শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
জাতীয় সম্মেলন নিয়ে অনিশ্চয়তা

কচ্ছপ গতিতে এগোচ্ছে বিএনপির পুনর্গঠন

মেয়াদ শেষ হলেও জাতীয় সম্মেলন করতে পারেনি বিএনপি। কবে হবে তাও অনিশ্চিত। দলের চেয়ারপারসন কারাগারে, ভারপ্রাপ্ত চেয়ারপারসন বিদেশে
যাযাদি রিপোর্ট
  ০৭ ডিসেম্বর ২০১৯, ০০:০০

তিন বছরের মেয়াদ শেষ হলেও জাতীয় সম্মেলন করতে পারেনি বিএনপি। কবে হবে তাও অনিশ্চিত। দলের চেয়ারপারসন কারাগারে, ভারপ্রাপ্ত চেয়ারপারসন বিদেশে। অনেক দিন হয়েছে, রাজনীতিতে বেকায়দা অবস্থা থেকে পুনর্গঠনের মাধ্যমে ঘুরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছে দলটি। তবে সে উদ্যোগও ধীরগতিতে এগোচ্ছে। মূল দলের বাইরে বিএনপির অঙ্গসংগঠন যুবদল ও স্বেচ্ছাসেবক দলও আংশিক কমিটি দিয়ে বছরের পর বছর পার করছে। তাদেরও নির্ধারিত সময়ে পূর্ণাঙ্গ কমিটি দিতে কয়েকদফা সময় বেঁধে দেওয়া হয়। তারাও পুরোপুরি ব্যর্থ হয়েছে। দাবি উঠেছে নতুনভাবে নির্বাচনের মাধ্যমে যুবদল-স্বেচ্ছাসেবক দলের কমিটি গঠনের।

গত একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান দলকে ঢেলে সাজানোর সিদ্ধান্ত নেন। এ কাজে দলের বিভাগীয় সাংগঠনিক ও সহসাংগঠনিক সম্পাদকদের দায়িত্ব দেন তিনি। একই সঙ্গে তারেক রহমান নিজেও স্কাইপের মাধ্যমে ৮২টি সাংগঠনিক জেলা ও মহানগর নেতাদের সঙ্গে মতবিনিময় করেন। সবার মতামতকে আমলে নিয়ে গণতান্ত্রিক প্রক্রিয়ায় কমিটি গঠনের সিদ্ধান্ত দেন সাংগঠনিক টিমকে।

দলীয় সূত্রে জানা যায়, দায়িত্বপ্রাপ্ত

নেতারা প্রথমে কিছুটা নিরপেক্ষ থেকে কাজও করেন। কিন্তু সময়ের ধারাবাহিকতায় দায়িত্বপ্রাপ্ত সাংগঠনিক টিমের বিরুদ্ধে অনৈতিক লেনদেন, স্বজনপ্রীতি, প্রভাব খাটিয়ে কিছু নেতাকে সুবিধা দেওয়া, বিশেষ কোনো নেতাকে চাপে রাখা ও নিজের বলয় সৃষ্টিসহ নানা অভিযোগ ওঠে। বিভিন্ন মাধ্যমে পাওয়া এসব অভিযোগের ভিত্তিতে দলের হাইকমান্ডকেও একাধিক টিম গঠন করতে হয়েছে। ইতোমধ্যে টিমগুলো মাঠে কাজ করছে। এরই মধ্যে তারা সাংগঠনিক টিমের বিরুদ্ধে প্রতিবেদনও জমা দিয়েছেন। অনেক অভিযোগের সত্যতাও পাওয়া গেছে। ফলে পুনর্গঠন প্রক্রিয়া ভাটা পড়েছে।

সূত্র মতে, অভিযোগের সত্যতা পাওয়ায় দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নির্দেশে বরিশাল বিভাগীয় সাংগঠনিক সম্পাদক বিলকিস জাহান শিরীনকে সতর্ক করা হয়েছে। একই সঙ্গে পিরোজপুর জেলা বিএনপির পুনর্গঠন প্রক্রিয়া থেকে তাকেসহ তার টিমকে প্রত্যাহার করা হয়েছে। বরিশাল বিভাগ ছাড়াও রাজশাহী, সিলেট, ময়মনসিংহের পুনর্গঠন প্রক্রিয়ার সঙ্গে জড়িদের বিরুদ্ধেও নানা অভিযোগ কেন্দ্রে জমা পড়েছে বলেও সংশিষ্ট সূত্রে জানা গেছে।

সম্প্রতি সতর্ক করে বিলকিস জাহান শিরীনকে দেওয়া দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী স্বাক্ষরিত একটি সতর্কীকরণ চিঠিতে উলেস্নখ করা হয়েছে, 'আপনাদের মধ্যে (সাংগঠনিক ও সহসাংগঠনিক সম্পাদকদের) কলহের কারণে প্রাপ্ত অভিযোগের প্রেক্ষিতে এবং গঠিত তদন্ত কমিটির সুপারিশের ভিত্তিতে আপনাকে সতর্ক করা হয়েছে। এর পর থেকে সাংগঠনিক কার্যক্রম পরিচালনায় যথাযথ দলীয় শৃঙ্খলা অনুসরণ করার জন্য আপনাকে নির্দেশ প্রদান করা হয়েছে।'

বিএনপি সূত্রমতে, দেশের অনেক জেলা কমিটি গঠনে অনিয়মের অভিযোগ পেয়েছে কেন্দ্র। কমিটি গঠনে দায়িত্বপ্রাপ্তদের বিরুদ্ধে রয়েছে নানা অভিযোগ। উদাহরণ হিসেবে মাদারীপুর কমিটি গঠনে দলের একজন ভাইস চেয়ারম্যানকে দায়িত্ব দেওয়া হয়েছিল। দায়িত্বপ্রাপ্ত ভাইস চেয়ারম্যান একটি পক্ষের হয়ে কাজ করায় তাকেও সরিয়ে দিয়ে তা তদন্ত করতে একজন যুগ্ম মহাসচিবকে দায়িত্ব দেওয়া হয়েছে।

সূত্রমতে, নয় মাস ধরে মেয়াদহীন কমিটি দিয়েই চলছে বিএনপি। নতুন জাতীয় সম্মেলন কবে হবে সে বিষয়ে সিদ্ধান্ত না হলেও দলের পক্ষ থেকে জানানো হয়েছে, জেলা কমিটিগুলো গঠন শেষেই হবে কেন্দ্রীয় কমিটি গঠনের লক্ষ্যে জাতীয় সম্মেলন। কিন্তু তাতেও গতি নেই। বিএনপির ৮২টি সাংগঠনিক জেলার মধ্যে ১৯টিতে আহ্বায়ক কমিটি গঠন করা হয়েছে। ওই আহ্বায়ক কমিটির দায়িত্বশীল নেতাদের তিন মাসের মধ্যে পূর্ণাঙ্গ কমিটি গঠন করতে বলা হয়। নির্ধারিত সময়ে অধিকাংশ জেলাই পূর্ণাঙ্গ কমিটি দিতে পারেনি।

জানা যায়, ১৯ আহ্বায়ক কমিটি হওয়া জেলাগুলোর মধ্যে রয়েছে, নীলফামারী, হবিগঞ্জ, মানিকগঞ্জ, নওগাঁ, যশোর, বগুড়া, মাদারীপুর, গোপালগঞ্জ, সৈয়দপুর, পাবনা, নাটোর, রাজশাহী, নেত্রকোনো, পঞ্চগড়, ঝিনাইদহ, মাগুরা, চট্টগ্রাম দক্ষিণ, ফেনী ও সিলেট।

এদিকে যুবদল ও স্বেচ্ছাসেবক দলে আংশিক কমিটি দিয়ে বছরের পর বছর পার করছে। তাদেরও নির্ধারিত সময়ে পূর্ণাঙ্গ কমিটি দিতে কয়েকদফা সময় বেঁধে দেওয়া হয়। তারাও পুরোপুরি ব্যর্থ হয়েছে। চলতি মাসের মধ্যে কমিটি পূর্ণাঙ্গ করা না হলে নতুনভাবে নির্বাচনের মাধ্যমে কমিটি গঠনের বিষয়ে ভাবছে হাইকমান্ড। এছাড়া নির্ধারিত সময়ে পূর্ণাঙ্গ কমিটি দিতে পারেনি বিএনপির আরও চার অঙ্গসংগঠন জাতীয়তাবাদী কৃষক দল, মৎস্যজীবী দল, তাঁতি দল ও ওলামা দল। ইতোমধ্যে বিএনপির সহযোগী সংগঠন ছাত্রদলের দুই শীর্ষ পদে নির্বাচনের মাধ্যমে নেতা বানানো হয়েছে। ছাত্রদল নেতাকর্মীরা নিয়মিত ঢাকা বিশ্ববিদ্যালয়েও যাচ্ছেন। তবে তারা এখন সব গ্রম্নপের নেতাদের নিয়ে পূর্ণাঙ্গ কমিটি গঠন করতে গিয়ে হিমশিম খাচ্ছেন।

বিএনপির পুনর্গঠনের সর্বশেষ অবস্থার বিষয়ে দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, পুনর্গঠন প্রক্রিয়ার কাজ চলছে। কোথাও কোনো অভিযোগ থাকলে তা দেখতে কেন্দ্রীয় নেতাদের নেতৃত্বে একাধিক টিম কাজ করছে। নানা প্রতিবন্ধকতার কারণে সব কমিটি হয়তো সময়মতো করা যাচ্ছে না। তবে সব ঠিক হয়ে যাবে। কাউন্সিলের মাধ্যমে ছাত্রদল, ড্যাবের কমিটি হয়েছে। যুবদল ও স্বেচ্ছাসেবক দলের পূর্ণাঙ্গ কমিটি করার কাজ চলছে।

কমিটি গঠনে নানা অভিযোগ প্রসঙ্গে দলের যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল বলেন, যেখানে অভিযোগ উঠবে সেখানেই দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যানের নির্দেশে টিম যাবে, তদন্ত করবে। টিমের প্রতিবেদনের ভিত্তিতে ব্যবস্থাও নেওয়া হবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<78848 and publish = 1 order by id desc limit 3' at line 1