বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

বিএনপিতে হতাশা বাড়লেও চাঙ্গা আ’লীগ

কক্সবাজার-১ (চকরিয়া-পেকুয়া)
মো. মনজুর আলম, চকরিয়া
  ০৫ ডিসেম্বর ২০১৮, ০০:০০
বোচাগঞ্জে আওয়ামী লীগের বধির্ত সভায় বক্তব্য রাখেন খালিদ মাহমুদ চৌধুরী Ñযাযাদি

একাদশ জাতীয় সংসদ নিবার্চনকে ঘিরে কক্সবাজার-১ (চকরিয়া-পেকুয়া) আসনে চকরিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি জাফর আলমকে মনোনয়ন দেয়ায় নেতা-কমীের্দর মধ্যে চাঙ্গাভাবও দেখা যাচ্ছে। যেকোনোভাবে এই আসনটি পেতে চায় আওয়ামী লীগ। অন্যদিকে হতাশা বাড়ছে বিএনপি নেতা-কমীের্দর মাঝে। এই আসনে সাবেক যোগাযোগ প্রতিমন্ত্রী সালাহউদ্দিন আহমদের পরিবতের্ তার স্ত্রী হাসিনা আহমেদকে মনোনয়ন দেয়ায় অনেকটা এই হতাশা দেখা দিয়েছে। অপরদিকে সাংগঠনিক দুবর্লতা থাকার পরও আসনটি ধরে রাখতে চেষ্টা চালিয়ে যাচ্ছেন জাতীয় পাটির্র বতর্মান সাংসদ মোহাম্মদ ইলিয়াছ।

জানা যায়, ২০১৪ সালের ৫ জানুয়ারি নিবার্চনে চকরিয়া-পেকুয়া আসনে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছিলেন চকরিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি সাবেক উপজেলা চেয়ারম্যান জাফর আলম। ওই সময় তিনিও মনোনয়ন পেয়ে মাঠে ময়দানে চষে বেড়িয়ে ছিলেন। তিনি অনেকটা বিনা প্রতিদ্ব›িদ্বতা এমপি নিবাির্চত হয়েছেন সেই রকম প্রচারও ছিল মাঠে ময়দানে। বিএনপি নিবার্চন থেকে সরে দঁাড়ালে অনেকটা বেকায়দায় পড়ে আওয়ামী লীগ। ওই সময় তড়িঘড়ি করে আসনটি ছেড়ে দেন মহাজোটের অন্যতম শরিক দল জাতীয় পাটিের্ক। এ সুযোগে মনোনয়ন পান জেলা জাতীয় পাটির্র সভাপতি মোহাম্মদ ইলিয়াছ। তিনি এবারের নিবার্চনেও প্রতিদ্ব›িদ্বতা করে এমপি হতে চান। তাকে জাতীয় পাটির্ থেকে মনোনয়ন দিয়েছেন। মহাজোট থেকে মনোনয়ন পেতে এখনো হাল ছাড়েননি তিনি। মোহাম্মদ ইলিয়াছকে কৌশলগত কারণে জাপা থেকে মনোনয়ন দিলেও আওয়ামী লীগ থেকে মনোনয়ন পাওয়া জাফর আলম অনেকটা নিশ্চিত। জাপা প্রাথীর্ ইলিয়াছ শেষ পযর্ন্ত নিবার্চনের মাঠ থেকে সরে দঁাড়াবেন বলে গুঞ্জন রয়েছে।

অন্যদিকে এই আসনে হেভিওয়েট প্রাথীর্ হচ্ছেন আওয়ামী লীগের জাফর আলম। তিনিও নৌকার বিজয় আনতে মরিয়া হয়ে কাজ করছেন। গত নিবার্চনে চ‚ড়ান্ত মনোনয়ন থেকে ছিটকে পড়লেও এবারের নিবার্চনে মনোনয়ন নিশ্চিত করেছেন জাফর আলম। তার মনোনয়নে নেতাকমর্র্ীরা ফুরফরে মেজাজে রয়েছেন।

এ ব্যাপারে চকরিয়া উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক গিয়াস উদ্দিন চৌধরী বলেন, গত পঁাচ বছরে জাতীয় পাটির্র এমপি চকরিয়া-পেকুয়ায় দৃশ্যমান কোনো উন্নয়ন করেননি। তিনি মহাজোটের এমপি হলেও আওয়ামী লীগ নেতাকমীের্দর সাথে বিমাতাসূলভ আচরণ করেছেন। ইলিয়াছের প্রতি সাধারণ মানুষের আস্থার সংকট রয়েছে। একইভাবে বিএনপি প্রাথীর্ হাসিনা আহমেদ মাঠে ছিলেন না। তিনি এমপি নিবাির্চত হওয়ার পর এলাকায় কোন উন্নয়ন করেননি। তাই চকরিয়া-পেকুয়াবাসী এবারের নিবার্চনে পরিবতর্ন চান।

অপরদিকে চরম বেকায়দায় আছেন বিএনপি। চকরিয়া-পেকুয়া আসনে মনোনয়ন পেয়েছেন বিএনপির কাযির্নবার্হী কমিটির সদস্য সাবেক এমপি এডভোকেট হাসিনা আহমদ। তিনি ৯ম জাতীয় সংসদ নিবার্চনে বিএনপি থেকে এমপি নিবাির্চত হয়েছেন। ওই নিবাচের্ন তার স্বামী বিএনপি নেতা সালাহউদ্দিন আহমদ কারাগারে থাকায় সাধারণ ভোটারের সহানুভ‚তি অজর্ন করে ধানের শীষ নিয়ে বিজয়ী হয়েছিল বলে জানান ভোটাররা। এবারের চিত্রও অনেকটা সেই রকম। সহানুভ‚তি নিয়ে বিজয় হতে চান বিএনপি প্রাথীর্ হাসিনা আহমদ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<25542 and publish = 1 order by id desc limit 3' at line 1