শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

বিশ্বকাপে সাকিবের বিশ্বরেকর্ড

ক্রীড়া প্রতিবেদক
  ২৫ জুন ২০১৯, ০০:০০
আপডেট  : ২৫ জুন ২০১৯, ০০:৩০
সোমবার আফগানিস্তানের বিপক্ষে হাফ সেঞ্চুরি করার পর ব্যাট উঁচিয়ে ধরেছেন সাকিব আল হাসান

এটি আরেকটি ম্যাচ, যে ম্যাচকে আপনি নতুন নামে ডাকতে পারেন, ‘সাকিবের ম্যাচ’। চলতি বিশ্বকাপে সাকিব আল হাসান ব্যাট হাতে বিশ্বকে বিস্মিত করছিলেন। আফগান ম্যাচে আরেকবার বুঝিয়ে দিলেন কেন তাকে বিশ্বসেরা অলরাউন্ডার বলা হয়? ব্যাটিংয়ে দুরন্ত! বোলিংয়ে দুর্দান্ত! আফগানিস্তানকে ৬২ রানে হারানো ম্যাচের শুরু থেকে শেষ পর্যন্ত শুধু সাকিব আর সাকিব!

ব্যাট হাতে ৫১ রান। বোলিংয়ে ১০ ওভারে ২৯ রানে ৫ উইকেট! বিশ্বকাপের মাঠে প্রথম বাংলাদেশি হিসেবে পাঁচ উইকেট লাভের কৃতিত্ব তার। চলতি বিশ্বকাপে সবচেয়ে বেশি ৪৭৬ রানের মালিক তিনি। উইকেট শিকার ১০টি। শুধু কি তাই? এবারের বিশ্বকাপেরও এক ম্যাচে কোনো বোলারের সেরা বোলিং এটি। পাকিস্তানের মোহাম্মদ আমিরের ৫/৩০ বোলিংকে টপকে গেলেন সাকিব।

কারিশমা আরও আছে! বিশ্বকাপের কোনো ম্যাচে হাফসেঞ্চুরির সঙ্গে পাঁচ উইকেট শিকারী দ্বিতীয় ক্রিকেটার সাকিব আল হাসান। তার আগে এই রেকর্ডটা ছিল ভারতের যুবরাজ সিংহের। ২০১১ সালের বিশ্বকাপে আয়ারল্যান্ডের বিপক্ষে এই অলরাউন্ডার পারফরমেন্স দেখিয়েছিলেন যুবরাজ।

এমন দুর্দান্ত ফর্মের ক্রিকেট শুধু স্বপ্নেই দেখেন ক্রিকেটাররা। সাকিব সেটাকে বাস্তবের জমিনে নামিয়ে এনেছেন।

কবিতার বুলিতে ম্যাচের আগেরদিন বাংলাদেশকে ডুবিয়ে দেয়ার হুমকি দিয়েছিলেন আফগানিস্তান অধিনায়ক গুলবাদিন নায়েব। কিন্তু কবিতার ছন্দ যে মাঠে খাটে না সেটা মর্মে মর্মে বুঝিয়ে দিলেন সাকিব আল হাসান। আরব্য রজনীর দৈত্যের মতো এক হানায় গুঁড়িয়ে দিলেন আফগানদের টাইগার বধের স্বপ্ন।

সাকিব তার সেরা সময়ে নিঃসন্দেহে। আফগানিস্তানের বিপক্ষে যা করলেন তা ক্রিকেট বিশ্ব আজীবন মনে রাখবে, মনে রাখতে হবে।

সোমবার ব্যাট হাতে দরকার ছিল ৩৫ রান, আর বল হাতে ২ উইকেট। আফগানিস্তানের বিপক্ষে ম্যাচে দুটোই পেয়ে গেছেন সাকিব আল হাসান। আর এতেই অনন্য এক রেকর্ডের মালিক হয়ে গেছেন। বিশ্বকাপ ইতিহাসে প্রথম ক্রিকেটার হিসেবে ১০০০ রান ও ৩০ উইকেটের ‘ডাবল’-এর মালিক এখন সাকিব।

আফগানিস্তান অধিনায়ক গুলবদিন নাইবকে শর্ট কভারে লিটন দাসের ক্যাচ বানিয়েই চূড়ায় উঠে গেছেন বিশ্বকাপে দুর্দান্ত ফর্মে থাকা সাকিব। বিশ্বকাপে গুলবদিন সাকিবের ৩০তম শিকার। সেখানেই থেমে থাকেননি, একই ওভারে মোহাম্মদ নবী ও পরে আসগর আফগান ও নজীবুল্লাহ জাদরানকে ফিরিয়ে বিশ্বকাপে নিজের উইকেট সংখ্যাকে নিয়ে গেছেন ৩৩-এ।

ব্যাট হাতে ৫১ রানের পাশাপাশি ২৯ রান দিয়ে ৫ উইকেট নিয়ে ম্যাচ সেরাও নির্বাচিত হয়েছেন সাকিব।

বিশ্বকাপ মাতিয়েছেন এমন কীর্তিমান অলরাউন্ডারদের সংখ্যা কম নয়। কিন্তু কপিল দেব-ইয়ান বোথাম থেকে শুরু করে আধুনিক যুগের জ্যাক ক্যালিস, কেউই এই চূড়ায় পৌঁছাতে পারেননি, যেখানে গতকাল পৌঁছালেন সাকিব। ব্যাট হাতে ৫১ রানের ইনিংস খেলার পথে প্রথম বাংলাদেশি হিসেবে বিশ্বকাপে ১ হাজার রান অতিক্রম করেছিলেন। অপেক্ষা ছিল বল হাতে দুটি উইকেটের। নিজের প্রথম ওভারেই রহমত শাহকে ফিরিয়ে অপেক্ষাটা নামিয়ে এনেছিলেন এক উইকেটে। ২৯তম ওভারে গুলবদিনকে ফিরিয়েই পেয়ে গেলেন রেকর্ডটির দেখা।

এর আগে বিশ্বকাপে ৯০০ রান ও ২৫ উইকেটের ‘ডাবল’ ছিল সাকিবসহ মাত্র তিনজন ক্রিকেটারের। বাকি দু’জন ছিলেন অস্ট্রেলিয়ার স্টিভ ওয়াহ ও শ্রীলংকার সনাথ জয়সুরিয়া। তিনটি বিশ্বকাপে (১৯৮৭, ১৯৯২ ও ১৯৯৯) মোট ৩৩ ম্যাচ খেলে ৯৭৮ রানের সঙ্গে ২৭ উইকেট পেয়েছিলেন অস্ট্রেলিয়ার কিংবদন্তি অধিনায়ক ওয়াহ। জয়সুরিয়া খেলেছেন পাঁচটি (১৯৯২-২০০৭) বিশ্বকাপে ৩৮ ম্যাচ। ১১৬৫ রানে পাশাপাশি বাঁহাতি স্পিনে পেয়েছেন ২৭ উইকেট।

সাকিবকে ছাড়িয়ে যাচ্ছেন বাকিরা, সাকিবও সবাইকে ছাড়িয়ে যাচ্ছেন। সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় সাকিব আবারও শীর্ষে। বিশ্বকাপের পয়েন্ট টেবিলে বাংলাদেশ ১ নম্বরে না থাকলেও ব্যক্তিগত পারফরমেন্সে সাকিব ঠিকই আছেন ১ নম্বরে।

সাকিব এখন বিশ্বকাপ ইতিহাসের ১৯তম ১ হাজার রান সংগ্রাহক। সুযোগ এসেছিল আগের ম্যাচেই। অস্ট্রেলিয়ার বিপক্ষে বিপুল রান তাড়ায় ৪১ বলে ৪১ রানে থেমে গেলে বাড়ে অপেক্ষা।

সোমবার রোজ বোলের ম্যাচে নামার আগে হাজার থেকে ৩৫ রান দূরে ছিলেন সাকিব। ব্যক্তিগত ২৬ রানের মাথায় রশিদ খানের বলে রিভিউ নিয়ে এলবিডব্লিউ থেকে বেঁচে যান। পরে পৌঁছান হাজার রানের মাইলফলকে। ২১তম ওভারের শেষ বলে এক রান নিয়ে হাজারি ক্লাবে ঢুকে যান। এদিন ৫১ রান করে সাজঘরে ফেরেন সাকিব আল হাসান। বিশ্বকাপে রান সংগ্রহে সাকিব ছাড়িয়ে গেছেন সৌরভ গাঙুলি, মার্ক ওয়াহদের মতো তারকাদেরও।

২০১৯ বিশ্বকাপেই এখন পর্যন্ত ছয় ম্যাচে করেছেন ৪৭৬ (৭৫, ৬৪, ১২১, ১২৪*, ৪১ ও গতকাল ৫১) রান। তাতেই হাজার রান ছাড়িয়ে যান সাকিব আল হাসান (১০২২)। এগিয়ে যাচ্ছেন আরও বড় কিছুর দিকে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে