শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

গোপনীয় সামরিক তথ্য সুরক্ষা বিষয়ে যুক্তরাষ্ট্রের অনুরোধ

যাযাদি রিপোর্ট
  ১৩ জুন ২০১৯, ০০:০০

দু'দেশের মধ্যে বিনিময় হওয়া গোপনীয় সামরিক তথ্য সুরক্ষার বিষয়ে আলোচনা অব্যাহত রাখার জন্য বাংলাদেশকে অনুরোধ করেছে যুক্তরাষ্ট্র। ওয়াশিংটনে দু'দেশের মধ্যে অংশীদারিত্ব সংলাপে এই অনুরোধ করা হয়।

বুধবার ঢাকার যুক্তরাষ্ট্র দূতাবাস থেকে পাঠানো এক যৌথ বিবৃতিতে এ তথ্য জানানো হয়।

এতে উলেস্নখ করা হয়, ১০-১২ জুন ওয়াশিংটনে বংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে অংশীদারিত্ব সংলাপ অনুষ্ঠিত হয়। এতে যৌথভাবে সভাপতিত্ব করেন বাংলাদেশের পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক ও যুক্তরাষ্ট্রের রাজনীতিবিষয়ক আন্ডার সেক্রেটারি অব স্টেট ডেভিড হেইল। সংলাপে দু'দেশের সরকার নিরাপত্তা, উন্নয়ন, মানবিক সহায়তা ও দুর্যোগকালীন ত্রাণ এবং সন্ত্রাসবাদ মোকাবিলা বিষয়ে ঘনিষ্ঠ সহযোগিতার ওপর জোর দিয়ে টেকসই অংশীদারিত্বের বিষয়ে অঙ্গীকার পুনর্ব্যক্ত করে। দু'দেশের সরকার একটি অবাধ, উন্মুক্ত, অন্তর্ভুক্তিমূলক, শান্তিপূর্ণ ও নিরাপদ ইন্দো-প্যাসিফিক অঞ্চলের বিষয়ে অভিন্ন লক্ষ্য এগিয়ে নিতে ঘনিষ্ঠ সহযোগিতা চালাতে একমত হয়।

সংলাপে উভয়পক্ষ সন্ত্রাসবাদের অব্যাহত চ্যালেঞ্জ ও নিরাপত্তাগত লক্ষ্য পূরণের প্রচেষ্টার পাশাপাশি মানবাধিকারবিষয়ক বাধ্যবাধকতাগুলো মেনে চলার গুরুত্বের বিষয়ে একমত হয়। যুক্তরাষ্ট্র বাংলাদেশকে দু'দেশের মধ্যে বিনিময় হওয়া গোপনীয় সামরিক তথ্যের সুরক্ষার বিষয়ে আলোচনা অব্যাহত রাখার অনুরোধ করে। বাংলাদেশ এ আলোচনার ধারা অব্যাহত রাখতে আগ্রহ প্রকাশ করেছে। সভায় দু'দেশের সরকার সাইবার নিরাপত্তা সংক্রান্ত লক্ষ্য ও উদ্দেশ্যগুলি পরস্পরকে অবহিত করে। এ বিষয়ে পারস্পরিক স্বার্থ এগিয়ে নেয়ার জন্য সহযোগিতা, প্রশিক্ষণ ও কারিগরি সহায়তার ক্ষেত্র খতিয়ে দেখতে সম্মত হয়।

এছাড়া যুক্তরাষ্ট্র পক্ষ কংগ্রেসের অনুমোদনসাপেক্ষে বঙ্গোপসাগর অঞ্চলে সমুদ্রসীমা বিষয়ক সচেতনতা বৃদ্ধি, জলদসু্যতা প্রতিরোধ ও আঞ্চলিক নিরাপত্তা বিষয়ে সমন্বয়ের জন্য বাংলাদেশকে নিরাপত্তা সহায়তা বাড়ানোর অঙ্গীকার করে। যুক্তরাষ্ট্র বিশ্বব্যাপী শান্তিরক্ষা অভিযানে বাংলাদেশের শীর্ষ স্থানীয় ভূমিকার প্রশংসা করে। দুই প্রতিনিধিদল একটি অপারেশনাল-লেভেল আনম্যানড এয়ারক্রাফট সিস্টেম (ইউএএস) বিষয়ক যৌথ অঙ্গীকারটিও এ সময় তুলে ধরে। জাতিসংঘ বাহিনীতে সেনা সরবরাহকারী দেশ হিসেবে বাংলাদেশ ও সক্ষমতা গঠনে সহায়তাকারী হিসেবে যুক্তরাষ্ট্র এতে যৌথভাবে ভূমিকা রাখবে। ২০১৯ সালের মার্চে নিউইয়র্কে জাতিসংঘের শান্তি রক্ষাবিষয়ক মন্ত্রী পর্যায়ের বৈঠকে ওই অঙ্গীকার করা হয়েছিল।

সংলাপে মিয়ানমার থেকে আসা দশ লাখের বেশি শরণার্থীকে অব্যাহতভাবে আশ্রয় দিয়ে যাওয়ায় বাংলাদেশের আন্তরিকতার প্রশংসা করে যুক্তরাষ্ট্র। বাংলাদেশও যুক্তরাষ্ট্রকে তার অব্যাহত সহায়তার জন্য ধন্যবাদ জানায়। যুক্তরাষ্ট্রের এ সহায়তার মধ্যে রয়েছে-২০১৭ সালের আগস্ট থেকে বাংলাদেশ ও মিয়ানমারকে মানবিক সহায়তা হিসেবে দেয়া ৪৯ কোটি ৪০ লাখ ডলারের বেশি অর্থ সহায়তা।

যুক্তরাষ্ট্র ও বাংলাদেশ সরকার রোহিঙ্গা শরণার্থী ও তাদের আশ্রয় দেয়া স্থানীয় জনগোষ্ঠীকে সহায়তা অব্যাহত রাখতে এতমত হয়। একই সঙ্গে এই সংকট সমাধানের জন্য মিয়ানমারের ওপর কার্যকর চাপ সৃষ্টি করতে জাতিসংঘ ও আন্তর্জাতিক সম্প্রদায়সহ বিশ্বসম্প্রদায়ের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করে যেতে সম্মত হয়।

ওয়াশিংটন সংলাপে যুক্তরাষ্ট্র-বাংলাদেশ সরকার একটি স্থিতিশীল, সমৃদ্ধ ইন্দো-প্যাসিফিক অঞ্চলকে এগিয়ে নিতে নিরাপত্তা ও অর্থনৈতিক সহযোগিতা এবং এই অঞ্চলের দেশগুলোর জনগণের পরস্পরের মধ্যে সম্পর্ক জোরদারে কাজ করতে একমত হয়েছে। যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের মধ্যে ৮ম অংশীদারিত্ব সংলাপ আগামীতে সুবিধাজনক সময়ে ঢাকায় অনুষ্ঠিত হবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<53358 and publish = 1 order by id desc limit 3' at line 1