বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
ভোট ৩০ জুলাই

তিন সিটি নিবার্চনে ক‚টনীতিকদের চোখ

এবারের তিন সিটি করপোরেশনে বেশিরভাগ ক‚টনীতিক মাঠপযাের্য় গিয়ে সরাসরি নিবার্চন পযের্বক্ষণে না থাকলেও নিবার্চনের সামগ্রিক পরিস্থিতি পযের্বক্ষণ করবেন তারা
যাযাদি রিপোটর্
  ১৮ জুলাই ২০১৮, ০০:০০
সিলেট সিটি করপোরেশন নিবার্চনে আওয়ামী লীগ মনোনীত মেয়রপ্রাথীর্ বদরউদ্দিন আহমদ কামরানের গণসংযোগ Ñফাইল ছবি

আসন্ন তিন সিটি করপোরেশন নিবার্চনের দিকে দৃষ্টি রাখছেন ঢাকায় নিযুক্ত বিদেশি ক‚টনীতিকরা। এই নিবার্চন যাতে সুষ্ঠু, অবাধ ও নিরপেক্ষ হয় এমনটাই আশা করছেন তারা। অবাধ ও নিরপেক্ষ নিবার্চনের জন্য সরকারের প্রতি ইতোমধ্যে আহŸানও জানিয়েছেন বিদেশি ক‚টনীতিকরা।

সম্প্রতি খুলনা ও গাজীপুর সিটি করপোরেশন নিবার্চনে কিছু কিছু অনিয়মে বিদেশি ক‚টনীতিকদের পক্ষ থেকে উদ্বেগ প্রকাশ করা হয়। এ নিয়ে বিদেশি ক‚টনীতিকদের সমালোচনাও করেছেন কেউ কেউ।

সমালোচকদের দাবি, নিবার্চন বাংলাদেশের একান্ত অভ্যন্তরীণ বিষয়। তবে বাংলাদেশের বিভিন্ন পযাের্য়র নিবার্চন ধারাবাহিকভাবেই বিদেশি ক‚টনীতিকরা পযের্বক্ষণ করে আসছেন। বিশেষ করে পশ্চিমা দেশগুলোর ক‚টনীতিকরা সব সময়ই চাইছেন, সব নিবার্চন যেন অবাধ, সুষ্ঠু, অংশগ্রহণমূলক ও নিরপেক্ষ হয়।

আগামী ৩০ জুলাই রাজশাহী, সিলেট ও বরিশাল সিটি করপোরেশন নিবার্চন অনুষ্ঠিত হবে। সংশ্লিষ্ট সূত্র বলছে, এই নিবার্চনে ইতোমধ্যে দৃষ্টি রাখতে শুরু করেছেন বিদেশি ক‚টনীতিকরা। নিবার্চন যেন সুষ্ঠু ও নিরপেক্ষ হয় সরকারের প্রতি এই আহŸানও জানিয়েছেন তাদের অনেকেই।

গত ১৪ জুলাই আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের সঙ্গে বৈঠক করেছেন ঢাকায় নিযুক্ত মাকির্ন রাষ্ট্রদূত মাশার্ বানির্কাট।

ওই বৈঠকের পর বানির্কাট আসন্ন তিন সিটি করপোরেশন নিবার্চনে যতটা সম্ভব অনিয়মমুক্ত করার জন্য আহŸান জানিয়েছেন। একই সঙ্গে তিনি বলেছেন, আগামী নিবার্চন বাংলাদেশ সরকার যেন সুষ্ঠু, অবাধ ও নিরপেক্ষ এবং গ্রহণযোগ্যভাবে আয়োজন করে এটাই আশা করে যুক্তরাষ্ট্র।

ওই বৈঠকে মাশার্ বানির্কাট গাজীপুরের নিবার্চনে কিছু অনিয়ম হয়েছে বলে জানান। এ ছাড়া গাজীপুর ও খুলনা সিটি নিবার্চন নিয়েও আলোচনা করেন তিনি। একই সঙ্গে আগামী নিবার্চনগুলো যতটা সম্ভব অনিয়মমুক্ত করার জন্য সরকারের অবস্থান কি সেটাও জানতে চান বানির্কাট।

অবশ্য বৈঠকে সরকারের পক্ষ থেকে নিবার্চন সুষ্ঠু ও নিরপেক্ষ হবে বলে জানানো

হয়েছে মাশার্ বানির্কাটকে।

মাকির্ন রাষ্ট্রদূত এর আগে গণমাধ্যমের মুখোমুখি হয়ে বলেছিলেন, সিটি করপোরেশন নিবার্চনের পরিবেশেরই প্রতিফলন ঘটে থাকে জাতীয় নিবার্চনে। তাই সিটি করপোরেশনের নিবার্চনী পরিবেশ সুষ্ঠু ও শান্তিপূণর্ রাখা অত্যন্ত গুরুত্বপূণর্।

এদিকে বাংলাদেশের প্রতিটি

জাতীয় ও স্থানীয় নিবার্চন সুষ্ঠু এবং শান্তিপূণর্ হওয়ার প্রত্যাশা করেছে যুক্তরাজ্যও। ঢাকায় নিযুক্ত যুক্তরাজ্যের হাইকমিশনার অ্যালিসন বেøক বলেছেন, ‘আমরা শান্তিপূণর্ রাজনৈতিক প্রক্রিয়াকে সমথর্ন করি। অবাধ ও সুষ্ঠু ভোট-ই শুধু নয়, পুরো নিবার্চন প্রক্রিয়াই শান্তিপূণর্ হওয়া প্রয়োজন।’

এ ছাড়া যুক্তরাজ্যের পররাষ্ট্র প্রতিমন্ত্রী মাকর্ ফিল্ড সম্প্রতি ঢাকা সফরে এসে বাংলাদেশের সব স্তরের নিবার্চন সুষ্ঠু ও নিরপেক্ষ হওয়ার প্রত্যাশা করেন।

প্রতিটি জাতীয় ও স্থানীয় নিবার্চন বিদেশি ক‚টনীতিকরা সতকর্তার সঙ্গে পযের্বক্ষণ করেন। আসন্ন সিটি করপোরেশন নিবার্চনও বিদেশি ক‚টনীতিকরা পযের্বক্ষণ করবেন। এবারের তিন সিটি করপোরেশনে বেশিরভাগ ক‚টনীতিক মাঠপযাের্য় গিয়ে সরাসরি নিবার্চন পযের্বক্ষণে না থাকলেও নিবার্চনের সামগ্রিক পরিস্থিতি পযের্বক্ষণ করবেন তারা।

আবার কোনো কোনো দেশের ক‚টনীতিকরা সরাসরি মাঠ পযাের্য় গিয়েও নিবার্চন পরিস্থিতি দেখবেন বলে ক‚টনীতিক সূত্রগুলো জানিয়েছে।

ক‚টনৈতিক সূত্র জানায়, এর আগে ঢাকা, চট্টগ্রাম, কুমিল্লা, নারায়ণগঞ্জ, খুলনা, গাজীপুর সিটি করপোরেশনে বিদেশি ক‚টনীতিক ও পযের্বক্ষকদের সরব উপস্থিতি ছিল। এসব নিবার্চনে বিদেশি পযের্বক্ষক সংস্থা ছাড়াও ঢাকায় মাকির্ন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জাপান, কানাডা, ইউরোপীয় ইউনিয়ন (ইইউ), জামাির্ন ইত্যাদি দেশের ক‚টনীতিকরা মাঠপযাের্য় থেকে নিবার্চন পরিস্থিতি পযের্বক্ষণ করেছেন।

এবারের নিবার্চনও তার ব্যতিক্রম হবে না। তবে আসন্ন তিন সিটি করপোরেশন নিবার্চন সামনে রেখে এখন থেকেই দৃষ্টি রাখছেন বিদেশি ক‚টনীতিকরা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<4045 and publish = 1 order by id desc limit 3' at line 1