শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

বিজয়নগরে লিচুর বাম্পার ফলন

বাহারুল ইসলাম মোলস্না, ব্রাহ্মণবাড়িয়া
  ০৩ জুন ২০২০, ০০:০০

ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগরে এ বছর লিচুর বাম্পার ফলন হয়েছে। প্রতিদিন উপজেলার আউলিয়া বাজারসহ বিভিন্ন বাজারে প্রায় কোটি টাকার লিচু বেচা-কেনা হচ্ছে। এখানকার লিচু মিষ্টি ও রসালো হওয়ায় দেশজুড়ে রয়েছে সুনাম ও খ্যাতি। এ বছর করোনা পরিস্থিতির মধ্যেও এখানে লিচুর বাম্পার ফলন হয়েছে।

২০০২ সাল থেকে বিজয়নগরে বাণিজ্যিকভাবে লিচুর চাষ শুরু হয়। কম পরিশ্রমে বেশি লাভ হওয়ায় এখানকার ধানি জমিগুলোকেও লিচু বাগানে পরিণত করেন চাষিরা। চাষিরা জানান, গাছে মুকুল ও গুটি আসার পর প্রথমে বাগান কিনেন স্থানীয় ও বিভিন্ন জেলার মহাজনরা। গুটি একটু বড় হওয়ার পর দ্বিতীয় দফায়, আকার ধারণ করলে তৃতীয় দফায় ও বড় হলে চতুর্থ দফায় বাগান বিক্রি হয়। উপজেলার সবচেয়ে বড় লিচুর বাজার হচ্ছে আউলিয়া বাজার। এছাড়াও উপজেলার মেরাশানী, মুকুন্দপুর, কাংকইরা বাজার, চম্পকনগরসহ আরও কয়েকটি বাজারে পাইকারিভাবে লিচু বেচা-কেনা হয়।

হবিগঞ্জের ব্যবসায়ী মকবুল হোসেন জানান, গত তিনদিন ধরে তিনি গড়ে প্রায় লাখ টাকার উপরে লিচু কেনেন। লাভ একটু কম হলেও এখানকার লিচু অনেক ভালো ও মিষ্টি হওয়ায় চাহিদা থাকে বেশি।

উপজেলা কৃষি কর্মকর্তা খিজির হোসেন বলেন, এ বছর উপজেলায় ৩৭০ হেক্টর জমিতে লিচু চাষ করা হয়েছে যা গত বছরের তুলনায় ২০ হেক্টর বেশি। কৃষি অফিস থেকে কৃষকদের সহযোগিতাসহ সার ও কীটনাশক দেওয়া হচ্ছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<101079 and publish = 1 order by id desc limit 3' at line 1