শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

রেল দুর্ঘটনায় অভিযুক্ত চালক গার্ডদের কখনো বিচার হয় না

যাযাদি রিপোর্ট
  ১৩ নভেম্বর ২০১৯, ০০:০০
কাওসার ও সবুজ মঙ্গলবার বাবা-মায়ের মরদেহের জন্য অপেক্ষা করেন বায়েক সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে -যাযাদি

রেল দুর্ঘটনায় অভিযুক্ত লোকোমাস্টার ও গার্ডদের সাময়িক বরখাস্ত ছাড়া আর কোনো শাস্তি হয় না। রেল পরিচালনার দায়িত্বে থাকা লোকোমাস্টার ও গার্ড মেকানিক্যাল এবং অপারেশন দুটি বিভাগের কর্মচারী হওয়ায় এর দায় নিয়ে দু'পক্ষের ঠেলাঠেলিতে অভিযুক্তরা বড় ধরনের শাস্তির হাত থেকে রেহাই পেয়ে যান।

রেলওয়ে অধিদপ্তর সূত্রে জানা জানা গেছে, প্রতিটি ট্রেন চালানোর দায়িত্বে থাকে একজন লোকোমাস্টার (চালক) ও একজন সহকারী চালক এবং একজন গার্ড (পরিচালক)। কিন্তু রেল পরিচালনায় দায়িত্বে থাকা এই তিনজন কর্মকর্তা-কর্মচারী দুটি বিভাগের অধীনে কাজ করেন। এর মধ্যে লোকোমাস্টার ও সহকারী লোকোমাস্টার রেলওয়ের মেকানিক্যাল বিভাগের অধীনে আর গার্ড ট্রাফিক বা অপারেশন বিভাগের অধীনে। তাই সব সময় রেল দুর্ঘটনা ঘটলেই সাময়িক বরখাস্তের পরে তদন্ত কমিটিও দ্বিধাবিভক্ত হয়ে পড়েন মতামত দিতে। আর এর মধ্যে পরিস্থিতি স্বাভাবিক হলেই লোকোমাস্টার ও গার্ড আবার ট্রেন পরিচালনার দায়িত্ব পালন শুরু করেন।

জানা গেছে, ২০১৪ থেকে এ পর্যন্ত ৯০২টি রেল দুর্ঘটনা ঘটেছে। তবে এর মধ্যে মুখোমুখি সংঘর্ষে দুর্ঘটনা ঘটনা ঘটেছে ২৬টি। কিন্তু এসব দুর্ঘটনায় মেকানিক্যাল ও অপারেশন বিভাগের একে অপরের উপরের দোষারোপের মধ্য দিয়েই সাময়িক বরখাস্ত ছাড়া বড় ধরনের কোনো শাস্তিমূলক ব্যবস্থা নিতে পারেনি দুর্ঘটনার জন্য দায়ী লোকোমাস্টার ও গার্ডদের বিরুদ্ধে।

রেল সূত্রে জানা গেছে, সারাদেশে ৩৮৬টি রেল চলাচল করে। এর মধ্যে ৩৫৬টি যাত্রীবাহী ও ৩০টি মালবাহী। সরকারি নীতিমালা অনুযায়ী এর তিনগুণ লোকোমাস্টার ও গার্ড থাকার নিয়ম থাকলেও রেলে বর্তমানে ৩০৮ জন গার্ড কর্মরত রয়েছেন। আর প্রবিধানমালায় এক হাজার ৭৪২টি লোকোমাস্টার ও সহকারী লোকোমাস্টারের পদ থাকলেও কর্মরত আছেন এক হাজার ১২৯ জন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<75320 and publish = 1 order by id desc limit 3' at line 1