বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
শনিবার টেকনাফে অনুষ্ঠান

আত্মসমপের্ণ প্রস্তুত দেড় শতাধিক ইয়াবা কারবারি

সীমান্ত জেলা কক্সবাজার দিয়ে মিয়ানমার থেকে আসে ইয়াবা ট্যাবলেট নামে মাদকটি। ইয়াবা কারবারিদের আত্মসমপের্ণর অনুষ্ঠানও হবে এই জেলাটিতে
কক্সবাজার প্রতিনিধি
  ১৪ ফেব্রুয়ারি ২০১৯, ০০:০০

মাদকবিরোধী অভিযানের মধ্যে সরকারের দেয়া সুযোগ নিয়ে দেড় শতাধিক ইয়াবা কারবারি আত্মসমপর্ণ করতে ‘প্রস্তুত’ বলে জানিয়েছে কক্সবাজার পুলিশ।

এই সীমান্ত জেলা দিয়ে মিয়ানমার থেকে আসে ইয়াবা ট্যাবলেট নামে মাদকটি। ইয়াবা কারবারিদের আত্মসমপের্ণর অনুষ্ঠানও হবে এই জেলাটিতে।

আগামী শনিবার স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খঁান কামালের উপস্থিতিতে আত্মসমপর্ণ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে বলে কক্সবাজারের পুলিশ সুপার (এসপি) এ বি এম মাসুদ হোসেন জানিয়েছেন।

শনিবার সকাল ১০টায় টেকনাফ পাইলট উচ্চবিদ্যালয় মাঠে এই আত্মসমপর্ণ অনুষ্ঠান হবে। স্বরাষ্ট্রমন্ত্রী আগের দিনই কক্সবাজারে পেঁৗছাবেন।

এসপি মাসুদ বলেন, ‘এরই মধ্যে দেড় শতাধিক তালিকাভুক্ত ও চিহ্নিত ইয়াবা চোরাকারবারি আত্মসমপের্ণর জন্য কক্সবাজারের বিশেষ একটি স্থানে নিজেদের উদ্যোগে নিরাপদ হেফাজতে জড়ো হয়েছেন। আরও অনেকে পুলিশসহ সংশ্লিষ্টদের সঙ্গে যোগাযোগ করছেন।’

আত্মসমপর্ণকারীরা স্বাভাবিক জীবনে ফেরার সুযোগ পাবেন বলে জানান এই ?পুলিশ কমর্কতার্।

তবে ঠিক কতজন আত্মসমপের্ণর জন্য ‘নিরাপদ হেফাজতে’ এসেছেন এবং কী কী শতের্ তাদের স্বাভাবিক জীবনে ফেরার সুযোগ দেয়া হবে, ‘কৌশলগত কারণে’ তা প্রকাশ করতে রাজি হননি তিনি।

স্বরাষ্ট্রমন্ত্রী এর আগে বলেছিলেন, (ইয়াবা কারবারিরা) স্বাভাবিক জীবনে না এলে মামলা চলবে। আর স্বাভাবিক জীবনে এলে এদের মামলা আমরা দেখব।

ইয়াবা পাচার করে বিপুল অথের্র মালিক হওয়া ব্যক্তিরা আত্মসমপর্ণ করলে তাদের অবৈধ সম্পদ বৈধতা পাবে কি না- সে প্রশ্নের সরাসরি উত্তর না দিয়ে তিনি বলেছিলেন, সম্পদের বিষয় এটা দুদক বা এনবিআর দেখবে।

বাংলাদেশে বতর্মানে মাদকের মধ্যে ইয়াবা ট্যাবলেটের কথাই সবার আগে আসে। এই ইয়াবা আসে মূলত মিয়ানমার থেকে। ইয়াবা পাচার বন্ধে মিয়ানমার সরকারের সহায়তা চেয়েও পাওয়া যাচ্ছে না বলে অভিযোগ রয়েছে।

এর মধ্যেই গত বছর প্রধানমন্ত্রীর নিদেের্শ মাদকবিরোধী অভিযানে নামে আইনশৃঙ্খলা বাহিনী। তাদের প্রশ্নবিদ্ধ অভিযানে কয়েকশ নিহত হলেও ইয়াবা কারবার বন্ধ করা যায়নি।

এই অবস্থায় নতুন বছরের শুরুতে ইয়াবা কারবারিদের আত্মসমপের্ণর সুযোগ নিয়ে সরকারের উচ্চ পযাের্য় আলোচনা শুরু হয়।

এর মধ্যে টেকনাফ সদর ইউনিয়ন পরিষদের ৮ নম্বর ওয়াডের্র সদস্য এনামুল হক গত ১৫ জানুয়ারি ফেসবুকে ঘোষণা দিয়ে প্রশাসনের কাছে আত্মসমপের্ণর কথা জানালে বিষয়টি আলোচনার জন্ম দেয়।

কক্সবাজারের চিহ্নিত মাদক পাচারকারীদের একটি অংশ পুলিশের সঙ্গে যোগাযোগ করে আত্মসমপের্ণর আগ্রহ জানালে বিষয়টি আকার পেতে শুরু করে।

এসপি মাসুদ বলেন, বেসরকারি টেলিভিশন ‘চ্যানেল-২৪’র স্থানীয় সাংবাদিক আকরাম হোসাইনের মাধ্যমে তারা জানতে পারেন ইয়াবা পাচারকারীদের একটা অংশ আত্মসমপর্ণ করে স্বাভাবিক জীবনে ফিরতে চাইছে। এরই মধ্যে ইয়াবা চোরাকারবারিদের কাছে প্রস্তাব পাওয়ার পর বিষয়টি ঊধ্বর্তন মহলে লিখিতভাবে অবহিত করেন।

স্বরাষ্ট্রমন্ত্রীর সফরসূচি তুলে ধরে এসপি মাসুদ বলেন, ১৫ ফেব্রæয়ারি সকালে বিমানে কক্সবাজার পেঁৗছাবেন স্বরাষ্ট্রমন্ত্রী। ওইদিন বিকালে কক্সবাজারে জেলার ঊধ্বর্তন সরকারি কমর্কতার্ এবং গণ্যমান্য ব্যক্তিবগের্র সঙ্গে মতবিনিময় করবেন। পরদিন সকালে তিনি টেকনাফে আত্মসমপর্ণ অনুষ্ঠানে যাবেন।

আত্মসমপর্ণ অনুষ্ঠান এবং স্বরাষ্ট্রমন্ত্রীর আগমনের সাবির্ক প্রস্তুতির তদারকিতে পুলিশের মহাপরিদশর্ক (আইজিপি) মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বৃহস্পতিবার কক্সবাজার আসবেন বলেও জানান এসপি।

এসপি মাসুদ জানান, গত বছরের শেষ দিকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের করা সবের্শষ তালিকায় ইয়াবা পাচারকারী হিসেবে চিহ্নিত ১ হাজার ১৫১ জন কক্সবাজারের। তাদের মধ্যে শীষর্ ইয়াবা চোরাকারবারি হিসেবে চিহ্নিত করা হয়েছে ৭৩ জনকে।

শীষর্ ইয়াবা চোরাকারবারিসহ তালিকায় থাকাদের বড় একটা অংশের বসবাস সীমান্তবতীর্ টেকনাফ উপজেলায়। তাদের সবাই কমবেশি প্রভাবশালী, কেউ কেউ আবার নিবাির্চত জনপ্রতিনিধিও।

সরকারি সবের্শষ হালনাগাদ করা তালিকায় কক্সবাজার-৪ (উখিয়া-টেকনাফ) আসনের সাবেক সংসদ সদস্য আব্দুর রহমান বদির নাম ‘শীষ ইয়াবা চোরাকারবারি’ হিসেবে চিহ্নিত ৭৩ জনের মধ্যে ১ নম্বরে রয়েছে বলেও গণমাধ্যমে এসেছে।

ক্ষমতাসীন দল আওয়ামী লীগের নেতা বদির পঁাচ ভাই আব্দুর শুক্কুর, আব্দুল আমিন, মুজিবুর রহমান, মোহাম্মদ সফিক ও মোহাম্মদ ফয়সাল, ভাগ্নে সাহেদুর রহমান নিপু, বেয়াই শাহেদ কামাল ও ফুফাত ভাই কামরুল হাসান রাসেলের নামও ওই তালিকায় ছিল বলে গণমাধ্যমে খবর বেরিয়েছে।

তবে বদি বরাবরই সেই অভিযোগ অস্বীকার করে আসছেন। তিনিও টেকনাফ-উখিয়ার ইয়াবা কারবারিদের আত্মসমপর্ণ করতে আহŸান জানান।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<36568 and publish = 1 order by id desc limit 3' at line 1