শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
ঢাকার সিটি নির্বাচন

শেষ মুহূর্তের প্রচারণায় ঘুম হারাম প্রার্থীদের

বিপুল উৎসাহ-উদ্দীপনায় প্রার্থী ও কর্মী-সমর্থকরা ভোটারদের দ্বারে দ্বারে গিয়ে ভোট প্রার্থনা করছেন। প্রতিশ্রম্নতির খই ফোটাচ্ছেন
নতুনধারা
  ২৯ জানুয়ারি ২০২০, ০০:০০

যাযাদি রিপোর্ট

শেষ মুহূর্তের প্রচারণায় উত্তাল হয়ে উঠেছে রাজধানী। ১ ফেব্রম্নয়ারি ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের নির্বাচন। হাতে মাত্র তিনটি দিন। তাই একটি মুহূর্তও নষ্ট করতে চাচ্ছেন না প্রার্থীরা।

পাখি ডাকা ভোর থেকে গভীর রাত পর্যন্ত গড়িয়েছে প্রচারণা। শীত উপেক্ষা করেই চলছে গণসংযোগ, মাইকিং। দিনশেষে পরের দিনের পরিকল্পনায় নির্ঘুম রাত কাটছে মেয়র-কাউন্সিলর প্রার্থী এবং তাদের কর্মী-সমর্থকদের।

অভিযোগ-পাল্টা অভিযোগের মধ্যেও বিপুল উৎসাহ-উদ্দীপনায় প্রার্থী ও কর্মী-সমর্থকরা ভোটারদের দ্বারে দ্বারে গিয়ে ভোট প্রার্থনা করছেন। প্রতিশ্রম্নতির খই ফোটাচ্ছেন।

মঙ্গলবার জনসংযোগের পাশাপাশি দুপুরে জাতীয় প্রেসক্লাবে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় করেন আওয়ামী লীগ মনোনীত ঢাকা উত্তরের মেয়রপ্রার্থী আতিকুল ইসলাম। বিএনপির মেয়রপ্রার্থী তাবিথ আউয়াল মোহাম্মদপুরে পথসভা ও গণসংযোগ করেন। ঢাকা দক্ষিণে আওয়ামী লীগের মেয়রপ্রার্থী শেখ ফজলে নূর তাপস রাজারবাগে গণসংযোগ করেন।

আতিকুল ইসলাম: নৌকার কোনো ব্যাকগিয়ার নেই বলে মন্তব্য করেছেন ঢাকা উত্তর সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত মেয়রপ্রার্থী মো. আতিকুল ইসলাম। তিনি বলেন, 'নৌকার গিয়ার একটিই। সেটি হচ্ছে উন্নয়নের গিয়ার। নৌকা দিয়েছে স্বাধীনতা, নৌকা দেবে উন্নয়ন, নৌকা দেবে একটি সুস্থ, সচল ও আধুনিক ঢাকা। নৌকা এগিয়ে যাবে।'

মঙ্গলবার দুপুর ১২টার দিকে রাজধানীর জাতীয় প্রেসক্লাবে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে আতিকুল ইসলাম এসব কথা বলেন। সিটি করপোরেশন নির্বাচন উপলক্ষে ঢাকার দুই সিটির বিএনপি ও আওয়ামী লীগ মনোনীত মেয়রপ্রার্থীদের সঙ্গে মতবিনিময় করছে জাতীয় প্রেসক্লাব। সোমবার এসেছিলেন দক্ষিণে বিএনপির মেয়রপ্রার্থী ইশরাক হোসেন। আজ প্রেসক্লাবে আসবেন দক্ষিণে আওয়ামী লীগের মেয়রপ্রার্থী শেখ ফজলে নূর তাপস। আগামীকাল বৃহস্পতিবার আসার কথা রয়েছে উত্তরে বিএনপির মেয়রপ্রার্থী তাবিথ আউয়ালের।

সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে আতিকুল ইসলাম বলেন, 'আমাদের স্স্নোগান ছিল আমার ভোট আমি দেব, যাকে খুশি তাকে দেব। সেই পস্নাটফর্ম জাতীয় প্রেসক্লাব তৈরি করে গেছে। আমার যারা প্রতিদ্বন্দ্বী আছেন তারাও প্রেসক্লাবে এসে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় করবেন। আমরা মনে করি, সুন্দর পরিবেশে একটি অংশগ্রহণমূলক নির্বাচন হবে।'

আতিকুল ইসলাম বলেন, 'একটি অপরিকল্পিত শহর এই ঢাকা। বিদেশে দেখেছি, একটা পস্নান করে তারপর নগরায়ণ করা হয়। আমাদের এখানে বাস্তবে এটা হয়নি। এটা একটা বিরাট চ্যালেঞ্জ। আমার সামনে চ্যালেঞ্জ অনেকগুলো। অপরিকল্পিত শহরে যেমন আছে যানজট, জলজট, তেমন আছে মশার উপদ্রব, বায়ুদূষণ। অনেক ধরনের চ্যালেঞ্জ আছে। শুরু কিন্তু করতেই হবে। শুরু করতে পারলে শেষ হবেই।'

মতবিনিময় সভায় জাতীয় প্রেসক্লাবের সভাপতি সাইফুল আলম বলেন, 'আমরা মনে করি জাতীয় প্রেসক্লাবের ঐতিহাসিক ভূমিকা আছে এ দেশের মুক্তিযুদ্ধে, গণতান্ত্রিক আন্দোলন ও অসাম্প্রদায়িক আন্দোলনে। তারই ধারাবাহিকতায় আজকের প্রেসক্লাব। আমরা একটা নিরাপদ, সবুজ ও স্বচ্ছন্দে চলার মতো ঢাকা চাই।'

সিটি করপোরেশনে হোল্ডিং ট্যাক্স সেবায় অটোমেশন চালু করা হবে বলে জানান আতিকুল ইসলাম। তিনি মনে করেন, অনলাইনে ট্যাক্স দিলে ফেস টু ফেস কন্টাক্ট কমবে। আর ফেস টু ফেস কন্টাক্ট কমাতে পারলে দুর্নীতি কমবে। কাজের গতি বাড়বে, রাজস্ব আদায় হবে বেশি, হয়রানিও বন্ধ হবে। তিনি বলেন, 'আকাশেতে যত তারা, সিটি করপোরেশনে তত ধারা-এ ধরনের জুজুর ভয়ে সিটি করপোরেশনে লোকজন যায় না। কনটাক্টের মাধ্যমে ট্যাক্স দিতে চায়। এটি বন্ধ করা হবে।'

মশকনিধন প্রসঙ্গে আতিকুল ইসলাম বলেন, 'সিটি করপোরেশনে কীটতত্ত্ব বিভাগ বলে কিছুই ছিল না, যারা মশা নিয়ে কাজ করবে। প্রজনন ক্ষেত্র কোথায়, নিয়ন্ত্রণ কীভাবে হবে, সে ধরনের কোনো বিভাগ সিটি করপোরেশনে ছিল না। গত ৯ মাসে বের করেছি এই বিভাগ লাগবে। এছাড়া মশক নিধন সম্ভব না। মশার কর্মীরা ওষুধ মেরে যাচ্ছে, কিন্তু তাদের কাজের কোয়ালিটি চেক করার কোনো ব্যবস্থা ছিল না। এটা করার জন্য সিস্টেম তৈরির কাজ করছি।'

মতবিনিময় সভা সঞ্চালনা করেন জাতীয় প্রেসক্লাবের কোষাধ্যক্ষ শ্যামল দত্ত। আরও উপস্থিত ছিলেন সাংবাদিক নেতা ইকবাল সোবহান চৌধুরী, বাংলাদেশ সংবাদ সংস্থার প্রধান সম্পাদক আবুল কালাম আজাদ, বিএফইউজের সাবেক মহাসচিব মঞ্জুরুল আহসান বুলবুল, জাতীয় প্রেসক্লাবের সাবেক সভাপতি মো. শফিকুর রহমান প্রমুখ।

শুভেচ্ছা বিনিময়

কাকতালীয়ভাবে কাছে পেয়ে উত্তরার বাসিন্দা বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করছেন ঢাকা উত্তরের আওয়ামী লীগের মেয়রপ্রার্থী আতিকুল ইসলাম।

মঙ্গলবার দুপুর সাড়ে ১২টার দিকে জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে একটি অনুষ্ঠান শেষে ক্লাবের টিভি লাউঞ্জে চা পান করতে আসেন মির্জা ফখরুল, বিএনপির স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু, ভাইস চেয়ারম্যান আবদুলস্নাহ আল নোমান।

ঠিক সে সময় আতিকুল ইসলাম লাউঞ্জে এসে বিএনপি মহাসচিবকে দেখে তার কাছে ছুটে আসেন এবং সালাম দেন।

আতিক বলেন, 'ফখরুল ভাইকে পেয়েছি আজকে। কেমন আছেন ভাই?'

মির্জা ফখরুলও হাসিমুখে তাকে শুভেচ্ছা জানান। হালকা হাস্যরসের মধ্য দিয়ে কিছুক্ষণ কথাবার্তাও চলে দুজনের।

এ সময়ে সাংবাদিকদের অনুরোধে দুজনকে ক্যামেরার সামনেও দাঁড়াতে হয়।

তাবিথ আউয়াল: আইনশৃঙ্খলা বাহিনী নিরপেক্ষভাবে দায়িত্ব পালন করলে প্রতিপক্ষ বিরোধী দলের পোলিং এজেন্টদের বের করতে পারবে না বলে মন্তব্য করেছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের বিএনপির মেয়রপ্রার্থী তাবিথ আউয়াল।

মঙ্গলবার দুপুরে মোহাম্মদপুরের শের শাহ সুরী ঈদগাঁও মাঠের সামনে পথসভায় তিনি এ কথা বলেন।

নির্বাচন কমিশনের প্রতি আহ্বান জানিয়ে তাবিথ আউয়াল বলেন, 'আপনারা (ইসি) নিরপেক্ষ ভূমিকা পালন করুন। যাতে ভোটাররা ভয়-ভীতি মুক্ত হয়ে ভোট প্রয়োগ করতে পারেন। আমরা ইসিতে ১৪০টির বেশি অভিযোগ দিয়েছি। এগুলো আমলে না নিয়ে ১০২টি নিষ্পত্তি করে দিয়েছে। এই যদি হয় ইসির ভূমিকা তাহলে ঢাকায় নির্বাচনের যে উৎসব আছে বিলীন হয়ে যাবে।

তাবিথ আউয়াল ভোটারদের উদ্দেশ্যে বলেন, 'ভোটের আর মাত্র কয়েকটা দিন বাকি আছে। আপনারা সজাগ ও সতর্ক থাকুন। যার যার ভোটটি আপনারা দেবেন। আমরা যদি ভোট দিতে কেন্দ্রে না যাই তাহলে আমাদের ভোট অন্য কেউ দিয়ে দেবে। অন্যদের ভোট চুরি করা সহজ হয়ে যাবে। তাই আমাদের ভোট কেন্দ্রে যেতে হবে, রুখে দাঁড়াতে হবে। আমরা প্রত্যেকে সকাল সকাল ভোট দিতে যাব।

তিনি আরও বলেন, সরকার ভয় পাচ্ছে। ধানের শীষের পক্ষে গণঅভু্যত্থান ঘটে গেছে এই ভেবে। এবার তাই তারা (প্রতিপক্ষ) বিশৃঙ্খলা ও বির্তক সৃষ্টি করতে চাইবে। আমরা কোনো সুযোগ দেব না। ১ তারিখ সবাই নির্ভয়ে ভোটকেন্দ্রে গিয়ে আমরা আমাদের ভোট দেব। আমরা সবচেয়ে বড় পরির্বতন আনব। জনগণের ক্ষমতা ফিরিয়ে আনব। ঢাকাকে আমরা বসবাসযোগ্য সবুজায়ন করব।

এ সময় উপস্থিত ছিলেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আতাউর রহমান ঢালী, নির্বাহী কমিটির সদস্য নিপুণ রায় চৌধুরী, ঢাকা মহানগর উত্তর বিএনপির সহসভাপতি বজলুল বাসিত আঞ্জু, দপ্তর সম্পাদক এবিএম রাজ্জাক, মহিলা দলের সাধারণ সম্পাদিকা সুলতানা আহমেদ, ৩১ নম্বর ওয়ার্ড কাউন্সিলর প্রার্থী সাজেদুল হক রনি, ২৯ নম্বর ওয়ার্ড কাউন্সিলর প্রার্থী মো. লিটন মাহমুদ বাবুসহ বিএনপির অঙ্গ-সহযোগী সংগঠনের নেতাকর্মীরা।

শেখ ফজলে নূর তাপস: সন্ত্রাসী কর্মকান্ডের মাধ্যমে নির্বাচনের সুষ্ঠু পরিবেশ বিনষ্ট করার বিভিন্ন ধরনের চেষ্টা করা হচ্ছে বলে মন্তব্য করেছেন আসন্ন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত মেয়রপ্রার্থী ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

মঙ্গলবার দুপুরে রাজধানীর রাজারবাগে নির্বাচনী প্রচারণা এবং গণসংযোগ শুরুর আগে উপস্থিত গণমাধ্যমের সাংবাদিকদের কাছে তিনি এ মন্তব্য করেন।

ব্যারিস্টার তাপস বলেন, 'আমরা চাই নির্বাচনের সুষ্ঠু পরিবেশ যেন বজায় থাকে। কোনোভাবে যেন নির্বাচনের পরিবেশ নষ্ট না হয়। কোনো সন্ত্রাসী কার্যকলাপের মাধ্যমে কেউ যাতে পরিবেশকে বিঘ্নিত করতে না পারে। আমি নির্বাচন কমিশন, আইন প্রয়োগকারী সংস্থাগুলোকে অনুরোধ করব, নির্বাচনের সুষ্ঠু পরিবেশ বজায় রাখতে তারা যেন ব্যবস্থা গ্রহণ করেন।'

তিনি আরও বলেন, 'সিটি করপোরেশন নির্বাচনের আর মাত্র তিন দিন বাকি আছে। আমরা যেখানেই গণসংযোগ করছি ঢাকাবাসীর স্বতঃস্ফূর্ত সাড়া পাচ্ছি। আমরা যে উন্নয়নের রূপরেখা দিয়েছি, ঢাকাবাসী তা সাদরে গ্রহণ করেছে। আমরা আশাবাদী ১ ফেব্রম্নয়ারি ঢাকাবাসী নৌকা মার্কায় ভোট দিয়ে আমাকে মেয়র পদে নির্বাচিত করে তাদের সেবক হিসেবে কাজ করার সুযোগ দেবেন।'

ডিএসসিসি নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী তাপস ঢাকাবাসীর প্রতি আহ্বান জানিয়ে বলেন, 'আমাদের সবাইকে সজাগ থাকতে হবে, কেউ যেন নির্বাচনের পরিবেশ নষ্ট করতে না পারে, ১ ফেব্রম্নয়ারি ভোটকেন্দ্রে উপস্থিত হয়ে ভোটের মাধ্যমে জবাব দেবেন।'

নির্বাচনী প্রচারণার সময় আওয়ামী লীগের স্থানীয় নেতাকর্মী ও সহযোগী অঙ্গ সংগঠনগুলোর নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

আগুনে পুড়ল

নির্বাচনী ক্যাম্প

এদিকে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত মেয়রপ্রার্থী শেখ ফজলে নূর তাপসের একটি নির্বাচনী ক্যাম্পে অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে।

মঙ্গলবার গভীর রাতে ৬১ নম্বর ওয়ার্ডের দনিয়া বাজারের 'মায়ের দোয়া' হোটেলের সামনে তাপসের অস্থায়ী ক্যাম্পটিতে আগুন লাগে।

স্থানীয়রা জানিয়েছেন, ওই ক্যাম্পে সারাদিনই ফজলে নূর তাপস এবং সংশ্লিষ্ট এলাকার সাধারণ ও সংরক্ষিত ওয়ার্ডের কাউন্সিলরের কর্মী-সমর্থকদের ভিড় থা?কে।

সোমবার সন্ধ্যা থে?কে রাত অব?ধিও নেতাকর্মী?রা ছিলেন। মঙ্গলবার সকালে সমর্থকরা এসে ক্যাম্পটি পোড়া দেখতে পান।

আগুনে ক্যাম্পের শামিয়ানা পুড়ে গেলেও আসবাবপত্র অক্ষত আছে।

ওই এলাকায় তাপসের নির্বাচন পরিচালনা কমিটির আহ্বায়ক আহ্‌সান বিন বাশার ব?লেন, 'ক্যাম্প পুড়িয়ে দেওয়ার ঘটনায় আমরা স্তম্ভিত।

'শেখ ফজ?লে নূর তাপ?সের জনপ্রিয়তায় ঈর্ষান্বিত হয়ে প্রতিপক্ষ এই ঘটনা ঘটিয়েছে বলে আমরা আশঙ্কা করছি। বিষয়টি প্রশাসনকে জানিয়েছি। আশা করছি প্রশাসন দুর্বৃত্তদের খুঁজে বের করে দৃষ্টান্তমূলক শাস্তি দেবে।'

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<86423 and publish = 1 order by id desc limit 3' at line 1