logo
মঙ্গলবার, ০৭ জুলাই ২০২০, ২৩ আষাঢ় ১৪২৬

  জিএম ফাতিউল হাফিজ বাবু, বকশীগঞ্জ (জামালপুর)   ০৭ জুন ২০২০, ০০:০০  

বকশীগঞ্জে বন্যার আগাম প্রস্তুতি

জামালপুরের বকশীগঞ্জে গত বছরের মতো এবারও ভয়াবহ বন্যার আশঙ্কা করা হচ্ছে। বন্যার আগাম প্রস্তুতি নিতে শুরু করেছেন দুর্যোগপ্রবণ নিম্নাঞ্চল ও নদীপাড়ের মানুষ। প্রতি বছর মে থেকে আগস্ট মাসের মাঝামাঝি সময়ে উপজেলায় প্রবল বন্যা দেখা দেয়। বন্যার কারণে মানুষের জীবনযাত্রার মান নিম্নমুখী হয়ে পড়ে। কৃষকের ব্যাপক ক্ষয়ক্ষতিও হয়।

উপজেলার পুরাতন ব্রহ্মপুত্র নদ ও দশানী নদী বেষ্টিত বিভিন্ন গ্রাম ঘুরে দেখা গেছে এবার উল্টো চিত্র। এবার এসব এলাকার মানুষ তাদের চিন্তাধারা বদলে বন্যা মোকাবেলায় ব্যক্তিগতভাবে বিভিন্ন উদ্যোগ নিয়েছেন। আবার বিভিন্ন বেসরকারি উন্নয়ন সংস্থার সহযোগিতায় দুর্যোগ মোকাবেলায় কাজ করছেন। মেরুরচর ইউনিয়নের বিভিন্ন গ্রামে নিজেদের অর্থায়নে বন্যা মোকাবেলায় ভিটা উঁচুকরণ করা হয়েছে। উন্নয়ন সংঘের রি-কল ২০২১ প্রকল্পের মাধ্যমে বিভিন্ন গ্রামের মানুষকে দুর্যোগ পরিস্থিতি মোকাবেলায় বিভিন্ন প্রশিক্ষণ, বন্যার সময় খাদ্য সংকট দূর করতে ফুড ব্যাংক তৈরি করা হয়েছে। এই ফুড ব্যাংক বন্যার সময় খাদ্য সমস্যা দূর করতে ভূমিকা রাখে। এছাড়াও নদীপাড় ও নিম্নাঞ্চলের মানুষ ইতোমধ্যে ব্যক্তি উদ্যোগে ছোট ছোট নৌকা বানানো, ভাসমান চুলা তৈরি করা, শুকনো খাবার তৈরি করে রাখছেন।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা হাসান মাহবুব খান জানান, গত বছরের বন্যার সময় একটি নৌকা প্রস্তুত করা আছে। সেটি এবারও ব্যবহার করা হবে। উপজেলা প্রকল্প বাস্তবায়ন কার্যালয় থেকে প্রত্যেক ইউনিয়নের চেয়ারম্যানদের বন্যা মোকাবেলায় প্রস্তুত থাকতে বলা হয়েছে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে