বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
অব্যবস্থাপনায় ট্রেনের আগাম টিকিট বিক্রি

কমলাপুর স্টেশনে টিকিটের সার্ভাররুমে দুদকের হানা

যাযাদি রিপোর্ট
  ২৩ মে ২০১৯, ০০:০০
বুধবার রাজধানীর কমলাপুর রেলস্টেশনে টিকিটের সার্ভাররুমে অভিযান চালায় দুদক -যাযাদি

অ্যাপসের মাধ্যমে টিকিট না পাওয়ার অভিযোগ তদন্তে কমলাপুর রেলস্টেশনে টিকিটের সার্ভাররুমে অভিযান চালিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

বুধবার সকাল ১০টার দিকে দুদকের তিন সদস্যের একটি টিম কমলাপুরে যায়। এ টিমের নেতৃত্ব ছিলেন সহকারী পরিচালক আলমগীর হোসেন।

তারা অনলাইন টিকিটিং সিস্টেমের সার্ভারের কর্মকর্তাদের সঙ্গে কথা বলেন। এ সময় সার্ভার রুমের কর্মকর্তারা দুদককে জানান- সার্ভার ডাউন হয়ে যাচ্ছে। এ কারণে গ্রাহকরা অনলাইনে টিকিট কিনেতে পারছেন না। ঠিক করার কাজ চলছে।

পরে দুদকের উপসহকারী পরিচালক মনিরুল ইসলাম গণমাধ্যমকে বলেন, 'আমরা টিকিট সংগ্রহকারীদের কাছ থেকে অভিযোগ পেয়ে এসেছি। এখানে অনলাইন টিকিটিং সিস্টেমের সার্ভারের কর্মকর্তারা বলেছেন, সার্ভার ডাউন হয়ে যাচ্ছে। তাই টিকিট পেতে একটু সমস্যা হচ্ছে। সার্ভার ডেভেলেপমেন্টের কাজ চলছে।'

তিনি বলেন, 'টিকিট কালোবাজারির বিরুদ্ধে আমরা তাদের সতর্ক করেছি। কালোবাজারি হলে ব্যবস্থা নেয়া হবে।'

দুদক কর্মকর্তা আরও জানান, 'আমরা এখানে শুধু অনলাইন টিকিটিং সিস্টেম দেখছি না, সার্বিক দিক দেখছি। সার্বিক দিক বিষয়ে এখনই কিছু বলা যাচ্ছে না। পরে বলা যাবে।'

প্রসঙ্গত, আসন্ন ঈদুল ফিতর উপলক্ষে ঘরমুখী মানুষকে স্বস্তি দিতে ট্রেনের অর্ধেক টিকিট অনলাইনে দেয়ার ঘোষণা দেয় বাংলাদেশ রেলওয়ে।

গত ২৮ এপ্রিল 'রেলসেবা' একটি অ্যাপ উদ্বোধন করেন রেলপথমন্ত্রী মো. নূরুল

ইসলাম সুজন।

কিন্তু 'সার্ভারে ত্রম্নটি', 'বিক্রি শুরুর আগেই টিকিট শেষ', 'টিকিট না দিয়েই টাকা কেটে রাখা'- প্রতিদিন এ ধরনের অসংখ্য অভিযোগ রেলপথ মন্ত্রণালয় ও বাংলাদেশ রেলওয়েতে জমা পড়ে।

এসব অভিযোগের কোনো সুরাহা না করেই শুরু হয় ঈদুল ফিতর উপলক্ষে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি।

গতকাল সকাল ৯টায় সার্ভারে ঢুকতে পারেননি অধিকাংশ গ্রাহক। আর যদিও কোনোভাবে প্রবেশ করা সম্ভব হয়েছে সঙ্গে সঙ্গে সার্ভার থেকে জানানো হয়েছে টিকিট নেই।

আবার অনেকে টিকিটের জন্য টাকা দিয়েছেন অথচ টিকিট পাননি। এর পর ৯টা ৩ মিনিটে সিট নির্বাচন করতে গেলে দেখা যায় কোনো সিট নেই।

ব্যর্থতার দায় নিলেন মন্ত্রী

এদিকে ঈদযাত্রায় অ্যাপসের মাধ্যমে রেলের টিকিট বিক্রিতে কাঙ্ক্ষিত সাফল্য না পাওয়ায় এর ব্যর্থতা নিজের কাঁধে তুলে নেন রেলপথমন্ত্রী নূরুল ইসলাম সুজন। তিনি বলেন, যাবতীয় ব্যবস্থা থাকা সত্ত্বেও কাঙ্ক্ষিত সেবা দিতে না পারা দুঃখজনক। এর দায় রেলপথ মন্ত্রণালয় এড়াতে পারে না।

বুধবার বেলা ১১টায় রাজধানীর কমলাপুর রেলস্টেশনে টিকিট বিক্রি কার্যক্রম পরিদর্শন শেষে তিনি এ কথা বলেন।

রেলমন্ত্রী বলেন, অ্যাপসে সেবাদানকারী প্রতিষ্ঠান কম্পিউটার নেটওয়ার্ক সিস্টেমের (সিএনএস) সঙ্গে ২০০৭ সাল থেকে তাদের চুক্তি। সিএনএসের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। এ ছাড়া সিএনএসের ব্যর্থতার দায় তারা এড়াতে পারেন না। তিনি জানান, সিএনএসের সঙ্গে চুক্তির মেয়াদ শেষ হলে আর বাড়ানো হবে না।

রেলমন্ত্রী বলেন, বাংলাদেশে উৎসব পার্বণে পরিবহনের সক্ষমতার চেয়েও বেশি যাত্রী থাকে। তাই বিশেষ দিবসের প্রতি নজর দিয়ে প্রস্তুতি নেয়া হয়। ঈদে যাতে যাত্রীদের কোনো বিড়ম্বনা না হয়, তারা সেই চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

নূরুল ইসলাম সুজন বলেন, এবার কার্যক্রমে ভিন্নতা রয়েছে। অ্যাপসে ৫০ শতাংশ টিকিট দেয়া হয়েছে। অনেকে অভিযোগ করেছেন, যে সেবা পাওয়ার কথা, সেই কাঙ্ক্ষিত সেবা পাচ্ছেন না তারা। এটি দুঃখজনক। যাতে ভবিষ্যতে বিড়ম্বনা না হয়, ঈদের পর আমরা সে ব্যবস্থাই নেব।

অনলাইন সার্ভাররুমে দুদকের অভিযান প্রসঙ্গে তিনি বলেন, টিকিট কালোবাজারির বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। তারা কারও সঙ্গে যোগসাজশ করে কালোবাজারে টিকিট বিক্রি করছে কিনা, তা দেখতে দুদক অভিযান চালিয়েছে।

এ সময় রেলপথ সচিব মোফাজ্জেল হোসেনসহ রেলওয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অব্যবস্থাপনায় টিকিট বিক্রি

অন্যদিকে ঈদুল ফিতর সামনে রেখে বিভিন্ন গন্তব্যের মানুষের জন্য ট্রেনের আগাম টিকেট বিক্রি শুরু হয়েছে অব্যবস্থাপনার মধ্য দিয়ে।

যাত্রীদের ভোগান্তি এড়াতে এবারই প্রথম কমলাপুর রেলওয়ে স্টেশনের বাইরে চারটি জায়গা থেকে টিকিট বিক্রির ব্যবস্থা রাখার পাশাপাশি ই-টিকিটিংয়ের জন্য ৫০ শতাংশ টিকিট বরাদ্দ রাখা হয়েছিল।

সে অনুযায়ী বুধবার সকাল ৯টা থেকে কাউন্টারগুলোতে ৩১ মের টিকিট বিক্রির মাধ্যমে এ কার্যক্রম শুরু হয়।

উলেস্নখ্য, ঢাকা থেকে ৩৩টি আন্তঃনগর এবং চারটা বিশেষ ট্রেনসহ ৩৭টি ট্রেনের ২৮ হাজার ২২৪টি টিকিট বিক্রি হবে।

কমলাপুর স্টেশন থেকে বঙ্গবন্ধু সেতু হয়ে যাতায়াতকারী ১৬টি ট্রেনের ১৪ হাজার ৯৫টি টিকিট বিক্রি হবে। এর মধ্যে কাউন্টার থেকে পাঁচ হাজার ৯৪৪টি এবং অনলাইন ও মোবাইল অ্যাপসে আট হাজার ১৫১টি টিকিট বিক্রি হবে।

বিমানবন্দর স্টেশন থেকে চট্টগ্রাম ও নোয়াখালীগামী ৭টি আন্তঃনগর ট্রেনের চার হাজার ৮৭৯টি টিকিট বিক্রি হবে। এর মধ্যে দুই হাজার ৫৪৮টি অনলাইনে এবং দুই হাজার ৩৩১টি টিকিট কাউন্টার থেকে বিক্রি হবে।

তেজগাঁও স্টেশন থেকে জামালপুরগামী পাঁচটি ট্রেনের তিন হাজার ৪৪৪টি টিকিট বিক্রি হবে। এর মধ্যে ৬৪৪টি অনলাইনে এবং ৬১৪টি কাউন্টারে বিক্রি হবে।

বনানী রেলওয়ে স্টেশন থেকে মোহনগঞ্জ রুটের দুটি ট্রেনের এক হাজার ২৫৮টি টিকিট বিক্রি হবে। ৬৪৪টি টিকিট অনলাইনে বাকি ৬১৪টি টিকিট কাউন্টারে দেয়া হবে।

ফুলবাড়িয়া পুরাতন রেলভবন থেকে সিলেট ও কিশোরগঞ্জ রুটের সাতটি আন্তঃনগর ট্রেনের চার হাজার ৫৪৮টি টিকিট বিক্রি হবে। এরমধ্যে দুই হাজার ২৫১টি টিকিট অনলাইনে এবং দুই হাজার ২৯৭টি টিকিট কাউন্টারে বিক্রি হবে।

বিশেষ ট্রেনের টিকেট বিক্রি হবে ২৪ মে থেকে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<50732 and publish = 1 order by id desc limit 3' at line 1