বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

আগাম বৃষ্টিতে কৃষকের আমন রোপণ শুরু

আসাদুজ্জামান মিঠু, তানোর (রাজশাহী)
  ০৫ জুলাই ২০২০, ০০:০০

রাজশাহীসহ বরেন্দ্র অঞ্চলে চলতি মৌসুমে জ্যৈষ্ঠ মাসের মাঝামাঝি সময় থেকে আমন চাষে প্রস্ততি শুরু করেছেন এ অঞ্চলের কৃষকরা। আষাঢ় মাস শুরুর আগেই বৃষ্টি হতে শুরু হয়েছে এ অঞ্চলে। আষাঢ়ের প্রথম সপ্তাহ থেকেই বীজতলা থেকে চারা তুলে আমন রোপণ শুরু করেছেন কৃষক। পুরোদমে মাঠে মাঠে আমন রোপণ শুরু হয়েছে। এবার আমন চাষে বাড়তি আগ্রহ আছে কৃষকের মধ্যে। বোরো ধানের ভালো দামও পেয়েছেন। শুধু ধানেই নয়, চলতি বছর মসুর, সরিষা, আলুসহ অন্যসব রবিশস্যের বাজার বেশ চড়া ছিল শুরু থেকেই। এতে খুশি কৃষক।

রাজশাহী জেলা কৃষি সম্প্রাসরণ অধিদপ্তরের তথ্য অনুযায়ী, চলতি মৌসুমে রাজশাহী জেলায় আমনের লক্ষ্য মাত্রা ধরা হয়েছে ৭৩ হাজার ৩৩৫ হেক্টর জমিতে। তবে লক্ষ্যমাত্রার চেয়ে বেশি আমন আবাদ হবে বলে কৃষি কর্মকর্তারা আশা করছেন।

এর জন্য জেলায় এবার বীজতলা হয়েছে ৩ হাজার ৬৬৭ হেক্টর জমিতে। এছাড়াও রাজশাহী অঞ্চলের রাজশাহী, নওগাঁ, নাটোর ও চাঁপাইনবাবগঞ্জ জেলায় আমন চাষাবাদ হবে আরও ৩ লাখ ৫০ হাজার হেক্টরের উপরে। এই জন্য এ অঞ্চলে বীজতলা হয়েছে ১৮ হাজার হেক্টরের বেশি জমিতে।

রাজশাহীর তানোর উপজেলার শিবরামপুর গ্রামের কৃষক জহুরুল ইসলাম জানান, আমন চাষে সেচ খরচ লাগে না। সার খরচও কম। বর্ষার পানির উপর নির্ভর করে উঁচু-নিচু সব জমিতে আমন চাষাবাদ করা হয়ে থাকে। এ বছর অগ্রিম অতিরিক্ত বৃষ্টি- তাই দেরি না করে আমন চাষে নেমে পড়েছেন তারা।

বরেন্দ্র অঞ্চলের কৃষকরা জানান, চলতি বোরো মৌসুমে ধানের দাম ভালো পাওয়ায় আমন চাষে এবার বাড়তি আগ্রহ আছে তাদের মধ্যে। তাই এবার বৃষ্টি বেশি হওয়ায় অগ্রিম আমন চাষে নেমেছেন কৃষকরা। অন্য বছর বৃষ্টির অভাবে আষাঢ়ের ২০ দিন পেরিয়ে গেলেও আমন চাষ শুরু করতে পারেন না তারা। তানোর উপজেলা উপ-সহকারী কৃষি কর্মকর্তা সমশের আলী জানান, চলতি মৌসুমে আমন চাষাবাদ করার জন্য জ্যৈষ্ঠ মাসের ১৫ তারিখ থেকে বীজতলার কাজ শুরু করেছেন এই অঞ্চলের কৃষকরা। আষাঢ়ের শুরুতেই বৃষ্টি হওয়ায় পুরোদমে আমন রোপণ শুরু করেছেন কৃষক। লক্ষ্যমাত্রার চেয়েও চলতি বছর বেশি আমন চাষ হবে বলে আশা করা হচ্ছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<104852 and publish = 1 order by id desc limit 3' at line 1