শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
আদালতে রাষ্ট্রপক্ষের আইনজীবী

গ্রেনেড হামলার স্থান পরিদশর্ন করেননি বাবর

যাযাদি রিপোটর্
  ২৯ আগস্ট ২০১৮, ০০:০০

রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউতে ২০০৪ সালের ২১ আগস্ট আওয়ামী লীগ আয়োজিত সন্ত্রাসবিরোধী সমাবেশে ববের্রাচিত ও নৃশংস গ্রেনেড হামলার পর ঘটনাস্থল পরিদশের্ন যাননি তৎকালীন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর।

মঙ্গলবার রাষ্ট্রপক্ষের প্রধান আইনজীবী সৈয়দ রেজাউর রহমান আসামি লুৎফুজ্জামান বাবরের আইনজীবীর যুক্তিতকর্ পেশের সময় এ কথা বলেন।

যুক্তিতকর্ উপস্থাপনের পর সাংবাদিকদের সঙ্গে আলাপকালে একই তথ্য জানান তিনি।

সৈয়দ রেজাউর রহমান বলেন, ঘটনাস্থলের খুব কাছেই স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর অফিস হওয়া সত্তে¡ও এই ববের্রাচিত ও নৃশংস গ্রেনেড হামলার পর ঘটনাস্থল একবারের জন্যও পরিদশের্ন যাননি লুৎফুজ্জামান বাবর।

মঙ্গলবার রাজধানীর নাজিমউদ্দিন রোডে পুরনো কেন্দ্রীয় কারাগারের পাশে স্থাপিত ঢাকার ১ নম্বর দ্রæত বিচার ট্রাইব্যুনালের বিচারক শাহেদ নূর উদ্দিনের আদালতে ২১ আগস্টের ঘটনার পৃথক মামলায় একই সঙ্গে বিচার চলছে। মামলায় এ পযর্ন্ত ৪৪ আসামির পক্ষে যুক্তিতকর্ পেশ শেষ হয়েছে। মঙ্গলবার ছিল এ মামলার যুক্তিতকর্ পেশ করার ১১১তম দিন। বাবরের পক্ষে এদিন সপ্তম দিনের মতো যুক্তিতকর্ পেশ করেন তার আইনজীবী নজরুল ইসলাম। এই যুক্তিতকর্ পেশ শেষ হলে আসামিপক্ষে যুক্তিতকর্ শুনানি সমাপ্ত হবে। ২৯ আগস্ট মামলার পরবতীর্ শুনানির তারিখ ধাযর্ রয়েছে।

মঙ্গলবার আসামি বাবরের পক্ষে তার আইনজীবী নজরুল ইসলাম মামলার আইও আব্দুল কাহ্হার আখন্দের (পিডবিøউ-২২৫) সাক্ষ্য থেকে যুক্তিতকর্ তুলে ধরেন। যুক্তিতকর্ অসমাপ্ত থাকায় মামলার কাযর্ক্রম বুধবার পযর্ন্ত মুলতবি করা হয়েছে।

আইনজীবী নজরুল ইসলাম যুক্তিতকের্ দাবি করেন তার মক্কেল ২১ আগস্টের ঘটনার সঙ্গে জড়িত ছিলেন না।

অপরদিকে প্রসিকিউটর সৈয়দ রেজাউর রহমান সাংবাদিকদের সঙ্গে আলাপকালে দাবি করেন, ‘আসামি বাবর এ ঘটনার সঙ্গে যে সম্পৃক্ত রাষ্ট্রপক্ষ তা সাক্ষ্য ও তথ্য দিয়ে প্রমাণ করতে সক্ষম হয়েছে।’

আদালত গতকালও আসামি বাবরের আইনজীবীকে সাক্ষ্য ও জবানবন্দি থেকে প্রাসঙ্গিক যুক্তিতকর্ উপস্থাপনে তাগিদ দিয়েছেন। আইনজীবী নজরুল ইসলাম আদালতে বলেন, বুধবার বাবরের পক্ষে যুক্তিতকর্ তিনি শেষ করবেন। তারপর ল’পয়েন্টে বাবরের পক্ষে পরবতীর্ ধাযর্ তারিখে অন্য একজন আইনজীবী যুক্তি পেশ করবেন।

রাষ্ট্রপক্ষের অপর আইনজীবী মোশররফ হোসেন কাজল সাংবাদিকদের বলেন, ২১ আগস্ট ববের্রাচিত ও নৃশংস গ্রেনেড হামলার ঘটনায় আনা পৃথক মামলার বিচার এখন একবারেরই শেষ পযাের্য় রয়েছে।

আদালতে গতকাল রাষ্ট্রপক্ষের প্রধান আইনজীবী সৈয়দ রেজাউর রহমান, বিশেষ পিপি মো. আবু আব্দুল্লাহ্ ভূঁইয়া, আকরাম উদ্দিন শ্যামল. অ্যাডভোকেট ফারহানা রেজা, অ্যাডভোকেট আমিনুর রহমান, আশরাফ হোসেন তিতাস প্রমুখ উপস্থিত ছিলেন।

অ্যাডভোকেট আমিনুর রহমান জানান, ২১ আগস্টের ঘটনায় পৃথক মামলায় মোট আসামির সংখ্যা ৫২ জন। এর মধ্যে অন্য মামলায় ৩ জনের মৃত্যুদÐ কাযর্কর হওয়ায় তাদেরকে মামলা থেকে বাদ দেয়া হয়েছে। এরা হলেনÑ জামায়াত নেতা আলী আহসান মোহাম্মদ মুজাহিদ, জঙ্গি নেতা মুফতি হান্নান ও শরীফ সাহেদুল আলম বিপুল। এখন ৪৯ আসামির বিচার চলছে। এর মধ্যে এখনো তারেক রহমান, হারিছ চৌধুরীসহ ১৮ জন পলাতক। বাবর, সালাম পিন্টুসহ ২৩ আসামি কারাগারে ও ৮ জন জামিনে রয়েছেন।

এ মামলায় রাষ্ট্রপক্ষে ২২৫ জন আদালতে সাক্ষ্য দিয়েছেন। আসামিপক্ষ সাক্ষীদের জেরা করেছে। গত বছরের ৩০ মে মামলার তদন্ত কমর্কতার্ (আইও) সিআইডির বিশেষ পুলিশ সুপার আব্দুল কাহ্হার আকন্দের জেরা শেষের মধ্য দিয়ে সাক্ষ্যগ্রহণ শেষ হয়।

বিচারের মুখোমুখী থাকা ৪৯ আসামির মধ্যে জামিনে রয়েছেনÑ বেগম খালেদা জিয়ার ভাগ্নে লে. কমান্ডার (অব.) সাইফুল ইসলাম ডিউক, সাবেক আইজিপি মো. আশরাফুল হুদা, শহুদুল হক ও খোদা বক্স চৌধুরী এবং মামলার সাবেক তিন তদন্ত কমর্কতার্ সিআইডির সাবেক বিশেষ পুলিশ সুপার রুহুল আমিন, সিনিয়র এএসপি মুন্সি আতিকুর রহমান ও আব্দুর রশীদ এবং সাবেক ওয়াডর্ কমিশনার আরিফুল ইসলাম।

অপরদিকে এ মামলায় কারাগারে আছেন বিএনপি-জামায়াত জোট সরকারের সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর, বিএনপি নেতা ও সাবেক উপমন্ত্রী আবদুস সালাম পিন্টু, সেনা কমর্কতার্ রেজ্জাকুল হায়দার চৌধুরীসহ ২৩ জন।

উল্লেখ্য, ২০০৪ সালের ওই ভয়াবহ গ্রেনেড হামলার ঘটনায় আওয়ামী লীগের ২৪ নেতাকমীর্ নিহত এবং আইনজীবী, সাংবাদিকসহ পঁাচ শতাধিক লোক আহত হন। নিহতদের মধ্যে ছিলেন মহিলা আওয়ামী লীগের তৎকালীন সভাপতি প্রয়াত রাষ্ট্রপতি জিল্লুর রহমানের স্ত্রী আইভি রহমান।

ওই ঘটনায় তৎকালীন বিরোধীদলীয় নেতা ও বতর্মান প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ আওয়ামী লীগের প্রথম সারির বেশ কয়েকজন নেতা অল্পের জন্য বেঁচে যান। তবে প্রাণে বেঁচে গেলেও গ্রেনেডের প্রচÐ শব্দে শেখ হাসিনার শ্রবণশক্তি ক্ষতিগ্রস্ত হয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<9595 and publish = 1 order by id desc limit 3' at line 1