logo
শনিবার, ১১ জুলাই ২০২০, ২৭ আষাঢ় ১৪২৬

  মাসুদ রানা, দেলদুয়ার (টাঙ্গাইল)   ২৯ মে ২০২০, ০০:০০  

দেলদুয়ারে অজ্ঞাত জাতের ধানে সাফল্য

টাঙ্গাইলের দেলুদয়ারে এক অজ্ঞাত জাতের ধান চাষে সফল হয়েছে কৃষক। ধানটির নির্দিষ্ট কোনো জাত আবিষ্কার না হলেও পাতাগুলো বেগুনি রঙের হওয়ায় ইতোমধ্যে কৃষকের কাছে বেগুনি পাতার ধান হিসেবেই পরিচিতি লাভ করেছে। ধানটি 'ব্রি' উদ্ভাবিত কোনো জাত নয়। এখনো গবেষণা পর্যায়ে আছে বলে জানিয়ছে কৃষি বিভাগ।

জানা গেছে, প্রথমে উপজেলার বারপাখিয়া গ্রামের এক কৃষক টেলিভিশনে বেগুনি পাতার ধান চাষের খবর দেখে আগ্রহী হয়ে উপজেলা কৃষি বিভাগের সঙ্গে যোগাযোগ করেন। পরে দেলদুয়ার সদর ইউনিয়নের উপসহকারী কৃষি কর্মকর্তা রাজিব মলিস্নক তার গাজীপুর জেলার এক সহকর্মীর কাছ থেকে ওই অজ্ঞাত জাতের বেগুনি পাতার ধান বীজ সংগ্রহ করে দেলদুয়ারে নিয়ে আসেন।

উপজেলার দেলদুয়ার সদর ইউনিয়নের উপসহকারী কৃষি কর্মকর্তা রাজিব মলিস্নক জানান, বারপাখিয়া গ্রামের এক কৃষক টেলিভিশনে বেগুনি পাতার ধান চাষের খবর দেখে আগ্রহী হওয়ায় গাজীপুর জেলার এক সহকর্মীর কাছ থেকে বেগুনি পাতার ধানবীজ সংগ্রহ করে দেলদুয়ারে নিয়ে আসেন। দেলদুয়ার উপজেলা কৃষি কর্মকর্তা মো. শোয়েব মাহমুদ জানান, উপজেলায় বেগুনি পাতার ধানের নমুনায়নে আশানুরূপ ফলন পাওয়া গেছে। এতে দেখা যায় বেগুনি পাতার ধানের হেক্টরপ্রতি উৎপাদন হার প্রায় ৭ টন। অপরদিকে ২৯ জাতের ধান হেক্টরপ্রতি উৎপাদন হার প্রায় সাড়ে ৭ টন।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে