logo
শনিবার, ১৫ আগস্ট ২০২০, ৩১ শ্রাবণ ১৪২৬

  সোহেল হায়দার চৌধুরী   ০৮ ডিসেম্বর ২০১৯, ০০:০০  

মন্ত্রিসভায় রদবদলের সম্ভাবনা

মন্ত্রিসভায় থাকা সদস্যদের মধ্যে যারা আসন্ন কাউন্সিলে আ'লীগের গুরুত্বপূর্ণ পদ পাবেন তাদের সরানো হতে পারে

আওয়ামী লীগের আসন্ন জাতীয় সম্মেলনের আগে সরকারের মন্ত্রিসভায় রদবদল হতে যাচ্ছে বলে জানা গেছে। আগামী ১৫ থেকে ১৯ ডিসেম্বরের মধ্যে এই রদবদল হতে পারে। এতে মন্ত্রিসভায় থাকা সদস্য বা সদস্যদের সরানো হতে পারে, যিনি বা যারা আসন্ন কাউন্সিলে আওয়ামী লীগের গুরুত্বপূর্ণ পদ পাবেন। দল এবং সরকারকে আলাদা করতে প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা এই সিদ্ধান্ত নিতে যাচ্ছেন বলে একাধিক সূত্রে জানা গেছে।

সূত্রটি জানায়, আওয়ামী লীগের জাতীয় সম্মেলনের আগেই মন্ত্রিসভা থেকে সরিয়ে দেয়া হবে দলে গুরুত্বপূর্ণ পদ পাবেন এমনদের। বিষয়টি আকারে-ইঙ্গিতে একাধিকবার দলীয় ফোরামে বলেছেন শেখ হাসিনা। সূত্রটির মতে, অন্ততপক্ষে সাধারণ সম্পাদক পদে আসীন হবেন এমন ব্যক্তি মন্ত্রিসভায় থাকছেন না এটা নিশ্চিত।

আওয়ামী লীগের কেন্দ্রীয় ও তৃণমূল নেতাসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গ দীর্ঘদিন থেকে দল এবং সরকারকে আলাদা করার কথা বলে আসছিলেন। বিভিন্ন সময়ে এ বিষয়ে তৃণমূল নেতারা দলপ্রধান শেখ হাসিনার দৃষ্টি আকর্ষণ করেছেন। নেতাদের এ প্রস্তাবনা নিয়ে দলপ্রধান শেখ হাসিনা সরাসরি কোনো মন্তব্য না করলেও দলকে আরও শক্তিশালী করে গড়ে তোলার জন্য এবার তিনি এ সিদ্ধান্ত নেবেন এমন ধারণা আওয়ামী লীগ কেন্দ্রীয় নেতাদের।

আগামী ২০ ও ২১ ডিসেম্বর ক্ষমতাসীন আওয়ামী লীগের ২১তম জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হবে। সম্মেলনকে সামনে রেখে দলের কেন্দ্র থেকে তৃণমূল পর্যন্ত নেতা-কর্মীরা সভাপতি শেখ হাসিনাকে যাবতীয় দায়িত্ব দিয়েছেন আগামীর নেতৃত্ব নির্বাচন করার জন্য। সম্প্রতি দলের জাতীয় কমিটির সভায় উপস্থিত দেশের বিভিন্ন স্থান থেকে আগত নেতারা আবারো প্রধানমন্ত্রী ও দলীয় সভাপতি শেখ হাসিনাকে দল পরিচালনার ম্যান্ডেট দিয়ে গেছেন। তারা দলীয় সভাপতি ও প্রধানমন্ত্রী হিসেবে শেখ হাসিনার নেতৃত্বের প্রতি পূর্ণ আস্থা প্রকাশ করে, আবারও দল ও সরকারকে যতটা সম্ভব আলাদা করার উপর গুরুত্বারোপ করেছেন।

নাম প্রকাশ না করার শর্তে আওয়ামী লীগের গুরুত্বপূর্ণ এক শীর্ষ নেতা বলেন, জাতীয় কাউন্সিলের আগে মন্ত্রিসভা রদবদলের চিন্তা-ভাবনা নিয়ে এগোচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। যে কোনো সময় এ বিষয়ক ঘোষণা আসতে পারে। তিনি বলেন, এবার সভাপতি ছাড়া দলের গুরুত্বপূর্ণ পদপ্রাপ্ত ব্যক্তি মন্ত্রিসভায় থাকছেন না এটা নিশ্চিত।

এ বিষয়ে জানতে চাইলে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম যায়যায়দিনকে বলেন, এখন পর্যন্ত মন্ত্রিসভা রদবদলের কোনো তথ্য তার কাছে নেই।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে