শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
ভোট বানচালে হামলা: ইশরাক

ইশরাকের প্রচারণায় আ'লীগ বিএনপির সংঘর্ষ, আহত ১২

ঢাকা দক্ষিণে বিএনপির মেয়রপ্রার্থী ইশরাক হোসেন বলেন, ভোটারদের ভয়ভীতি দেখিয়ে নির্বাচন বানচাল করতেই সরকারি দল প্রচারে হামলা চালায়
যাযাদি রিপোর্ট
  ২৭ জানুয়ারি ২০২০, ০০:০০
ঢাকা দক্ষিণে বিএনপির মেয়রপ্রার্থী ইশরাক হোসেনের নির্বাচনী প্রচারের সময় রোববার আ'লীগ-বিএনপির কর্মী-সমর্থকদের মধ্যে রাজধানীর গোপীবাগে সংঘর্ষের ঘটনা ঘটে। এ সময় আহত হন এক টিভি ক্যামেরাপারসন -ফোকাস বাংলা

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে বিএনপির প্রার্থী ইশরাক হোসেনের নির্বাচনী প্রচারের সময় ক্ষমতাসীন আওয়ামী লীগ ও বিএনপির কর্মী-সমর্থকদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এ সময় আওয়ামী লীগ ও বিএনপির সমর্থকদের মধ্য সংঘর্ষ, পাল্টাপাল্টি ধাওয়ার ঘটনা ঘটে। পরে দুই পক্ষে একে অপরের দিকে ইটের টুকরা নিক্ষেপ করে। লাঠিসোঁটা দিয়ে হামলা করে। হামলার মধ্যে গুলি ছোড়ার শব্দ শোনা গেছে। দুই পক্ষের মধ্যে ছড়িয়ে পড়া এই হামলায় উভয়পক্ষের ১২ জন আহত হয়েছেন। আধঘণ্টা পর্যন্ত এ অবস্থা চলার পর পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

রোববার রাজধানীর টিকাটুলী মোড় থেকে ইশরাক হোসেন কর্মী-সমর্থকদের নিয়ে মিছিল করে সেন্ট্রাল উইমেন্স কলেজের গলিতে প্রবেশের সময় কলেজের মূল ফটকে সংঘর্ষের সূত্রপাত। সেখানে আওয়ামী লীগ-সমর্থিত ৩৯ নম্বর ওয়ার্ডের স্থানীয় কাউন্সিলর প্রার্থী রোকনউদ্দিন আহমেদের সমর্থকদের সঙ্গে ইশরাকের কর্মী-সমর্থকদের বাগবিতন্ডা হয়। একপর্যায়ে দুই পক্ষই একে ওপরের উদ্দেশ্যে ইটপাটকেল নিক্ষেপ করা শুরু করে। এর মধ্যে অন্তত ১০টি গুলির শব্দও শোনা গেছে। দুপুর ১২টা ৫০ মিনিটের দিকে শুরু হয়ে ১টা ২৫ মিনিট পর্যন্ত সংঘর্ষ, পাল্টাপাল্টি ধাওয়া চলে। পরে পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণ করে।

আওয়ামী লীগের সমর্থকরা বলছেন, ইশরাকের মিছিল থেকে উসকানিমূলক স্স্নোগান দেওয়া হয়েছে। অন্যদিকে বিএনপির সমর্থকরা বলছেন, তারা শান্তিপূর্ণ মিছিল নিয়ে যাচ্ছিলেন। এ সময় হঠাৎ করে হামলা চালানো হয়।

এ বিষয়ে ইশরাক হোসেন সাংবাদিকদের বলেন, 'আমরা শান্তিপূর্ণভাবে যাচ্ছিলাম। আওয়ামী লীগ-সমর্থিত স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর প্রার্থীর এখানে কার্যালয় রয়েছে। সেখান থেকে হামলা করা হয়েছে। আমি আমার কর্মীদের শান্ত থাকতে বলেছি। ১ ফেব্রম্নয়ারি ভোটের মাধ্যমে আমরা এর জবাব দেব।' পরে তিনি সংবাদ সম্মেলনে বলেন, এই হামলার উদ্দেশ্য বিএনপিকে মাঠছাড়া করা, নির্বাচন বানচাল করা। তিনি বলেন, বিএনপি নির্বাচনে থাকবে। এই হামলার ব্যাপারে মামলা করা হবে।'

ঘটনাস্থলে উপস্থিত হয়ে পুলিশের এক কর্মকর্তা বলেছেন, ইশরাক হোসেন যে এ সময় প্রচারণা চালাবেন তা পুলিশকে জানানো হয়নি। আগে জানতে পারলে তারা নিরাপত্তার জন্য ব্যবস্থা নিতে পারতেন।

ইশরাকের বাসায় ব্রিটিশ

হাই কমিশনার

গণসংযোগকালে আওয়ামী লীগ নেতাকর্মীদের সঙ্গে ইশরাক হোসেনের কর্মী-সমর্থকদের সংঘর্ষের পর বিএনপির এই মেয়রপ্রার্থীর বাসায় গেলেন যুক্তরাজ্যের হাই কমিশনার রবার্ট ডিকসন।

রোববার দুপুরে গোপীবাগে ওই সংঘর্ষের ঘণ্টাখানেক পর উত্তেজনার মধ্যে গোপীবাগের যে গলিতে ইশরাকদের বাসা, সেখানে হাজারখানেকের বেশি নেতাকর্মী উপস্থিত ছিলেন।

এর মধ্যে বিকাল ৩টার কিছুক্ষণ আগে ব্রিটিশ হাই কমিশনারের পতাকাবাহী গাড়ি গোপীবাগের আর কে মিশন লেনের মোড়ে এসে পৌঁছায়।

নেতা-কর্মীদের উপস্থিতি ও সংবাদমাধ্যমের গাড়ি থাকায় ওই গলি দিয়ে এগোতে পারছিল না ব্রিটিশ হাই কমিশনারের গাড়ি। পরে বিএনপি নেতাদের সহযোগিতায় আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা কর্মীদের রাস্তার দুই পাশে দাঁড় করিয়ে হাই কমিশনারের গাড়ি বাসার সামনে নিয়ে যান।

ইশরাকের বাড়িতে ব্রিটিশ হাই কমিশনারকে স্বাগত জানান বিএনপির সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স ও চেয়ারপারসনের প্রেস উইংয়ের সদস্য শায়রুল কবির খান।

পরে হাই কমিশনার প্রয়াত ঢাকার সাবেক মেয়র সাদেক হোসেন খোকার এই বাড়ির দোতলার একটি কক্ষে ইশরাকের সঙ্গে বৈঠক করেন। এ সময়ে ঢাকা দক্ষিণ সিটিতে বিএনপির নির্বাচন পরিচালনা কমিটির সদস্য আবদুস সালাম উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে নিচে নেমে ব্রিটিশ হাই কমিশনার সাংবাদিকদের বলেন, 'আমি অন্যান্য মেয়রপ্রার্থীর সঙ্গেও দেখা করেছি। আজকে তারই অংশ হিসেবে আমি এখানে এসেছি। আমরা একটা সুষ্ঠু নির্বাচন দেখতে চাই, যাতে ভোটাররা ভোট কেন্দ্রে গিয়ে ভোট দিতে পারে।'

এর আগে বেলা ১টার দিকে ইশরাক মিছিল নিয়ে গোপীবাগে নিজের বাসার দিকে যাওয়ার সময় সেন্ট্রাল উইমেন্স কলেজের মোড়ে আওয়ামী লীগের নেতা-কর্মীদের সঙ্গে তাদের সংঘর্ষ হয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<86169 and publish = 1 order by id desc limit 3' at line 1