বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
রক্তাক্ত মার্চ

অপারেশন সার্চলাইট গোপনে অনুমোদন

যাযাদি রিপোর্ট
  ২০ মার্চ ২০১৯, ০০:০০

অগ্নিঝরা মার্চ মাসের বিংশ দিন। ১৯৭১ সালের এইদিনে পাকিস্তানের রাষ্ট্রপতি জেনারেল ইয়াহিয়া খানের আমন্ত্রণে ঢাকায় আসেন পাকিস্তান পিপলস পার্টি-পিপিপি প্রধান জুলফিকার আলী ভুট্টো। তার আগমনে উত্তাল হয়ে উঠে পুরো ঢাকা। ভুট্টো এসে উঠেন হোটেল ইন্টারকন্টিনেন্টালে, যা বর্তমানে রূপসী বাংলা হিসেবে পরিচিত। ভুট্টোর অবস্থানকালে হোটেলের চারদিকে অসংখ্য মিছিল থেকে আওয়াজ উঠে- 'আপস না সংগ্রাম- সংগ্রাম-সংগ্রাম; তোমার-আমার ঠিকানা- পদ্মা, মেঘনা, যমুনা; বীর বাঙালি অস্ত্র ধর- বাংলাদেশ স্বাধীন কর; জয়বাংলা-জয় বঙ্গবন্ধু।'

ইতিহাসের পাতা থেকে জানা যায়, এসবরে বাইরে ঢাকায় এসে উষ্ণ স্বাগতম পাননি পরবর্তীতে পাকিস্তানের রাষ্ট্রপতি হওয়া ভুট্টো। পাকিস্তান সেনাবাহিনীর কয়েকজন ঊর্ধ্বতন কর্মকর্তা ছাড়া ভুট্টোকে স্বাগত জানাতে ঢাকা আন্তর্জাতিক বিমানবন্দরে আর কেউই উপস্থিত ছিলেন না।

এ দিন রাজধানীর সব সরকারি-বেসরকারি বাসভবন ও যানবাহনে কালো পতাকা উড়তে থাকে। সকাল ১০টায় ইয়াহিয়া খানের সঙ্গে বঙ্গবন্ধুর ৪র্থ দফা বৈঠক অনুষ্ঠিত হয়। বিশ্বমিডিয়া এবং সমগ্র বাংলা অধীর আগ্রহে অপেক্ষা করছে- আলোচনার ফলাফল জানার জন্য। প্রেসিডেন্ট ভবন থেকে আলোচনা শেষে বঙ্গবন্ধু বের হয়ে ধানমন্ডির বাসভবনে ফিরে এলে সংগ্রামী জনতা 'জয়বাংলা' সেস্নাগান দিয়ে আকাশ-বাতাস প্রকম্পিত করে বঙ্গবন্ধুকে স্বাগত জানায়।

\হদেশি-বিদেশি সাংবাদিকদের সঙ্গে আলোচনাকালে এবং সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে বঙ্গবন্ধু বলেন, 'আমাদের আলোচনা এগিয়ে চলছে, কিছুটা অগ্রগতি হয়েছে। এর চেয়ে বেশি কিছু আমার বলার নাই। সময় আসলে অবশ্যই আমি বিস্তারিত বলব।'

বঙ্গবন্ধুর ৩২ নং রোডের বাড়িতে আসা শোভাযাত্রা সহকারে আসা বিক্ষোভ মিছিলকারীদের উদ্দেশ্যে বলেন, 'আমাদের মুক্তির লক্ষ্য অর্জিত না হওয়া পর্যন্ত আন্দোলন অব্যাহত থাকবে। শান্তিপূর্ণ ও সুশৃঙ্খল পদ্ধতিতে জনগণ তাদের আন্দোলন চালিয়ে নিয়ে যাবেন।

তাদের কাছে এই আমার আবেদন। নাশকতামূলক কাজে লিপ্ত ব্যক্তিদের দূরভিসন্ধিমূলক ও উসকানির বিরুদ্ধে আমি হুশিয়ারি উচ্চারণ করছি।' আগত প্রতিটি মিছিলকারীদের উদ্দেশ্যে বঙ্গবন্ধু বজ্রকণ্ঠে অগ্নিঝরা বক্তব্য প্রদান করেন।

২০ মার্চ ঢাকা ক্যান্টনমেন্ট-এ টিক্কা খানের সঙ্গে পাকিস্তানি সামরিক বাহিনীর গোপন বৈঠক এবং বৈঠকে বাঙালি নিধনের পরিকল্পনা 'অপারেশন সার্চলাইট' অনুমোদন করা হয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<41820 and publish = 1 order by id desc limit 3' at line 1