মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

কাজের ধীরগতিতে অরক্ষিত বেড়িবঁাধ, জনমনে আতঙ্ক

জাহাঙ্গীর আলম,আনোয়ারা (চট্টগ্রাম)
  ০১ জুলাই ২০১৮, ০০:০০

আনোয়ারায় উপকূলীয় রায়পুর ইউনিয়নে নিমার্ণাধীন বেড়িবঁাধের কাজ নিয়ে এলাকাবাসীর ক্ষোভের শেষ নেই। সময়মতো মাটি কাটার কাজ শুরু না হওয়ায় ফলে কাজের ধীরগতিতে বেড়িবঁাধ অরক্ষিত থাকায় যেকোনো সময় জোয়ারের পানিতে বিস্তীণর্ এলাকা তলিয়ে যাওয়ার শঙ্কায় রয়েছে এলাকাবাসী।

সরেজমিনে ঘুরে দেখা গেছে, কিছু অংশে এখনো বেড়িবঁাধের কাজ শুরু হয়নি। ফকিরহাট থেকে সরেঙ্গা পযর্ন্ত প্রায় ৪ কিলোমিটারের অধিক বেড়িবঁাধের কিছু এলাকায় মাটি কাটার কাজ শুরু না হওয়ায় এসব এলাকা এখনো অরক্ষিত রয়েছে। বতর্মানে বঙ্গোপসাগর ও সাঙ্গু নদীর জোয়ারের পানি প্রতিনিয়ত বাড়তে থাকায় স্থানীয় কয়েক হাজার মানুষ চরম ঝুঁকির মাঝে আছে। বানিয়াদীঘি এলাকায় জোয়ারের পানি ঠেকাতে মাটি দিয়ে বেড়িবঁাধের ওপর একটি অস্থায়ী বঁাধ তৈরি করতে দেখা গেছে। এছাড়া বেড়িবঁাধের মূল অংশ থেকে মাটি কেটে এ বঁাধ তৈরি করায় এলাকাবাসীর মাঝে ক্ষোভের সৃষ্টি হয়েছে।

আরো জানা যায়, বতর্মানে এ ইউনিয়নের ১০ হাজার মানুষ ঝুঁকিতে বসবাস করছে। দ্রæত বেড়িবঁাধের মাটি কাটার কাজ শেষ করতে না পারলে যেকোনো সময় বঁাধ তলিয়ে আবারো জোয়ারের পানি এলাকায় থৈ থৈ করবে। এ আশঙ্কায় এলাকার মানুষ দিন কাটাচ্ছে। স্থানীয়রা কাজের মান বজায় রেখে দ্রæত বেড়িবাঁধের নিমার্ণকাজ শেষ করার দাবি জানায়।

স্থানীয় সরেঙ্গার বাসিন্দা সাহাব উদ্দীন অভিযোগ করে বলেন, জানুয়ারি থেকে পুরো শুষ্ক মৌসুম পযর্ন্ত ঠিকাদার এ এলাকায় মাটি কাটার কাজ করেনি। বষার্ শুরুর সাথে সাথে জোয়ারের পানি ঢুকে এলাকার বসতঘর তলিয়ে গেলে হঠাৎ তাদের ঘুম ভাঙে। বতর্মানে বানিয়াদীঘি এলাকায় যে অস্থায়ী বঁাধের কাজ হচ্ছে তা মূল বেড়িবঁাধকে ক্ষতিগ্রস্ত করছে। কেননা বেড়িবঁাধের গোড়ায় বড় বড় গতর্ করে মাটি কাটা হচ্ছে। পরবতীের্ত এ গতর্গুলো ভরাট করে দিলেও তা মূল বেড়িবঁাধে প্রভাব পড়বে। তাছাড়া যেসব এলাকায় কাজ হচ্ছে সেসব কাজের মানদÐ নিয়েও এলাকাবাসীর মাঝে অভিযোগ আছে। পানি উন্নয়ন বোডর্ যথাযথভাবে তদারকি না করার ফলে ঠিকাদারি প্রতিষ্ঠান তাদের খেয়ালখুশিমতো কাজ করছে বলে তিনি অভিযোগ করেন।

পানি উন্নয়ন বোডের্র সহকারী প্রকৌশলী জহির উদ্দীনের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, জোয়ারের পানি ঠেকাতে অস্থায়ী বঁাধ নিমার্ণ করা হচ্ছে। তাছাড়া বেড়িবঁাধের চলমান কাজে যথেষ্ট অগ্রগতি আছে। নিয়মিত কাজ তদারকি করা হচ্ছে। কাজে কারো গাফিলতি ধরা পড়লে তাৎক্ষণিক ব্যবস্থা নেয়া হবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে