logo
শনিবার ১৫ ডিসেম্বর, ২০১৮, ১ পৌষ ১৪২৫

  যাযাদি রিপোটর্   ০৭ ডিসেম্বর ২০১৮, ০০:০০  

আন্দোলন স্থগিত: পরীক্ষা-ক্লাসে ফিরছে ভিকারুননিসার ছাত্রীরা

অরিত্রীর বাবা-মায়ের কাছে গভনির্ং বডির সভাপতির ক্ষমা প্রাথর্না শিক্ষিকা হাসনা হেনার জামিন না মঞ্জুর করে জেলে প্রেরণ

আন্দোলন স্থগিত: পরীক্ষা-ক্লাসে  ফিরছে ভিকারুননিসার ছাত্রীরা
ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের ছাত্রী অরিত্রী অধিকারীর আত্মহত্যার ঘটনায় বৃহস্পতিবারও বিক্ষুব্ধ শিক্ষাথীর্-অভিভাবকরা বেইলি রোডে স্কুলের সামনে অবস্থান কমর্সূচি পালন করেন Ñযাযাদি
শিক্ষকদের পক্ষ থেকে পযার্য়ক্রমে দাবি মেনে নেয়ার আশ্বাসে অবস্থান কমর্সূচি থেকে সরে এসেছে ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের শিক্ষাথীর্রা।

বুধবার বিকাল পৌনে ৫টার দিকে কমর্সূচি স্থগিত করে ক্লাস-পরীক্ষায় অংশ নেয়ার ঘোষণা দেয় তারা।

শিক্ষাথীের্দর মুখপাত্র আনুশকা রায় সাংবাদিকদের বলেন, ‘শিক্ষকরা আমাদের সব দাবি পযার্য়ক্রমে মেনে নেয়া হবে বলে আশ্বস্ত করেছেন। আমরা এখন ক্লাসে ফিরে যাব।

আর যেগুলো আইনি বিষয়, সেগুলো আইনের মাধ্যমে সমাধান হবে বলে আমাদের আশ্বস্ত করা হয়েছে।’

শুক্রবার থেকে পরীক্ষা ও ক্লাসে ফিরে যেতে সব শিক্ষাথীের্ক আহŸান জানান আনুশকা।

স্কুলে ডেকে নিয়ে বাবা-মাকে অপমানের পর গত সোমবার আত্মহত্যা করেন নবম শ্রেণির শিক্ষাথীর্ অরিত্রী অধিকারী। এর প্রতিবাদে মঙ্গলবার স্কুলের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ শুরু করে শিক্ষাথীর্-অভিভাবকরা, যা তিন দিন ধরে চলছিল।

অরিত্রীর মৃত্যুর পর শিক্ষা মন্ত্রণালয় দ্রæত তৎপর হয়ে উঠলে তদন্ত কমিটি গঠন, স্কুলের ভারপ্রাপ্ত অধ্যক্ষসহ তিন শিক্ষককে বরখাস্ত ও এমপিও বাতিল করা হয়েছে।

টানা তিন দিনের আন্দোলনের মধ্যে বুধবার সকালে গভনির্ং বডির পদত্যাগ এবং অরিত্রীর মা-বাবার সঙ্গে দুব্যর্বহারের জন্য বিদ্যালয় কতৃর্পক্ষকে প্রকাশ্যে ক্ষমা চাওয়ার শতর্ দেয় আন্দোলনকারীরা।

এর মধ্যে দুপুর দেড়টার দিকে স্কুলের গভনির্ং বডির সভাপতি গোলাম আশরাফ তালুকদার সাংবাদিকদের মাধ্যমে অরিত্রীর বাবা-মায়ের কাছে ক্ষমা প্রাথর্না করেন।

প্রতিষ্ঠানের বৃহত্তর স্বাথের্ প্রয়োজন হলে পদত্যাগ করতেও রাজি আছেন বলে জানান তিনি।

এরপরেও শিক্ষাথীর্রা আন্দোলন চালিয়ে যাওয়ায় বৃহস্পতিবার বেলা আড়াইটার দিকে কয়েকজন শিক্ষক এসে শিক্ষাথীের্দর সঙ্গে কথা বলেন। এ সময় শিক্ষকদের কয়েকজনকেও ছাত্রীদের সঙ্গে কঁাদতে দেখা যায়।

এক পযাের্য় প্রধান ফটকের সামনে আন্দোলনরত শিক্ষাথীের্দর ভেতরে নিয়ে যেতে সক্ষম হন তারা।

শিক্ষকদের সঙ্গে আলোচনা শেষ করে এসে আন্দোলন স্থগিতের ঘোষণা দেন শিক্ষাথীর্রা।

এই শিক্ষাথীের্দর আন্দোলন স্থগিতের ঘোষণা আসার পর শিক্ষক হাসনা হেনাকে ‘নিদোর্ষ’ দাবি করে তার মুক্তি চেয়ে বিক্ষোভ করেন আরেক দল শিক্ষাথীর্।

অরিত্রীকে আত্মহত্যার প্ররোচনার অভিযোগের মামলায় জামিন না মঞ্জুর করে ওই শিক্ষককে বৃহস্পতিবার কারাগারে পাঠিয়েছে ঢাকার একটি আদালত।

শিক্ষাথীের্দর আন্দোলনের মধ্যে বুধবার বিদ্যালয় কতৃর্পক্ষ ভিকারুননিসার সব শাখার ক্লাস-পরীক্ষা অনিদির্ষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করে।

পরে পরিচালনা পষের্দর সভায় চলমান বাষির্ক সমাপনীর দুই দিনের পরীক্ষার সময় নতুন করে নিধার্রণ করার কথা জানিয়েছিলেন পষের্দর শিক্ষক প্রতিনিধি মুশতারি সুলতানা।

নতুন সূচি অনুযায়ী, বৃহস্পতিবারের পরীক্ষা শুক্রবার এবং ৫ তারিখের পরীক্ষা ১১ ডিসেম্বর অনুষ্ঠিত হবে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
অাইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে