logo
বৃহস্পতিবার, ০৬ আগস্ট ২০২০, ২২ শ্রাবণ ১৪২৬

  সাপাহার (নওগাঁ) প্রতিনিধি   ০৫ জুলাই ২০২০, ০০:০০  

রাস্তার ওপর আমেরহাট যান চলাচলে ভোগান্তি

রাস্তার ওপর আমেরহাট যান চলাচলে ভোগান্তি
নওগাঁর সাপাহারে রাস্তার ওপর আমেরহাট -যাযাদি
মাত্র কয়েক বছরের ব্যবধানে নওগাঁর সাপাহারে দেশের সর্ববৃহৎ আমের মোকাম গড়ে উঠেছে। এই আম বাজারে প্রায় ৫শ কোটি টাকার আম কেনা-বেচা হয়। আমের মৌসুমে বাজারের চারী দিকে ২ কিলোমিটার রাস্তায় দীর্ঘ যানজট হয়। এলাকাবাসী যানজটে অতিষ্ঠ হয়ে উঠেছে। আম বাজারটি সদরের প্রধান রাস্তার দু'পাশ বাদে বিকল্প কোন জায়গায় স্থাপন করা হলে যানবাহন চলাচলে ভোগান্তি কমতে পারে বলেও এলাকাবাসী মনে করছেন।

সরেজমিনে দেখা গেছে, রাস্তার উপর আমের বাজার বসেছে, বাইপাস সড়ক না থাকায় সদরের জিরো পয়েন্ট হয়ে উপজেলা থেকে অন্য কোনো উপজেলা বা জেলায় যাওয়ার জন্য বাস ট্রাক জ্যামে দাঁড়িয়ে থাকে ঘণ্টার পর ঘণ্টা। আম বিক্রি করতে আসা ভ্যান, অটোচার্জার, টলি, পিকআপ, ভটভটি, স্টিয়ারিংসহ অনেক পরিবহণ প্রতিদিন প্রায় ২ কিলোমিটার রাস্তা জুড়ে ঘণ্টার পর ঘণ্টা যানজটে দাঁড়িয়ে থেকে আম বিক্রি করে। যে কারণে সাপাহার বাজারে বর্তমানে অসহনীয় যানজট তৈরি হয়েছে। নেই সরকারিভাবে কোনো ট্রাফিকিং ব্যবস্থা ও অবৈধ স্থাপনা উচ্ছেদে কার্যকর কোনো ভূমিকা।

সদরের কওমি মাদ্রাসা পাড়ার রুহুল আমিন জানান, ইউনিয়ন পরিষদ থেকে গোডাউন পাড়া মোড় পর্যন্ত অবৈধ স্থাপনা উচ্ছেদ করে রাস্তার দু-পাশে ইট বিছিয়ে হিয়ারিং করে যদি আমের গাড়িগুলো সারি করে রাখা হয় তাহলে এই যানজট থাকবে না। আমের গাড়ী গুলো রাস্তার উপর না দাঁড়ালেই যানজট নিরসন সম্ভব হবে। তাই সাপাহার সদরের রাস্তার দু'পাশের অবৈধ স্থাপনা গুলো উচ্ছেদ সহ বিকল্প স্থানে আমের বাজার স্থাপণ করা জরুরী বলে ভুক্তভোগী উপজেলাবাসী মনে করছেন।

উলেস্নখ্য যে, আমের রাজধানীখ্যাত নওগাঁ জেলার সাপাহার উপজেলা ও দেশের সর্ববৃহৎ আমের বাজারে সাপাহারে আমের দাম ভালো পাওয়ায় ৩/৪টি উপজেলার বিভিন্ন স্থান থেকে চাষিরা আম নিয়ে বিক্রি করতে আসে সাপাহার আম বাজারে। আম বিক্রির কারণে এখানে প্রতি বছরই আমের আড়তের সংখ্যা বাড়তে থাকে। বর্তমানে প্রায় ২শ বড় বড় আমের আড়ৎ রয়েছে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে