logo
বৃহস্পতিবার, ১৬ জুলাই ২০২০, ১ শ্রাবণ ১৪২৬

  রুহুল আমিন, নওগাঁ   ২৯ মে ২০২০, ০০:০০  

নওগাঁর পর্যটন এলাকা থেকে রাজস্ববঞ্চিত সরকার

নওগাঁর পর্যটন এলাকা থেকে রাজস্ববঞ্চিত সরকার
করোনার প্রভাবে পর্যটক শূন্য নওগাঁর ঐতিহাসিক পাহাড়পুর বৌদ্ধবিহার -যাযাদি
মহামারি করোনাভাইরাস ঠেকাতে সরকার আগেই দেশের পর্যটন এলাকাগুলো বন্ধ ঘোষণা করেছে। এ ছাড়া সরকারি দপ্তর ও শিক্ষাপ্রতিষ্ঠানগুলো বন্ধ রাখা হয়েছে। পর্যটন এলাকাগুলো বন্ধ থাকায় এর সঙ্গে সম্পৃক্ত কর্মজীবীরাও বেকার হয়ে পড়েছে। অপরদিকে, সরকার নওগাঁর বদলগাছী উপজেলায় অবস্থিত পাহাড়পুর বৌদ্ধবিহার ও আত্রাই উপজেলায় অবস্থিত রবীন্দ্রনাথের পতিসর কাচারি বাড়ি জাদুঘর থেকে প্রায় ৬ লাখ টাকা রাজস্ব বঞ্চিত হয়েছে।

জানা গেছে, দেশে করোনার প্রকোপ হওয়ার কারণে প্রত্নতত্ত্ব অধিদপ্তর মহাপরিচালকের পক্ষ থেকে জনস্বাস্থ্য সুরক্ষার লক্ষ্যে নওগাঁয় পর্যটন, দর্শনার্থী স্থান ও প্রত্নতাত্ত্বিক জাদুঘর গত ১৯ মার্চ থেকে বন্ধ ঘোষণা করা হয়েছে। পাহারপুর বৌদ্ধবিহার ও জাদুঘরে মার্চের শেষ সময় হতে চলতি মে মাস পর্যন্ত বন্ধ থাকায় প্রতিমাসে ২০ হাজার টাকা গড় হিসাবে প্রায় ৬০ হাজার টাকা এবং ঈদুল ফিতরে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় দিনে গড়ে প্রায় ৪ লাখ টাকা অর্থাৎ প্রায় ৪ লাখ ৬০ হাজার টাকার রাজস্ব থেকে বঞ্চিত।

অপরদিকে, পতিসর কাচারি বাড়িতে প্রতিমাসে ১৭ হাজার টাকা গড় হিসাবে গত তিন মাসে ৫১ হাজার টাকা এবং ঈদের তিন দিনে গড়ে ১ লাখ ২০ হাজার টাকা হিসাবে মোট ১ লাখ ৭১ হাজার টাকা আয় হওয়ার কথা ছিল। কিন্তু করোনার কারণে সরকার এ দুই পর্যটন স্থান থেকে প্রায় ৬ লাখ ৩১ হাজার টাকা রাজস্ব আয় থেকে বঞ্চিত হয়েছে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে