বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
৩৮তম বিসিএস

ভাইভাভীতি কাটাতে চা-বিস্কুটের ব্যবস্থা

যাযাদি রিপোর্ট
  ২৩ আগস্ট ২০১৯, ০০:০০

বাংলাদেশ সিভিল সার্ভিসের (বিসিএস) মৌখিক পরীক্ষায় প্রার্থীদের ভীতি কাটাতে সরকারি কর্মকমিশন (পিএসসি) বিশেষ উদ্যোগ নিয়েছে। প্রথমবারের মতো ৩৮তম বিসিএসের মৌখিক পরীক্ষায় প্রত্যেক পরীক্ষার্থীর জন্য পানির পাশাপাশি এক কাপ চা ও একটি বিস্কুটের ব্যবস্থা রাখছে পিএসসি।

সংস্থাটি বলছে, ভাইভা বোর্ড কঠিন জায়গা। চা-বিস্কুটের আয়োজনটি পরীক্ষার্থীদের জড়তা কাটাতে বিশেষ সহায়তা করবে। সেই সাড়াও ইতিমধ্যে পেয়েছে পিএসসি।

এর আগে ১ জুলাই ৩৮তম বিসিএসের লিখিত পরীক্ষার ফল প্রকাশ করে সরকারি কর্মকমিশন (পিএসসি)। এতে পাস করেছেন ৯ হাজার ৮৬২ জন। লিখিত পরীক্ষায় অংশ নেন ১৪ হাজার ৫৪৬ জন প্রার্থী। গত ২৯ জুলাই থেকে ৩৮তম বিসিএসের সাধারণ ক্যাডারে মৌখিক পরীক্ষা শুরু হয়। ঈদের আগে গত ১ আগস্ট পর্যন্ত ভাইভা চলে। গত মঙ্গলবার থেকে ফের ভাইভা শুরু হয়েছে। সাধারণ ক্যাডারের এই ভাইভা চলবে ৩ সেপ্টেম্বর পর্যন্ত। এরপর সাধারণ ও প্রফেশনাল ক্যাডারে এবং সবশেষ কারিগরি ক্যাডারের মৌখিক পরীক্ষা নেয়া হবে।

৩৮তম বিসিএসের ভাইভায় অংশগ্রহণ শেষে বেশ কয়েক পরীক্ষার্থী জানিয়েছেন, এর আগে কখনও পিএসসির পক্ষ থেকে এ ধরনের ব্যবস্থা ছিল না। ক্ষুদ্র আয়োজন হলেও পরীক্ষার্থীদের জন্য এটি বিশাল ব্যাপার।

জানা গেছে, ৩৮তম বিসিএসের মাধ্যমে জনপ্রশাসনে ২ হাজার ২৪

জন ক্যাডার কর্মকর্তা নিয়োগ করার

কথা ছিল। তবে এখন এই বিসিএসে ১৩৬ জন বেশি নিয়োগ পাবেন। এতে এই বিসিএসে মোট পদের সংখ্যা হচ্ছে ২ হাজার ১৬০।

গত বছরের ১৩ আগস্ট ৩৮তম বিসিএসের লিখিত পরীক্ষা শেষ হয়। ২০১৭ সালের ২৯ ডিসেম্বর ৩৮তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষা হওয়ার প্রায় দুই মাসের মধ্যে এর ফল প্রকাশ করা হয়। এতে ৩ লাখ ৮৯ হাজার ৪৬৮ জন প্রার্থী আবেদন করেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<63566 and publish = 1 order by id desc limit 3' at line 1