বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

ভোক্তা অধিকারের পরিচালককে হাইকোর্টে তলব

নতুনধারা
  ২১ আগস্ট ২০১৯, ০০:০০

যাযাদি রিপোর্ট

ভোক্তাদের জরুরি সেবায় হটলাইন চালু করতে ৫০ লাখ টাকা বরাদ্দ প্রস্তাবের বিষয়ে ব্যাখ্যা জানতে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের এক পরিচালককে তলব করেছে হাইকোর্ট।

এক রিট আবেদনের প্রেক্ষিতে দুই মাস আগে দেয়া কিছু নির্দেশনা বাস্তবায়নে অগ্রগতির প্রতিবেদন দেখে বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি মো. বদরুজ্জামানের বেঞ্চ মঙ্গলবার এ অদেশ দেয়।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের প্রশাসন ও অর্থ বিভাগের পরিচালক শামীম আল মামুনকে প্রয়োজনীয় কাগজপত্র নিয়ে আগামী ২৭ আগস্ট আদালতে হাজির হতে বলা হয়েছে।

আদালতে শুনানিতে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের পক্ষে ছিলেন কামরুজ্জামান কচি, রিটের পক্ষে আইনজীবী শিহাব উদ্দিন খান ও রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার।

বিএসটিআইয়ের পক্ষে আইনজীবী সরকার এম আর হাসান ও নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যানের পক্ষে মুহাম্মদ ফরিদুল ইসলামও আদালতে ছিলেন।

পরে শিহাব উদ্দিন খান বলেন, সাধারণত আউট সোর্সিংয়ের মাধ্যমে হটলাইন সেবা চালু করা হয়। এতে ৫০ লাখ টাকা ব্যয় হওয়ার কথা নয়। এর চেয়ে কম খরচে হটলাইন চালু করা সম্ভব কি না তা জানতে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের প্রশাসন ও অর্থ বিভাগের পরিচালককে তলব করেছে আদালত।

ভোগ্য পণ্যের মান নিয়ন্ত্রণ, নিরীক্ষণ ও ভোক্তা অধিকার সংরক্ষণ সংক্রান্ত এক রিট মামলার ধারাবাহিকতায় গত ১৬ জুন ঢাকাসহ সারাদেশে সব পণ্যের মান দৈবচয়ন ভিত্তিতে পরীক্ষা এবং পুনঃপরীক্ষা করতে বিএসটিআই, নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ ও ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরকে নির্দেশ দেয় হাইকোর্ট।

একই সঙ্গে ভোক্তাদের জরুরি সেবা দিতে দুই মাসের মধ্যে একটি হটলাইন চালু করতে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরকে নির্দেশ দেয়া হয়। আর এসব নির্দেশনার বাস্তবায়নের অগ্রগতির প্রতিবেদন ১৯ আগস্টের মধ্যে জমা দিতে বলে আদালত।

মঙ্গলবার আদালতে দাখিল করা জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের বাস্তবায়ন অগ্রগতি প্রতিবেদনে বলা হয়েছে, হটলাইন স্থাপনে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে গত ৪ জুলাই পরিচালক শামীম আল মামুনকে সভাপতি করে ৫ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে।

হটলাইন স্থাপনের জন্য ৫০ লাখ টাকার অর্থ বরাদ্দ চেয়ে গত ১৪ জুলাই অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত দায়িত্বে থাকা) মো. হারুন-উজ-জামান ভূঁইয়া বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিবের কাছে প্রস্তাব পাঠান।

সে প্রস্তাবে বলা হয়েছে, ২০১৯-২০ অর্থবছরের বাজেটে তথ্য যোগাযোগ প্রযুক্তি সরঞ্জামাদি খাতে অধিদপ্তর মাত্র ২ লাখ টাকা বরাদ্দ পেয়েছে। কিন্তু বিটিআরসি থেকে পাওয়া ধারণা অনুযায়ী হটলাইনের আনুমানিক ব্যয় ৫০ লাখ টাকা, যা জরুরিভিত্তিতে বরাদ্দ দেয়ার অনুরোধ করা হয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<63259 and publish = 1 order by id desc limit 3' at line 1