শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
শাজাহান খানের মন্তব্য

শ্রমিকদের ওপর কোনো আইন চাপিয়ে দেয়া যাবে না

যাযাদি রিপোর্ট
  ২২ নভেম্বর ২০১৯, ০০:০০

নতুন সড়ক পরিবহণ আইন সংশোধনের দাবি জানিয়েছেন বাংলাদেশ সড়ক পরিবহণ শ্রমিক ফেডারেশনের সভাপতি ও সাবেক মন্ত্রী শাজাহান খান। তিনি বলেছেন, জোর করে শ্রমিকের ওপর কোনো আইন চাপিয়ে দেওয়া যাবে না। আর নতুন আইন নিয়ে প্রশাসনের পক্ষ থেকে যেভাবে প্রচার করা হয়েছে তাতে শ্রমিকদের মধ্যে আতঙ্ক সৃষ্টি হয়েছে। এটাকে কাজে লাগিয়েই একটি মহল কর্মবিরতির নামে ধর্মঘট করার সুযোগ পেয়েছে।

বৃহস্পতিবার তোপখানা রোডের স্বাধীনতা ভবনে নতুন সড়ক আইন সংশোধন নিয়ে বাংলাদেশ সড়ক পরিবহণ শ্রমিক ফেডারেশনের বর্ধিত সভার মধ্যাহ্ন বিরতির সময় যায়যায়দিনকে তিনি একথা বলেন।

দুই দিনব্যাপী এ বর্ধিত সভায় বাংলাদেশ সড়ক পরিবহণ শ্রমিক ফেডারেশন অন্তর্ভুক্ত ২৩৫টি সংগঠনের মধ্যে ১৫২টি সংগঠন অংশগ্রহণ করে। বাকি সংগঠনগুলো আজ অংশগ্রহণ করবে বলে তিনি জানান। বর্ধিত সভায় ফেডারেশনভুক্ত সংগঠনগুলো নতুন সড়ক পরিবহণ আইন নিয়ে তাদের মতামত দিচ্ছেন।

শাহজাহান খান বলেন, সড়ক দুর্ঘটনাকে দুর্ঘটনা হিসেবে দেখে মামলা জামিনযোগ্য ধারা দিতে হবে, আগে যেখানে ৫ হাজার টাকা জরিমানা ছিল, সেখানে ৫ লাখ টাকা করা হয়েছে। একজন শ্রমিক ৫ লাখ টাকা পাবে কোথায়? এক্ষেত্রে সর্বোচ্চ ৫০ হাজার করতে হবে। এছাড়া দুর্ঘটনার তদন্ত কমিটিতে মালিক-শ্রমিক প্রতিনিধি রাখা যেতে পারে।

তিনি বলেন,

ফেডারেশনের পক্ষ থেকে ৮ দফা দাবি সরকারের কাছে আগেই জমা দেয়া হয়েছে। কিন্তু সে বিষয় সমাধান না করেই নতুন সড়ক পরিবহণ আইন কার্যকর করায় শ্রমিকরা ধর্মঘট ডাকার সুযোগ পেয়েছে।

ধর্মঘটে ফেডারেশনের ইন্ধন রয়েছে কি না জানতে চাইলে তিনি বলে, ঐক্য পরিষদের ব্যানারে যারা ট্রাক-কাভার্ডভ্যান ধর্মঘট ডেকেছে তারা ফেডারেশনের অন্তভুক্ত নয়। তাই ইন্ধনের অভিযোগ ঠিক না।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<76596 and publish = 1 order by id desc limit 3' at line 1