শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
একাদশ জাতীয় সংসদ নিবার্চন

ধানের শীষে মঞ্জু, নৌকায় জুয়েল

খুলনা-২ (সদর )
আতিয়ার রহমান, খুলনা অফিস
  ২১ নভেম্বর ২০১৮, ০০:০০
নজরুল ইসলাম মঞ্জু শেখ সালাহউদ্দিন জুয়েল

একাদশ জাতীয় সংসদ নিবার্চনে খুলনা-২ আসনে প্রাথীর্ চ‚ড়ান্ত আওয়ামী লীগ ও বিএনপির। আওয়ামী লীগের একক প্রাথীর্ হচ্ছেন জাতির জনক বঙ্গবন্ধুর ভ্রাতুষ্পুত্র শেখ সালাহউদ্দিন জুয়েল। তিনি ছাড়া আর কেউ দলের মনোনয়নপত্র সংগ্রহ করেননি। ফলে তার প্রাথির্তার বিষয়টি চ‚ড়ান্ত হয়ে আছে। অন্যদিকে বিএনপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও নগর সভাপতি নজরুল ইসলাম মঞ্জু দলটির অপ্রতিদ্ব›দ্বী প্রাথীর্। পদ্মার এ পাড়ের সবাির্ধক মযার্দাপূণর্ এ আসনে ভোটের লড়াই হবে জুয়েল আর মঞ্জুর মাঝে। তবে বিজয়ে আশাবাদী দুই শিবিরই। প্রধান এ দুই দলের নেতাকমীর্রাও বেশ উজ্জীবিত। তবে সুষ্ঠু, অবাধ ও নিরপেক্ষ নিবার্চন নিয়ে শঙ্কায় বিএনপি নেতাকমীর্রা।

সূত্রমতে, বাংলাদেশ স্বাধীনের পর ১৯৭৩ সালে প্রথম জাতীয় সংসদ নিবার্চনে এই আসনে জয়ী হন আ’লীগ প্রাথীর্ এম এ বারী। এরপর থেকে বিগত দিনে এ আসনে বিএনপিরই প্রাধান্য দেখা যায়। ১৯৯১ ও ১৯৯৬ সালের নিবার্চনে শেখ রাজ্জাক আলী বিএনপির মনোনয়নে নিবার্চন করে সংসদ সদস্য নিবাির্চত হন। ২০০১ সালের নিবার্চনে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া বিজয়ী হন এ আসনটিতে। পরে তার ছেড়ে দেয়া আসনে বিনাপ্রতিদ্ব›িদ্বতায় সংসদ সদস্য নিবাির্চত হন বিএনপির কেন্দ্রীয় নিবার্হী কমিটির সদস্য আলহাজ মোহাম্মদ আলী আসগর লবী।

তারপর নগর বিএনপির সভাপতি নজরুল ইসলাম মঞ্জু নবম জাতীয় সংসদ নিবার্চনে নগর আ’লীগের সাধারণ সম্পাদক আলহাজ মিজানুর রহমান মিজানকে পরাজিত করেছিলেন এক হাজার ৬৭০ ভোটের ব্যবধানে। ২০১৪ সালের ৫ জানুয়ারির নিবার্চনে বিএনপি অংশ গ্রহণ করেনি। ফলে বিজেপির তৎকালীন নগর সভাপতি রাশিদা করিমকে পরাজিত করে সংসদ সদস্য নিবাির্চত হন নগর আ’লীগের সাধারণ সম্পাদক মুহাম্মদ মিজানুর রহমান মিজান। তবে এবারের নিবার্চনে মনোনয়নপত্রই সংগ্রহ করেননি তিনি। মনোনয়ন প্রক্রিয়া শুরুর পূবের্ই গত ২৫ অক্টোবর অনুষ্ঠিত বধির্ত সভায় বঙ্গবন্ধুর ভ্রাতুষ্পুত্র ও বিশিষ্ট ব্যবসায়ী শেখ সালাহউদ্দিন জুয়েলকে দলীয় সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে এ আসনের প্রাথীর্ ঘোষণা করেন নগর আ’লীগের সভাপতি সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক। তারপর থেকেই ঘরোয়া কমর্সূচি ও সাংগঠনিক কমর্কাÐে সক্রিয় হয়েছেন শেখ সালাহউদ্দিন জুয়েল। গত ২৬ অক্টোবর বণার্ঢ্য আয়োজনের মধ্যদিয়ে এ আসনে নিবার্চনের প্রচারণা শুর করেন তিনি। যা চলমান।

