logo
বৃহস্পতিবার ১৩ ডিসেম্বর, ২০১৮, ২৯ অগ্রহায়ণ ১৪২৪

  সিরাজদিখান (মুন্সীগঞ্জ) সংবাদদাতা   ২১ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০  

প্রাকৃতিক বিপযর্য় ঠেকাতে তালবীজ রোপণ কমর্সূচি

প্রতি বছরের ন্যায় এ বছরও সিরাজদিখান উপজেলায় তাল ও খেজুরের বীজ রোপণ কমর্সূচি পালন হচ্ছে। বৃহস্পতিবার সকাল ১১ টায় মালখানগর ইউনিয়নের কাজীরবাগ, গোড়াপীপাড়া ও রথবাড়ি গ্রামের ২ কিলোমিটার রস্তায় বনবিভাগের ন্যায় রাস্তার ঢালে তিন স্তরে তালের বীজ রোপন করা হয়। এ উপজেলার ১৪টি ইউনিয়নে ১০ হাজার তালবীজ পযার্য়ক্রমে রোপন করা হবে।

এ কমর্সূচীর উদ্ভোধন করেন সিরাজদিখান উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. মহিউদ্দিন আহমেদ। তালবীজ রোপন কমর্সূচী উদ্বোধন কালে উপস্থিত ছিলেন উপজেলা কৃষি কমর্কতার্ সুবোধ চন্দ্র রায়, প্রেসক্লাব সভাপতি কাজী নজরুল ইসলাম বাবুল, উপজেলা উপ- সহকারি কৃষি কমর্কতার্ রাশেদুল ইসলাম উপ-সহকারি কৃষি কমর্কতার্ মিজানুর রহমান, উপ-সহকারি কৃষি কমর্কতার্ মোশারফ হোসেন প্রমুখ।

এ সময় মহিউদ্দিন আহমেদ বলেন, তাল গাছ লম্বা হওয়ায় ঘূনির্ঝড় ও বজ্রপাতসহ সকল প্রকার প্রাকৃতিক বিপজের্র হাত থেকে রক্ষা করে। এ দেশের ব্রিটিশরা যখন ফ্রিকোয়েন্সি মেপে মেপে জমির মৌজা পিলার দিয়েছিল। সেই পিলার গুলো জমির সঠিক পরিমাপের পাশা পাশি বজ্রপাত ঠেকাতে সাহায্য করত। কিছু অসাধু কুচক্রী মহল পিলার গুলো চুরি করে নিয়ে যাওয়ায় এখন বজ্রপাতে অনেক প্রানহানীর ঘটনা ঘটছে। এই প্রাণহানি রোধ করার জন্য প্রধানমন্ত্রীর নিদের্শনায় তাল ও খেজুর বীজ/চারা রোপণ কমর্সূচি পালিত হচ্ছে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
অাইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে