logo
  • Wed, 19 Sep, 2018

  যাযাদি রিপোটর্   ১২ জুলাই ২০১৮, ০০:০০  

ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন ১৪ জুলাই শুরু

সারাদেশে শিশুদের জন্য জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন (প্রথম রাউন্ড) আগামী ১৪ জুলাই শুরু হচ্ছে। বুধবার সকালে ‘প্রেস ইনস্টিটিউট অব বাংলাদেশ’ (পিআইবি) মিলনায়তনে ঢাকা জেলা সিভিল সাজর্ন অফিস কতৃর্ক আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

এ সময় ঢাকা জেলা সিভিল সাজর্ন ডা. এহসানুল করিম সংবাদ মাধ্যমকে জানান, ঐদিন ৬ থেকে ১১ মাস বয়সী এক লাখ ২৭ হাজার ৭৭০ জন শিশুকে ১টি করে নীল রঙের ভিটামিন এ ক্যাপসুল চার ফেঁাটা এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী ৮ লাখ ৫ হাজার শিশুকে ১টি করে লাল রঙের ভিটামিন এ ক্যাপসুল ৮ ফেঁাটা করে খাওয়ানো হবে। এ জন্য ১৪ জুলাই শুধু ঢাকা শহরেই ২ হাজার ১৮৪টা নিদির্ষ্ট আইপিএ সেন্টার ছাড়াও অতিরিক্ত ১৬০টি কেন্দ্রে সকাল ৮টা থেকে বিকাল ৪টা পযর্ন্ত এই ক্যাম্পেইন চলবে। সব মিলে এ বছর সারাদেশে ৩ কোটি শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে।

সিভিল সাজর্ন আরও বলেন, একটি শিশুও যেন ভিটামিন এ ক্যাম্পেইন থেকে বাদ না যায়, এ লক্ষ্যে ৯০ শতাংশের বেশি শিশু যাদের বয়স ১২ থেকে ৫৯ মাস তারা প্রতি ছয় মাস অন্তর বছরে দুইবার লাল রঙের ভিটামিন এ (দুই লাখ আই ইউ) ক্যাপসুল পাবে। এ ছাড়া ৯০ শতাংশের বেশি শিশু যাদের বয়স ৬ থেকে ১১ মাস তারা প্রতি ৬ মাস অন্তর বছরে একবার নীল রঙের ভিটামিন ‘এ’ (এক লাখ আই ইউ) ক্যাপসুল পাবে। সে লক্ষ্যে নিধাির্রত টিকাকেন্দ্রে এসব ক্যাপসুল পেঁৗছায়ে দেয়া হবে।

প্রসঙ্গত, ভিটামিন এ এর ঘাটতি হলে শুধু রাতকানা রোগমুক্তি ছাড়াও, এ’র ঘাটতিজনিত দেহের অন্যান্য রোগ প্রতিরোধক্ষমতা বৃদ্ধি করে। ডায়রিয়ার ব্যাপ্তিকাল ও জটিলতা কমিয়ে শিশু মৃত্যুর ঝঁুকি কমায়। তাই ভিটামিন এ এর অভাবজনিত সমস্যা প্রতিরোধে সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অধীন জাতীয় পুষ্টি সেবা, জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান বছরে দুইবার জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন করে থাকে। এ বছর ক্যাম্পেইনের প্রতিপাদ্য নিধার্রণ করা হয়েছে ‘ভিটামিন এ খাওয়ান, শিশুমৃত্যুর ঝঁুকি কমান’।

উল্লেখ্য, ডা. ফজলুল কবিরের সঞ্চালনায় সভায় আরও উপস্থিত ছিলেন, পিআইবির মহাপরিচালক মো. শাহ আলমগীর, পরিচালক আনোয়ারা বেগম, প্রশিক্ষক পারভীন সুলতানা রাব্বী, সহকারী প্রশিক্ষক তানিয়া সুলতানাসহ প্রমুখ।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
অাইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি

উপরে