বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

স’মিল বন্ধ থাকায় মানবেতর জীবনযাপন

সঁাথিয়া (পাবনা) সংবাদদাতা
  ১৪ নভেম্বর ২০১৮, ০০:০০

পাবনার সঁাথিয়ায় প্রায় দেড় মাস ধরে করাতকল (স’মিল) বন্ধ থাকায় এই পেশার সঙ্গে জড়িত কয়েকশ পরিবার মানবেতর জীবনযাপন করছে। উপাজের্নর একমাত্র পথ বন্ধ হওয়ায় অসহায় হয়ে পড়ছে এসব পরিবার।

জানা গেছে, সম্প্রতি লাইসেন্সবিহীন করাতকল মালিকরা রাজস্ব ফঁাকি দিয়ে ব্যবসা করায় উচ্চ আদালতের একটি রিটের প্রেক্ষিতে জেলা প্রশাসক ও বনবিভাগ অবৈধ করাতকল বন্ধ করে দেয়।

এসব করাতকল মালিকরা বৈধভাবে ব্যবসার স্বাথের্ ব্যাংকে টাকা জমা দিয়ে বনবিভাগের অনুমোদন চেয়ে আবেদন করেন। কিন্তু দীঘর্ দিনেও অনুমোদন না পেয়ে হতাশায় ভুগছেন তারা।

উপজেলার বোয়াইলমারী বাজারের স’মিল মালিক রফিকুল ইসলাম জানান, তিনি গত ২১/৪/২০১৬ ইং তারিখে ভ্যাটসহ ২৩০০ টাকা সোনালী ব্যাংক পাবনা শাখায় বনবিভাগের অনুক‚লে জমা দেন। একই সালে যদু ফকির ও ২০১৭ সালে অনিল কুমার নামে অপর দুই ব্যবসায়ী ব্যাংকে টাকা জমা দিয়ে বনবিভাগে আবেদন করেন। কিন্তু দীঘর্ দিন ধরে বনবিভাগসহ সংশ্লিষ্ট কমর্কতাের্দর কাছে ঘুরেও কোনো কাজ হচ্ছে না।

করাতকল মালিকরা আরও জানান, ধার-দেনা করে ২৫-৩০ লাখ টাকা খরচ করে মিল প্রতিষ্ঠা করে তা বন্ধ থাকায় মালিক, শ্রমিক, ব্যবসায়ী, মিস্ত্রিসহ সংশ্লিষ্টরা বেকার হয়ে পড়েছে।

এতে তারা পরিবার-পরিজন নিয়ে মানবেতর জীবনযাপন করছেন।

এ বিষয়ে জানতে চাইলে সামাজিক বনবিভাগ পাবনার কমর্কতার্ মো. মাহমুদুর রহমান জানান করাতকলের আবেদন জমা পড়েছে ২০০-এর বেশি। এরমধ্যে হস্তান্তরযোগ্য ১৯৬টি উচ্চ আদালতের রিট আবেদনের জটিলতায় আটকে আছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<22369 and publish = 1 order by id desc limit 3' at line 1