রন্টের আহŸায়ক জয়নাল আবেদীনের সভাপতিত্বে ও এ এম মাহবুব উদ্দিন খোকন ও সানাউল্লাহ মিয়ার পরিচালনায় সমাবেশে বক্তব্য রাখনে জমিরউদ্দিন সরকার, খন্দকার মাহবুব হোসেন, নিতাই রায় চৌধুরী, মীর নাসির উদ্দিন, এম এ রকীব, সুব্রত চৌধুরী, জগলুল হায়দার আফ্রিক, মোহাম্মদ শাহজাহান, তৈমুর আলম খন্দকার, মজিবর রহমান সরোয়ার, সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, বোরহানউদ্দিন, বদরুদ্দোজা বাদল, গরীবে নেওয়াজ, মাসুদ আহমেদ তালুকদার, খোরশেদ মিয়া, মহসিন মিয়া, গোলাম মোস্তফা খান, ফাহিমা নাসরিন মুন্নী, শফিউদ্দিন ভুঁইয়া, মনসুর রহমান, ফরিদুজ্জামান ফরহাদ, কেএম জসিম, শাহ আহমেদ বাদল প্রমুখ।

ভাসানীর মাজারে কামাল

টাঙ্গাইল প্রতিনিধি জানান,

জাতীয় ঐক্যফ্রণ্ট প্রধান ড. কামাল হোসেন বলেছেন, মওলানা ভাসানী জনগণের অধিকার আদায়ের সংগ্রামে নেতৃত্ব দিয়েছেন। তারা সকলেই তাকে শ্রদ্ধা করেন। তার আত্মার মাগফেরাত ও শ্রদ্ধা জানাতে এখানে এসেছেন। তিনি বঙ্গবন্ধুর রাজনৈতিক গুরু ছিলেন। মাওলানা ভাসানী তাদের অনুপ্রেরণা উৎস হিসেবে চিরদিন তাদের মাঝে থাকবেন। তিনি যে প্রেরণা দিয়ে গেছেন, বিশ্বাস করেন এই প্রেরণার আলো সারাদেশে ছড়িয়ে যাবে।

শনিবার সকাল পৌনে ১০টার দিকে মওলানা আব্দুল হামিদ খান ভাসানীর ৪২তম ওফাত বাষির্কী উপলক্ষে টাঙ্গাইলের সন্তোষে অবস্থিত ভাসানীর মাজারে পুস্পস্তবক অপর্ন ও জিয়ারত শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

ড. কামাল বলেন, মওলানা ভাসানীর রাজনীতি সকল রাজনৈতিকের অনুপ্রেরণা। আজীবন সংগ্রামী মওলানা ভাসানীকে ক্ষমতার লোভ কখনো স্পশর্ করতে পারেনি।

আসন্ন জাতীয় সংসদ নিবার্চন নিয়ে জানতে চাইলে তার সাথে থাকা কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি আব্দুল কাদের সিদ্দিকী বলেন, এখন এ বিষয়ে কোন কথা নয়।

এসময় গণফোরামের সাধারণ সম্পাদক মোস্তফা মোহসিন মন্টু, ডাকসু’র সাবেক সহ-সভাপতি সুলতান মোহাম্মদ মনসুর, কৃষক শ্রমিক জনতা লীগের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক হাবিবুর রহমান তালুকদার বীরপ্রতীক, বিএনপির ভাইস চেয়ারম্যান মাহমুদুল হাসান তার সাথে ছিলেন।

ড. কামাল হোসেন শ্রদ্ধা নিবেদন করে চলে যাওয়ার পর ভাসানী অনুসারী পরিষদের পক্ষ থেকে ঐক্যফ্রণ্টের অন্যতম নেতা ডা. জাফরুল­াহ চৌধুরী মাজারে পুস্পস্তবক অপর্ণ করেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<23006 and publish = 1 order by id desc limit 3' at line 1