অন্যদিকে বিএনপির দুগর্খ্যাত এ আসনটি পুনরুদ্ধারে ঐক্যবদ্ধ ও স্বতঃস্ফূতর্ দলের তৃণমূল নেতাকমীর্রা। দলীয় মনোনয়ন ফরম জমা দিয়ে নজরুল ইসলাম মঞ্জু ঘরোয়া কমর্সূচি ও সাংগঠনিক কমর্কাÐে সক্রিয় হয়েছেন। গত ১৫ মে খুলনা সিটি করপোরেশন নিবার্চনে বেলা ১০টা পযর্ন্ত এক লাখ ৮ হাজার ৯৫৬ ভোট পান নজরল ইসলাম মঞ্জু। পরে জাল ভোট ও কেন্দ্র দখলের অভিযোগে নিবার্চন থেকে সরে দঁাড়ান তিনি। এক লাখ ৭৬ হাজার ৯০২ ভোট পেয়ে নিবাির্চত হয়েছেন সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক। তবে এ নিবার্চনের ফলাফল বিএনপির ভোটের আসল চিত্র নয় বলে দাবি দলটির তৃণমূলের।

দলমত নিবিের্শষে খুলনাতে নজরুল ইসলাম মঞ্জুর ব্যাপক গ্রহণযোগ্যতা রয়েছে বলে দাবি তাদের। এ কারণেই দলীয় মনোনয়নের জন্য লবিং বা দুশ্চিন্তায় না থেকে সংসদীয় আসনে ঘরোয়া কমর্সূচিতে ফুরফুরে মেজাজে অংশ নিচ্ছেন তিনি। তবে সুষ্ঠু, অবাধ ও নিরপেক্ষ নিবার্চন নিয়ে শঙ্কায় বিএনপির কেন্দ্রীয় এ সাংগঠনিক সম্পাদক। দলীয় কাযার্লয়ে একাধিকবার সংবাদ সম্মেলনে এ শঙ্কা প্রকাশ করেন তিনি।

নগর আ’লীগের সভাপতি সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক বলেন, খুলনা-২ আসনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভ্রাতুষ্পুত্র শেখ সালাহউদ্দিন জুয়েল দলের প্রাথীর্ হিসেবে চূড়ান্ত। তিনি ব্যতীত দলের কেউ মনোনয়নপত্র সংগ্রহ করেননি। নেতা-কমীর্রা তাতেই উজ্জীবিত। উন্নয়নের ধারাবাহিকতার স্বাথের্ আগামী নিবার্চনে ‘নৌকা’ প্রতীকের জয় অবশ্যম্ভাবী।

নগর বিএনপির সভাপতি নজরুল ইসলাম মঞ্জু বলেন, ‘সিটি নিবার্চনে নগরবাসীর কাক্সিক্ষত মতামতের প্রতিফলন ঘটেনি। জাল ভোট, কেন্দ্র দখল করে ব্যালট পেপার লুটপাট করে ক্ষমতাসীনরা। সেই লুটপাটে সহযোগিতাকারী প্রশাসন এখনো খুলনাতে বহাল তবিয়তে। তাই সুষ্ঠু, অবাধ, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য নিবার্চন নিয়ে শঙ্কা থেকেই যায়। খুলনা বিএনপির শহর। নিরপেক্ষ নিবার্চন হলে নগরবাসীর বিজয় সুনিশ্চিত।’

প্রসঙ্গত, খুলনা-২ আসনে জেলা বিএনপির সভাপতি অ্যাড. শফিকুল আলম মনা ও দলের নগরের যুব বিষয়ক সম্পাদক শফিকুল আলম তুহিনও দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<23453 and publish = 1 order by id desc limit 3' at line 1