শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

যুগ্মসচিব হলেন ১৩৬ কর্মকর্তা ১২ জেলায় নতুন ডিসি

যাযাদি রিপোর্ট
  ১৭ জুন ২০১৯, ০০:০০

জনপ্রশাসনে ১৩৬ কর্মকর্তাকে যুগ্মসচিব পদে পদোন্নতি দিয়েছে সরকার। গত ১১ জানুয়ারি আওয়ামী লীগ নেতৃত্বাধীন নতুন সরকার ক্ষমতায় আসার পর প্রশাসনে এটাই প্রথম বড় ধরনের পদোন্নতি।

উপসচিব থেকে যুগ্মসচিব পদে পদোন্নতি দিয়ে রোববার জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে আদেশ জারি করা হয়েছে।

নিয়ম অনুযায়ী, পদোন্নতি দিয়ে কর্মকর্তাদের বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) করা হয়েছে। পদোন্নতিপ্রাপ্ত যুগ্মসচিবদের পদায়ন করা হয়নি। পদোন্নতিপ্রাপ্তদের মধ্যে ১২ জন জেলা প্রশাসক রয়েছেন; যাদের গত ১১ জুন বদলি করা হয়েছিল।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের তথ্য

অনুযায়ী, পদোন্নতির পর যুগ্মসচিবের মোট সংখ্যা ৯৬৯। তবে যুগ্মসচিবের নিয়মিত পদের সংখ্যা ৪১১টি।

স্থায়ী পদ না থাকায় এমনিতেই অনেক যুগ্মসচিবকে নিচের পদে কাজ করতে হচ্ছে, এর ওপর নতুন করে পদোন্নতি দেয়া হলো। পদোন্নতিপ্রাপ্ত বেশিরভাগ যুগ্মসচিবকে বর্তমান কর্মস্থলে ইনসিটু (উপসচিব হিসেবে দায়িত্ব পালন করা স্থানে) থাকতে হবে।

বদলি হওয়া ডিসিরা নতুন কর্মস্থলে যোগ না দেয়ায় যুগ্মসচিব হিসেবে পদোন্নতি পাওয়ার পর তাদের ১২ জনকে ইনসিটু (ডিসি হিসেবেই আগের পদে পদায়ন) করা হয়। এরপর বদলি করা আগের স্থানে যুগ্মসচিব হিসেবে তাদের পদায়ন করা হয়।

এর আগে গত ১৯ সেপ্টেম্বর ১৫৪ কর্মকর্তাকে যুগ্মসচিব পদে পদোন্নতি দিয়েছিল সরকার।

'সরকারের উপসচিব, যুগ্মসচিব, অতিরিক্ত সচিব ও সচিব পদে পদোন্নতি বিধিমালা, ২০০২'-এ বলা হয়েছে, যুগ্মসচিব পদে পদোন্নতির ক্ষেত্রে ৭০ শতাংশ প্রশাসন ক্যাডারের কর্মকর্তা ও ৩০ শতাংশ অন্য ক্যাডারের উপসচিব পদে কর্মরতদের বিবেচনায় নিতে হবে।

বিধিমালা অনুযায়ী, উপসচিব পদে কমপক্ষে পাঁচ বছর চাকরিসহ

\হসংশ্লিষ্ট ক্যাডারের সদস্য হিসেবে ১৫ বছরের চাকরির অভিজ্ঞতা বা উপসচিব পদে কমপক্ষে তিন বছর চাকরিসহ ২০ বছরের অভিজ্ঞতা থাকলে কোনো কর্মকর্তা যুগ্মসচিব পদে পদোন্নতির জন্য বিবেচিত হন।

১২ জেলায় নতুন ডিসি

এদিকে সরকার ১২টি জেলায় নতুন জেলা প্রশাসক (ডিসি) নিয়োগ দিয়েছে। জনপ্রশাসন মন্ত্রণালয় রোববার এ সংক্রান্ত আদেশ জারি করেছে।

আদেশে জনপ্রশাসন মন্ত্রণালয়ের বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (যুগ্ম-সচিব) রাব্বী মিয়াকে নারায়ণগঞ্জে, যুগ্মসচিব মোহাম্মদ মোখলেসুর রহমান সরকারকে গোপালগঞ্জে, যুগ্মসচিব বেগম উম্মে সালমা তানজিয়াকে ফরিদপুর, যুগ্মসচিব ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ুন কবীরকে গাজীপুরে, যুগ্মসচিব বেগম কামরুন নাহার সিদ্দিকাকে সিরাজগঞ্জে, যুগ্মসচিব বেগম শায়লা ফারজানাকে মুন্সীগঞ্জে, যুগ্মসচিব মো. শওকত আলীকে রাজবাড়ীতে, যুগ্মসচিব তপন কুমার বিশ্বাসকে বাগেরহাটে, যুগ্মসচিব ড. সুভাষ চন্দ্র বিশ্বাসকে ময়মনসিংহে, যুগ্মসচিব মো. আব্দুল আওয়ালকে যশোরে, যুগ্মসচিব মো. তোফায়েল ইসলামকে মৌলভীবাজারে এবং যুগ্মসচিব এনামুল হাবিবকে রংপুরের জেলা প্রশাসক হিসেবে নিয়োগ দেয়া হয়েছে।

এর আগে, গত ১১ জুন ১৯ জেলায় নতুন ডিসি নিয়োগ দেয়া হয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<53898 and publish = 1 order by id desc limit 3' at line 1