বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

আনোয়ারায় বোরো রোপণে ব্যস্ত কৃষক

আনোয়ারা (চট্টগ্রাম) সংবাদদাতা
  ২২ জানুয়ারি ২০১৯, ০০:০০

চট্টগ্রামের আনোয়ারায় ইরি-বোরো রোপণে ব্যস্ত সময় পার করছেন কৃষকরা। শীত উপেক্ষা করে এখন দিন-রাত জমিতে সেচ দেয়া, জমিতে চাষ দেয়া, বীজতলা থেকে চারা তোলাসহ বোরো ধান চাষের নানা কাজে এখন দারুণ ব্যস্ত তারা।

তাদের সঙ্গে কথা বলে জানা গেছে, চলতি বোরো মৌসুমে চাষাবাদ করে বাম্পার ফলনের মধ্য দিয়ে তারা বিগত সময়ের ক্ষতি পুষিয়ে নিতে চান। এদিকে কয়েক বছর ধরে ধানের ন্যায্য মূল্য না পাওয়ায় অনেক কৃষক অন্য ফসলের দিকে ঝুঁকছেন বলেও সরেজমিন ঘুরে দেখা গেছে। আনোয়ারার রায়পুর, বারশত, বটতলী, বরুমচড়া, বৈরাগ, জুইদন্ডি, হাইলধর, চাতরী, বারখাইন, আনোয়ারা সদর ইউনিয়নসহ উপজেলার প্রতিটি গ্রামে গ্রামে চলছে বোরোর আবাদ। কৃষকরা জানান, গত বছর রোগ-বালাইয়ের আক্রমণ ও শৈত্য প্রবাহের কারণে বীজতলা নষ্ট হওয়ায় তাদের চড়া দামে চারা কিনতে হয়েছিল। তবে বতর্মানে চারা থেকে শুরু করে ডিজেল ও সারের সঙ্কট না থাকায় বিভিন্ন মাঠে বোরো ধানের চারা রোপণের কাজ অনেকে ইতোমধ্যেই শেষ করে ফেলেছেন আবার কেউ কেউ শুরু করছেন ।

বারখাইন ইউনিয়নের শিলাইগড়া গ্রামের কৃষক জামাল উদ্দিন, জানান, আবহাওয়া অনুক‚লে থাকায় এ বছর অনেক কৃষক তাদের লক্ষ্যমাত্রা অনুযায়ী জমিতে বোরো ধানের চারা রোপণ করেও চারা বিক্রয় করতে পারবেন। উপজেলা কৃষি কমর্কতার্ হাসানুজ্জামান বলেন, আবহাওয়া অনুক‚লে থাকলে লক্ষ্যমাত্রা অজির্ত হওয়ার সম্ভাবনার পাশাপাশি তাদের উৎপাদিত ধান-চালের ন্যায্য মূল্য প্রাপ্তির ক্ষেত্রে সরকারের ইতিবাচক দৃষ্টি রয়েছে। আমরা মাঠ পযাের্য় চাষিদের পরামশর্ দিয়ে যাচ্ছি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<33265 and publish = 1 order by id desc limit 3' at line 1