শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

বেনাপোলে রপ্তানি বাণিজ্য বন্ধ

নতুনধারা
  ১৪ ফেব্রুয়ারি ২০১৯, ০০:০০

বেনাপোল প্রতিনিধি

বেনাপোল স্থলবন্দর দিয়ে ভারতের সঙ্গে রপ্তানি বাণিজ্য বন্ধ রয়েছে। তবে আমদানি বাণিজ্য স্বাভাবিক রয়েছে। বুধবার সকালে বাংলাদেশি ট্রাক ড্রাইভাররা ধমর্ঘট ডেকে ভারতের পেট্রাপোল বন্দরের সঙ্গে রপ্তানি বাণিজ্য বন্ধ করে দেয়। বাংলাদেশি ট্রাক চালকদের ভারতের নিরাপত্তাকমীর্রা মারধর ছাড়াও বিভিন্ন অনিয়ম-অব্যবস্থাপনা ও চালকদের হয়রানির কারণ দেখিয়ে তারা এই ধমর্ঘটের ডাক দেয়।

বেনাপোল বন্দর সূত্র জানায়, বাংলাদেশে উৎপাদিত পণ্য ভারতে প্রতিদিন ১৫০-২০০ ট্রাক যায়। আর ভারতীয় পণ্য আমদানি হয় প্রায় ৩৫০-৪০০ ট্রাক। বতর্মানে সপ্তাহে ছয়দিনে ২৪ ঘণ্টা নিরলসভাবে ভারতীয় পণ্যের আমদানি বাণিজ্য চললেও ভারতীয় কতৃর্পক্ষ বাংলাদেশি রপ্তানি পণ্য খালাসে ২৪ ঘণ্টা কাজ করছে না। এতে ট্রাক আটকে থাকায় লোকসান গুণতে হচ্ছে ব্যবসায়ীদের।

সূত্র আরও জানায়, ভারতীয় ট্রাক বেনাপোল বন্দরে প্রবেশের সময় বাংলাদেশ বডার্র গাডর্ (বিজিবি) সেসব ট্রাকে তল্লাশি না চালালেও ভারতীয় বিএসএফ সদস্যরা বাংলাদেশি পণ্যবাহী সব ট্রাকে কোনো কারণ ছাড়াই দীঘর্ সময় ধরে তল্লাশি চালায়। এতে রপ্তানি বাণিজ্য মারাত্মক বিঘিœত হচ্ছে।

অন্যদিকে, বেনাপোল বন্দরে ভারতীয় ট্রাকচালকদের জন্য থাকা-খাওয়ার সুনিদির্ষ্ট ব্যবস্থা থাকলেও পেট্রাপোল বন্দরে ট্রাকচালকদের জন্য শুধুমাত্র টয়লেট ছাড়া অন্য কোনো সুযোগ-সুবিধা নেই।

আবার, ভারতীয় ট্রাকচালকরা পণ্য পরিবহনের ক্ষেত্রে ২৪ ঘণ্টা বেনাপোল-পেট্রাপোল বন্দরের মধ্যে যাতায়াতের সুযোগ পেলেও বাংলাদেশি ট্রাকচালকদের ক্ষেত্রে এই সুবিধা দেয়া হয় না। পাশাপাশি সামান্য কারণেই বিএসএফ সদস্যরা তাদের মারধর করে।

বিষয়টি নিয়ে বহুবার ভারতীয় বন্দর কতৃর্পক্ষ ও ব্যবসায়ীদের অভিযোগ করার পরও তারা কোনো ব্যবস্থা নিচ্ছে না। এতে বাধ্য হয়েই বাংলাদেশি ট্রাকচালকরা ভারতের সঙ্গে রপ্তানি বাণিজ্য বন্ধ রেখেছে।

এ ব্যাপারে যশোর জেলা ট্রাক ও ট্রাকলরি শ্রমিক ইউনিয়নের বেনাপোল শাখার সাধারণ সম্পাদক শাহিন জানান, ভারতীয় বন্দর কতৃর্পক্ষের হয়রানিমূলক কমর্কাÐ পরিহারের বিষয়ে সুষ্ঠু পদক্ষেপ না আসা পযর্ন্ত বাংলাদেশি ট্রাকচালকরা পেট্রাপোল বন্দরে কোনো রপ্তানি পণ্য নিয়ে ঢুকতে দেয়া হবে না।

এদিকে সকালে বেনাপোল বন্দর এলাকা ঘুরে দেখা যায়, ভারতে প্রবেশের অপেক্ষায় বন্দরের বিভিন্ন সড়কে প্রায় সহস্রাধিক বাংলাদেশি ট্রাক রপ্তানি পণ্য নিয়ে অপেক্ষা করছে। দেশের বিভিন্ন অঞ্চল থেকে তারা রপ্তানি পণ্য এনেছেন। এসব পণ্যের মধ্যে পাট ও পাটজাত দ্রব্য, কেমিক্যাল ও তৈরি পোশাকসহ বিভিন্ন ধরনের পণ্য রয়েছে।

বেনাপোল কাস্টমস কাগোর্ শাখার সহকারী রাজস্ব কমর্কতার্ আজিজুর রহমান জানান, পেট্রাপোল বন্দরের কিছু সমস্যা নিয়ে এ পথে রপ্তানি বাণিজ্য বন্ধ থাকলেও ভারত থেকে আমদানি বাণিজ্য স্বাভাবিক রয়েছে। বাণিজ্যের স্বাভাবিক পরিবেশ তৈরি করতে উভয়পক্ষের মধ্যে আলোচনা চলছে বলেও জানান তিনি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<36582 and publish = 1 order by id desc limit 3' at line 1