শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

যমুনার চরে ঝুঁকি নিয়ে পারাপার

সিরাজগঞ্জ প্রতিনিধি
  ১৩ নভেম্বর ২০১৮, ০০:০০

সিরাজগঞ্জের কাজিপুর উপজেলার যমুনার চরাঞ্চলের লক্ষাধিক মানুষের বসবাস। দৈনন্দিন কাজে তাদের ৫ থেকে ৭ কিলোমিটার নদী পাড়ি দিতে হয়। দিনের পর দিন তারা জীবনের ঝুঁকি নিয়ে জেলা ও উপজেলা শহরের সাথে যোগাযোগ রক্ষায় নদী পাড়ি দেয়। যাত্রীদের সুযোগ-সুবিধায় তেমন কোনো স্থায়ী ব্যবস্থা না করে নৌ মালিকরা রয়েছেন নিবির্কার।

কাজিপুর উপজেলার নাটুয়ারপাড়া, খাসরাজবাড়ী, মনসুরনগর, তেকানী, নিশ্চিন্তপুর, শুভগাছা, চরগিরিশ এবং মাইজবাড়ী ইউনিয়নের প্রায় অধর্শত গ্রাম পুরোপুরি যমুনা নদীবেষ্টিত। এসব এলাকার মানুষের দৈনন্দিন কাজে বা চিকিৎসার জন্য যেতে হয় জেলা ও উপজেলা সদরে। তাদের যোগাযোগের একমাত্র বাহন হচ্ছে ইঞ্জিনচালিত নৌকা। এ কারণে জীবনের ঝুঁকি নিয়ে নারী-পুরুষ, শিশু, এমনকি গবাদি পশুসহ নানা পণ্য ইঞ্জিনচালিত নৌকায় পার করতে হয়। দুগর্ম চরাঞ্চলের একাধিক ব্যবসায়ী জানান, বিকল্প কোনো ব্যবস্থা না থাকায় প্রতিদিন মৃত্যুর ঝুঁকি নিয়ে চরাঞ্চলের মানুষকে বাধ্য হয়ে এসব নৌযানে চলাচল করতে হয়। ব্যবসায়ী ছাড়াও প্রতিদিন সাধারণ মানুষ, স্কুল-কলেজের শিক্ষক, শিক্ষাথীর্, এমনকি সরকারি কমর্কতার্-কমর্চারীরাও ঝুঁকি নিয়ে এভাবে প্রতিনিয়ত নদী পার হন।

এলাকাবাসী ও যাত্রীদের অভিযোগ, প্রতিদিন শত শত যাত্রী যাতায়াত করে নাটুয়ারপাড়া ও মেঘাই নৌকা ঘাট দিয়ে। উপজেলা পরিষদের পক্ষ থেকে মেঘাই ঘাটে একটি যাত্রী ছাউনি তৈরি করা হলেও তাতে যাত্রীদের কোনো সুবিধা হয়নি। নৌঘাটে নেই টয়লেট, বসার ব্যবস্থা। সরকারিভাবে একটি পন্টুন থাকলেও সেখানে একটির বেশি নৌকা ভেড়ানো যায় না। ফলে, প্রায়ই যাত্রীদের ঝুঁকিপূণর্ সিঁড়ি দিয়ে, পানি বা বালির মধ্যে লাফিয়ে নামতে হয়। যা নারী, শিশু, বৃদ্ধদের পক্ষে সম্ভব হয় না। সাইকেল, মোটরসাইকেল ও মালামাল নৌকায় ওঠানোর জন্য নেই কোনো ভালো ব্যবস্থা। সবচেয়ে বেশি সমস্যা হয়, রোগী ও গভর্বতী মায়েদের উপজেলা বা জেলা সদর হাসপাতালে নেয়ার ক্ষেত্রে।

নাটুয়ারপাড়া ঘাট মালিক সমিতির সভাপতি ওমর আলী জানান, ঘাটগুলো প্রায়ই নানা স্থানে সরিয়ে নিতে হয় বলে যাত্রীদের সুযোগ-সুবিধার জন্য তেমন কোনো স্থায়ী ব্যবস্থা করা সম্ভব হয় না। তবে, যাত্রীদের বসার ব্যবস্থা করা হবে।

নাটুয়ারপাড়া ইউনিয়নের সাবেক চেয়ারম্যান তোজাম্মেল হক জানান, ‘আমরা কাজিপুরের চরাঞ্চলবাসী বরাবরই দাবি করেছি, চরাঞ্চলের মানুষের নিরাপদ যোগাযোগব্যবস্থার জন্য।’ তিনি দ্রæত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট কতৃর্পক্ষের সুদৃষ্টি কামনা করেছেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<22262 and publish = 1 order by id desc limit 3' at line 1