logo
রোববার ১৮ আগস্ট, ২০১৯, ৩ ভাদ্র ১৪২৬

  যাযাদি রিপোটর্   ১১ ফেব্রুয়ারি ২০১৯, ০০:০০  

ডাকসু নিবার্চনের তফসিল আজ

আজ ডাকসু নিবার্চনের তফসিল ঘোষণা হবে বলে ঢাকা বিশ্ববিদ্যালয় কতৃর্পক্ষ জানিয়েছে।

আগামী ১১ মাচর্ এই নিবার্চনে ভোটগ্রহণের দিন ইতোমধ্যে ঠিক হয়েছে।

রোববার ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ‘১১ ফেব্রæয়ারি ২০১৯ সোমবার সকাল ১০টায় নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নিবার্চনের তফসিল ঘোষণা করা হবে।’

অন্যান্য রিটানির্ং কমর্কতার্র উপস্থিতিতে ডাকসু নিবার্চনের প্রধান রিটানির্ং কমর্কতার্ অধ্যাপক ড. এস এম মাহফুজুর রহমান আনুষ্ঠানিকভাবে এই তফসিল ঘোষণা করবেন।

একই দিনে স্ব স্ব হল কতৃর্পক্ষ হল সংসদ নিবার্চনের তফসিলও ঘোষণা করবে বলে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

তিন দশক পর আদালতের নিদেের্শ ডাকসু নিবার্চনের উদ্যোগ নিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় কতৃর্পক্ষ।

সবের্শষ ডাকসু নিবার্চন হয়েছিল ১৯৯০ সালে, তারপর আর নিবার্চন হয়নি।

ডাকসু নিবার্চন চেয়ে আদালতে রিট আবেদন হয়েছিল, তাতে ছয় মাসের মধ্যে নিবার্চন আয়োজনের নিদের্শনা আসে গত বছর হাইকোটর্ থেকে।

কিন্তু বিশ্ববিদ্যালয় কতৃর্পক্ষের আবেদনে ওই আদেশ স্থগিত করেছিল আপিল বিভাগের চেম্বার আদালত। আপিল বিভাগ গত ৬ জানুয়ারি সেই স্থগিতাদেশ প্রত্যাহার করে নিলে নিবার্চন আয়োজনের বাধা কাটে।

এরপর নিবার্চনের জন্য বিশ্ববিদ্যালয়ের ব্যাংকিং অ্যান্ড ইন্স্যুরেন্স বিভাগের অধ্যাপক ড. এস এম মাহফুজুর রহমানকে প্রধান রিটানির্ং কমর্কতার্ এবং আরো পঁাচজনকে রিটানির্ং কমর্কতার্ নিয়োগ দেয়া হয়।

এদিকে এই নিবার্চনের ভোটগ্রহণ কোথায় হবে, তা নিয়ে ছাত্র সংগঠনগুলোর মধ্যে মতভেদ দেখা গেছে।

আগের মতো হলগুলোতে ভোটকেন্দ্র স্থাপনে বিশ্ববিদ্যালয়ের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে ছাত্রলীগ। অন্যদিকে ছাত্রদল ও বাম সংগঠনগগুলো একাডেমিক ভবনে ভোটকেন্দ্র স্থাপনের দাবি তুলেছে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে