logo
বুধবার, ২০ নভেম্বর ২০১৯, ৬ অগ্রহায়ণ ১৪২৬

  যাযাদি রিপোর্ট   ১৮ অক্টোবর ২০১৯, ০০:০০  

প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ

ফুটবল উন্নয়নে সহায়তার আশ্বাস ফিফা সভাপতির

বাংলাদেশে ফুটবল খেলার উন্নয়নে সরকারের নেওয়া বিভিন্ন পদক্ষেপের কথা প্রধানমন্ত্রী তুলে ধরলে ফিফা সভাপতি সেসবের প্রশংসা করেন

ফুটবল উন্নয়নে সহায়তার আশ্বাস ফিফা সভাপতির
প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৃহস্পতিবার তার কার্যালয়ে সাক্ষাৎ করেন বিশ্ব ফুটবল সংস্থা ফিফার প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনো। এ সময় তিনি শেখ হাসিনার নাম লেখা নীল রঙের একটি ১০ নম্বর জার্সি প্রধানমন্ত্রীকে উপহার দেন -ফোকাস বাংলা
বাংলাদেশের ফুটবলের ভবিষ্যৎ উন্নতি দেখছেন ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফার সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো।

বৃহস্পতিবার সকালে ঢাকায় পৌঁছার পর ফিফা সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করতে তার কার্যালয়ে যান।

সাক্ষাতের পর প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের বলেন, 'উনি (ফিফা সভাপতি) বলেছেন, বাংলাদেশের ফুটবল উদীয়মান অবস্থায় আছে।'

আলোচনায় মঙ্গলবার কলকাতায় অনুষ্ঠিত বাংলাদেশ-ভারত ফুটবল ম্যাচের প্রসঙ্গও এসেছে বলে জানান প্রেস সচিব।

মঙ্গলবার কলকাতার সল্ট লেক স্টেডিয়ামে ২০২২ কাতার বিশ্বকাপ ও ২০২৩ সালের এশিয়ান কাপের বাছাইয়ের দ্বিতীয় রাউন্ডে 'ই' গ্রম্নপে দুই দলের ম্যাচটি ১-১ ড্র হয়েছে।

বাছাইয়ের দ্বিতীয় রাউন্ডে টানা দুই হারের পর সেটি ছিল বাংলাদেশের প্রথম ড্র। ভারতের বিপক্ষে এ নিয়ে টানা তিন ম্যাচ ড্র করে বাংলাদেশ।

ইহসানুল করিম বলেন, 'ফিফা সভাপতি বলেছেন ফুটবল থেকে আমাদের অনেক কিছু শেখার আছে, বিশেষ করে শৃঙ্খলা ও নিয়মানুবর্তিতার মতো বিষয়গুলো।'

বাংলাদেশে ফুটবল খেলার উন্নয়নে সরকারের নেওয়া বিভিন্ন পদক্ষেপের কথা প্রধানমন্ত্রী তুলে ধরলে ফিফা সভাপতি সেসবের প্রশংসা করেন।

বাংলাদেশে ফুটবলের উন্নয়নে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা প্রধান সমর্থন অব্যাহত রাখার আশ্বাস দেন।

ফুটবল যে বাংলাদেশে জনপ্রিয় খেলা তা উলেস্নখ করেন শেখ হাসিনা। নিজের দাদা ও

বাবা ফুটবল খেলতেন সে কথাও বলেন প্রধানমন্ত্রী।

এ সময় তার ভাই শেখ কামালের ক্রীড়া সংগঠনের নৈপুণ্য আবাহনী ক্রীড়াচক্র প্রতিষ্ঠা করার কথাও উলেস্নখ করেন।

ফিফা সভাপতিকে প্রধানমন্ত্রী জানান, দেশে নতুন খেলোয়াড় তৈরির লক্ষ্যে সরকার প্রাথমিক বিদ্যালয় পর্যায়ে প্রতিযোগিতার আয়োজন করছে। ছেলে ও মেয়ে উভয়ের জন্যই এ প্রতিযোগিতার আয়োজন হচ্ছে।

পাশাপাশি দেশের প্রতিটি উপজেলায় একটি করে মিনি স্টেডিয়াম তৈরির উদ্যোগ নেওয়ার কথাও জানান তিনি।

শেখ হাসিনা বলেন, আরও বেশি বেশি ছেলেমেয়েদের ফুটবলের মতো জনপ্রিয় খেলায় আসতে উৎসাহিত করা হচ্ছে।

ফিফার পক্ষ থেকে শেখ হাসিনার নাম লেখা নীল রঙের একটি ১০ নম্বর জার্সি প্রধানমন্ত্রীকে উপহার দেন ইনফ্যান্তিনো। প্রধানমন্ত্রীও ইনফ্যান্তিনোর নাম খেলা লাল সবুজ বাংলাদেশ দলের একটি জার্সি উপহার দেন ফিফা সভাপতিকে।

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল, বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সভাপতি কাজী সালাউদ্দিন, সিনিয়র সহসভাপতি আব্দু সালাম মুর্শেদী, সহসভাপতি কাজী নাবিল আহমেদ প্রমুখ এ সময় উপস্থিত ছিলেন।

শেখ রাসেল স্মারকগ্রন্থের মোড়ক

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছোট ছেলে শেখ রাসেলের ৫৫তম জন্মবার্ষিকী উপলক্ষে একটি স্মারক গ্রন্থের মোড়ক উন্মোচন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার দুপুরে নিজ কার্যালয়ে 'হৃদয়মাঝে শেখ রাসেল' নামের নিজের সর্বকনিষ্ঠ ভাইয়ের স্মারক গ্রন্থের মোড়ক খুলেন তিনি।

'হৃদয়মাঝে শেখ রাসেল' সচিত্র গ্রন্থটি প্রকাশ করেছে জয়িতা প্রকাশনী। ৯২ পৃষ্ঠার বইটিতে স্থান পেয়েছে শখানেক আলোকচিত্র, যার মধ্যে অনেকগুলোই দুর্লভ।

বইটিতে বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা ও শেখ রেহানার পাশাপাশি কথাশিল্পী রশিদ হায়দারের একটি লেখা রয়েছে।

প্রশ্নোত্তর নিয়ে সংকলন প্রকাশ

নবম জাতীয় সংসদে প্রধানমন্ত্রীর প্রশ্নোত্তর নিয়ে ১১ খন্ডের সংকলন প্রকাশ করা হয়েছে।

বৃহস্পতিবার দুপুরে প্রধানমন্ত্রীর কার্যালয়ে নবম জাতীয় সংসদে প্রধানমন্ত্রীর প্রশ্নোত্তর নিয়ে ১১ খন্ডের সংকলন 'নবম জাতীয় সংসদ: প্রধানমন্ত্রীর প্রশ্নোত্তর'- এর মোড়ক উন্মোচন কর?া হয়। এর মোড়ক উন্মোচন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সংকলনগুলোর প্রধান সম্পাদক ছিলেন প্রধানমন্ত্রীর প্রেসসচিব ইহসানুল করিম। গ্রন্থনা ও সম্পাদনা করেন প্রধানমন্ত্রীর স্পিচ রাইটার মো. নজরুল ইসলাম। সার্বিক ব্যবস্থাপনায় ছিলেন চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তরের মহাপরিচালক মোহাম্মদ ইসতাক হোসেন এবং সহযোগিতায় ছিলেন প্রধানমন্ত্রীর সহকারী প্রেসসচিব এমএম ইমরুল কায়েস।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে