logo
মঙ্গলবার ২০ আগস্ট, ২০১৯, ৫ ভাদ্র ১৪২৬

  মজনুর রহমান আকাশ গাংনী   ১২ ফেব্রুয়ারি ২০১৯, ০০:০০  

গাংনীতে ভুট্টা ক্ষেতে পোকার আক্রমণ

ক্ষতিকারক পোকা ‘ফল আমির্ ওয়ামর্’। ফসল বিধ্বংসী এই পোকা মেহেরপুরের গাংনী উপজেলা সীমান্ত এলাকার ভুট্টা ক্ষেতে আক্রমণ করছে। গত এক সপ্তাহ আগে তেঁতুলবাড়িয়া, কারিগরপাড়া, খাসমহল, রংমহলসহ উপজেলার বিভিন্ন গ্রামের মাঠে এই পোকা ছড়িয়ে পড়েছে। কোনো কীটনাশক পোকা দমনে কাজে আসছে না বলে জানিয়েছেন কৃষকরা। তবে হাত দিয়ে পোকা ধরা, প্লাবন সেচ, সব সময় সেচ দিয়ে নিয়ন্ত্রণে রাখা এবং সেক্সফেরামন স্থাপন করার পরামশর্ দিয়েছেন উপজেলা কৃষি অফিসার।

অনুক‚ল আবহাওয়া আর বাজারে ব্যাপক চাহিদা থাকায় মেহেরপুরের গাংনীর চাষিরা ভুট্টা চাষে ঝুঁকে পড়েছেন। কয়েক বছর কোনো রোগ-বালাই না থাকায় ভুট্টার কাক্সিক্ষত ফলনও পান চাষিরা। চলতি মৌসুমে এই উপজেলায় ছয় হাজার হেক্টর জমিতে ভুট্টার চাষ করা হয়। লক্ষ্যমাত্রা পূরণের আশা করলেও সেটা ভেস্তে যেতে বসেছে ক্ষতিকর পোকা ফল আমির্ ওয়ামের্র আক্রমণের কারণে। ইতোমধ্যে তিন হাজার হেক্টর জমিতে এই পোকা আক্রমণ করেছে। প্রতিদিনই বাড়ছে আক্রান্ত ক্ষেতের পরিমাণ। কোনো প্রতিষেধকই কাজে আসছে না বলে দাবি করছেন চাষিরা।

গাংনী উপজেলা কৃষি অফিসার কেএম সাহাবুদ্দীন জানান, এই পোকা দমনে বা নিয়ন্ত্রণে কৃষকদের পরামশর্ দেয়া হচ্ছে। হাত দিয়ে পোকা ধরা, সব সময় সেচ দিয়ে নিয়ন্ত্রণে রাখা, সেক্সফেরামন স্থাপন করা এবং এসএম পিভি নামের যে জৈব বালাইনাশক আছে, সেটা স্প্রে করার মাধ্যমে এই পোকা দমনে ওঠান-বৈঠকসহ বিভিন্নভাবে প্রচারণা চালিয়ে যাচ্ছে
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে