logo
  • Thu, 15 Nov, 2018

  এমএইচ শিপন, বোরহানউদ্দিন   ১৩ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০  

আখের বাম্পার ফলনে কৃষকের মুখে হাসি

ভোলার বোরহানউদ্দিনে কৃষি অফিসের তথ্যমতে ১৩০ হেক্টর জমিতে ৪৫ মেট্রিক টন আখ উৎপাদনের লক্ষ্যমাত্রা ছাড়িয়ে গেছে। অসময়ের বৃষ্টিতে গত রবিশষ্য মার খেয়ে আখের বাম্পার ফলনে কৃষকের মুখে হাসি ফুটেছে। উপজেলা কৃষি অফিস সূত্র জানায়, অনুক‚ল আবহাওয়া, রোগ-বালাই কম থাকা ও সঠিক পরিচযার্র কারণে আশানুরূপ ফল পাওয়া গেছে। আখের বাজার মূল্য কিছুটা চড়া থাকলেও পযার্প্ত সরবরাহ থাকায় ক্রেতা-বিক্রেতা উভয়েই খুশি।

উপজেলার সব এলাকায় চাষ হলেও আখের সিংহভাগ উপজেলার বড়মানিকা ও কুতুবা ইউনিয়নের উৎপাদন হয়। বড়মানিকা ইউনিয়নের তিন নাম্বার ওয়াডের্র বগার্ আখ চাষিরা জানান, বাংলাদেশ সুগার ক্রপ গবেষণা ইনস্টিটিউটের সরেজমিন বিভাগ গত বছরের পৌষ মাসে রং বিলাস ও অমৃত জাতের বীজ আখ সরবরাহ করেছে। কিন্তু ওই সময় ভারী বৃষ্টিতে প্রায় সব আখ বীজ পানিতে পচে নষ্ট হয়ে গেছে। তাই তারা নিজেরা সংগ্রহ করে সিও-২০৮ জাতের আখ চাষ করেছেন।

আখচাষী মো. ইসহাক জানান, ৪৪ শতাংশ জমিতে আখ চাষ করে তার ৪২ হাজার টাকা খরচ হয়েছে। পুরো ক্ষেত তিনি ঠিকা এক লাখ ২৫ হাজার টাকায় বিক্রি করে ফেলেছেন।

আখচাষিরা জানান, যথাসময়ে বৃষ্টি হওয়ায় তাদের সেচের টাকা বেঁচে গেছে। তবে গত বছরের তুলনায় ওষুধের খরচ বেশি হয়েছে। বড়মানিকা ইউনিয়নের ইউনিয়নের কৃষকরা জানান, কৃষি অফিসের লোকজন তাদের নানা পরামশর্ দিয়ে সহায়তা করেছেন।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
অাইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে