মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

সবাইকে কাঁদিয়ে বনানীতে চিরনিদ্রায় শায়িত জায়ান

যাযাদি রিপোর্ট
  ২৫ এপ্রিল ২০১৯, ০০:০০
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বুধবার দুপুরে রাজধানীর বনানীতে জায়ানের নানা শেখ সেলিমের বাসায় যান। এ সময় তিনি পরিবারের সদস্যদের সমবেদনা জানান -ফোকাস বাংলা

মাত্র আট বছরের যে শিশুটি নানা-নানি, দাদা-দাদি, মা-বাবাসহ পরিবারের সবাইকে মাতিয়ে রাখত, যার চঞ্চলতায় মেতে থাকত পরিবারের সদস্যরা, মেতে থাকত বাসার সামনের রাস্তা ও পাশের মাঠ, সেসব কিছু থেকে পরিবার, স্বজন ও দেশবাসীকে কাঁদিয়ে চিরতরে বিদায় নিয়ে বুধবার সেই মাঠে জানাজা শেষে বনানী কবরস্থানে চিরনিদ্রায় শায়িত করা হয়েছে জায়ান চৌধুরীকে। সন্ধ্যা ৬টার দিকে তার দাফন সম্পন্ন হয়।

গত রোববার শ্রীলংকার রাজধানী কলম্বোতে সিরিজ বোমা হামলায় নিহত হয় আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও সংসদ সদস্য শেখ ফজলুল করিম সেলিমের নাতি জায়ান চৌধুরী। বুধবার বেলা পৌনে ১টায় তার মরদেহ শ্রীলংকা এয়ারলাইন্সের একটি ফ্লাইটে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছায়।

সেখান থেকে দেড়টার দিকে শেখ সেলিমের বনানীর ২/এ'র ৯ নম্বর বাসায় নিয়ে যাওয়া হয়। যেখানে কেটেছে জায়ানের স্বল্প জীবনের বড় একটা অংশ। জায়ানের ছোট্ট দেহটি শেষবারের মতো দেখতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বেলা ২টা ৪০ মিনিটে শেখ সেলিমের বাসায় যান। সেখানে তিনি এক ঘণ্টার বেশি অবস্থান করেন। প্রধানমন্ত্রীর ফুফাতো ভাই শেখ সেলিম।

এরপর চলতে থাকে জায়ানের জানাজার প্রস্তুতি। বাদ আসর যে মাঠে সবসময় খেলাধুলা করত জায়ান, সেখানেই হয় তার জানাজা। জানাজা পড়ান বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম।

জানাজায় অংশ নেন আওয়ামী লীগ নেতা আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, শেখ ফজলুল করিম সেলিম, কর্নেল (অব.) ফারুক খান, সাবেক নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ, জাহাঙ্গীর কবির নানক, আবদুর রহমান, শেখ ফজলে নূর তাপস, আকবর খান পাঠান ফারুক, মোস্তফা জালাল মহিউদ্দিন, ডা. এনামুর রহমান, মেয়র আতিকুল ইসলাম প্রমুখ।

এরপর সন্ধ্যা ৬টার দিকে বনানী কবরস্থানে জায়ানকে দাফন করা হয়। সেখানে আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনসহ বিভিন্ন সংগঠন জায়ানের কবরে পুষ্পমাল্য অর্পণ করে।

শ্রীলংকার ভয়াবহ বোমা হামলায় জায়ানের বাবা মশিউল হক চৌধুরী গুরুতর আহত হয়ে সেখানকার একটি হাসপাতালে আইসিসিইউতে ভর্তি রয়েছে।

ওই হামলায় এখন পর্যন্ত ৩৫৯ জন নিহত হয়েছেন। এর দায় স্বীকার করেছে মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)। হামলায় আহত হন পাঁচ শতাধিক মানুষ। সেদিনের সকালে শ্রীলংকার তিনটি গির্জা, তিনটি বিলাসবহুল হোটেল ও দুটি স্থাপনায় সংঘবদ্ধ বোমা হামলা চালানো হয়। নিহতদের মধ্যে অন্তত ৩৮ জন বিদেশি নাগরিক।

জায়ানের মৃতু্যতে

বিএনপির শোক

এদিকে শ্রীলংকায় গত রোববারের বোমা হামলায় আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য শেখ ফজলুল করিম সেলিমের নাতি জায়ান চৌধুরীর মৃতু্যতে শোক প্রকাশ করেছে বিএনপি।

দলের পক্ষ থেকে জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বুধবার এক সংবাদ সম্মেলনে শোক প্রকাশ করে বলেন, 'শ্রীলংকার বোমা হামলার ঘটনায় বেশ কয়েকজন বাংলাদেশি মারা গেছেন। বিশেষ করে শিশু জায়ান চৌধুরী। এটি অত্যন্ত মর্মান্তিক ঘটনা।

আমরা তার আত্মার মাগফেরাত কামনা করছি। তারসহ বাংলাদেশি অন্য যারা মারা গেছেন এবং আরও যারা বিদেশি আছেন, সবার আত্মার শান্তি কামনা করছি।

একই সঙ্গে জায়ান চৌধুরীসহ অন্যদের পরিবারের প্রতি সমবেনা জানিয়ে রিজভী বলেন, আমরা তাদের পরিবার-পরিজনদের সমবেদনা জানাচ্ছি এবং আমাদের বাংলাদেশি যারা আহত হয়েছেন তাদের সুস্থতা কামনা করছি।

নয়া পল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলন রিজভী আরও বলেন, শ্রীলংকায় সন্ত্রাসী বোমা হামলায় ইতোমধ্যে দলের পক্ষ থেকে নিন্দা, প্রতিবাদ ও শোক জানানো হয়েছে। এই হামলা মানবতা ও মানব জাতির বিরুদ্ধে এক ভয়ঙ্কর অপরাধ। এই হামলা দেশ-কাল-সভ্যতার জন্য এক বড় ধরনের কলঙ্ক বলে আমরা মনে করি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<46729 and publish = 1 order by id desc limit 3' at line 1