logo
  • Thu, 15 Nov, 2018

  মাদারীপুর প্রতিনিধি   ১৩ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০  

বিশেষ ক্লাসের নামে কোচিং বাণিজ্য!

সরকারি আদেশ অমান্য করে মাদারীপুরের কালকিনি উপজেলার সাহেবরামপুর বহুমুখী উচ্চ বিদ্যালয়ে রাতে বিশেষ ক্লাসের নামে চলছে রমরমা কোচিং বাণিজ্য। শুধু বন্ধের দিন ছাড়া প্রতি রাতে বাধ্যতামূলক করা হয়েছে ৫ ঘন্টার বিশেষ ক্লাসের নামে এই কোচিং বাণিজ্য। সন্ধ্যা ৬টা থেকে রাত ১০টা পযর্ন্ত চলে এ কোচিং ক্লাস। উপজেলা শিক্ষা অফিসার বিষয়টি জেনেও এখনো নেননি কোনো ব্যবস্থা।

সরেজমিনে গিয়ে দেখা যায়, ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণি পযর্ন্ত পঁাচ শতাধিক ছাত্র-ছাত্রীকে সন্ধ্যা ৬টা থেকে রাত ১০টা পযর্ন্ত চলে এ কোচিং ক্লাস। রাতের কোচিং বাবদ প্রত্যেক ছাত্র-ছাত্রীর কাছ থেকে নেয়া হচ্ছে ৬০০ থেকে ১০০০ টাকা। আর সকালের বিশেষ ক্লাস সকাল ৮টা থেকে ১০টা পযর্ন্ত হয়। সেখানে ছাত্রছাত্রীদের ২টি বিষয়ের কোচিং করানো হয়। এ বাবদ নেয়া হয় ৩০০ টাকা। জানুয়ারি থেকে শুরু করে ডিসেম্বর পযর্ন্ত চলে এ কোচিং বাণিজ্য।

৯ম শ্রেণির মেধা তালিকায় প্রথম ও দ্বিতীয় স্থান অজর্নকারী ছাত্রকেও দেখা গেছে এই বিশেষ ক্লাস করতে। তারা কেন বিশেষ ক্লাসে এসেছে জানতে চাইলে এ বিষয়ে তারা কোন সদুত্তর না দিয়ে উপস্থিত শিক্ষকদের দিকে তাকিয়ে থাকে।

এদিকে বিদ্যালয়ের বাইরে কয়েকজন অভিবাককে ঘোরাফেরা করতে দেখা যায়। এ বিষয়ে তাদের কাছে জানতে চাইলে তারা বলেন, আমরা কি করবো স্কুল থেকে বাধ্যতামূলক করেছে তাই করাতে হয়। সেই সকালে আসে বিকালে একটু বাড়ীতে গিয়ে খাওয়া-দাওয়া করেই আবার সন্ধ্যায় চলে আসে, আর ক্লাস হয় প্রায় রাত ১০টা পযর্ন্ত। বাড়িতে পড়াশুনা করার কোন সুযোগই পায় না ছেলে-মেয়েরা।

এ ব্যাপারে জানতে চাইলে উক্ত বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. সালাউদ্দিন বলেন, উপজেলা শিক্ষা অফিসারের অনুমতি নিয়েই আমরা এ কাজ করছি। রাতে বাড়ি ফেরার পথে ছাত্রীদের কোন সমস্যা হলে তার দায় কে নিবে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এ বিষয়টি তেমন করে ভাবিনি কখনো। তবে বিষয়টি গুরুত্বপূণর্।

এ বিষয়ে জানতে চাইলে কালকিনি উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো. মাহববুর রহমান জানান, আমি বিষয়টি জেনেছি, সবকিছু দেখে মনে হয়েছে বিষয়টি ভাল। স্কুল কতৃর্পক্ষকে বলেছি যদি অভিবাবকরা এই ক্লাস করাতে চায় তাহলে যেন করে। তবে আমার কাছে এই বিষয় কোন অভিবাবক অভিযোগ করেনি।

এদিকে মাদারীপুর জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার রমেশ চন্দ্র বিশ্বাস জানান, আমি উপজেলা শিক্ষা অফিসারের সাথে কথা বলে এ ব্যাপারে ব্যবস্থা নেব। আর রাতে ক্লাস নেয়ার কোন নিয়ম নেই। বিশেষ ক্লাস নিতে হলে স্কুলের ক্লাস শুরু হওয়ার আগে অথবা পরে নেয়া যেতে পারে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
অাইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে