logo
মঙ্গলবার ২৩ এপ্রিল, ২০১৯, ১০ বৈশাখ ১৪২৬

  মহাদেবপুর (নওগাঁ) সংবাদদাতা   ১৬ এপ্রিল ২০১৯, ০০:০০  

মহাদেবপুরে শিলাবৃষ্টি কেড়ে নিল কৃষকের স্বপ্ন

বরেন্দ্র অঞ্চল খ্যাত নওগাঁর অন্যতম খাদ্য ভান্ডার মহাদেবপুরে ৪০ মিনিটের শিলা বৃষ্টি ও কালবৈশাখী ঝড়ে বোরো ধানের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। কৃষকরা যখন স্বপ্ন দেখছিল হঠাৎ সে মূহুর্তে শিলা বৃষ্টি ও ঝড়ো হাওয়া কৃষকদের রঙিন স্বপ্ন ভেঙ্গে লন্ড ভন্ড করে দিল।

জানা গেছে, শনিবার দুপুর ২টা ৩০ মিনিটের দিকে উপজেলার আকাশে কালো মেঘ জমে এবং বিভিন্ন এলাকায় কালবৈশাখী ঝড় ও শিলা বৃষ্টি শুরু হয়। বিশেষ করে উপজেলার উত্তরগ্রাম, শিবরামপুর, বামনসাতা, কর্ণপুর, ধর্মপুর, বাগডোপসহ বিভিন্ন গ্রামে ব্যাপক ঝড়ো হাওয়া ও শিলা বৃষ্টি হয়। এতে বোরো ধান, আম, লিচুসহ বিভিন্ন ফসলের ক্ষয়ক্ষতি হয়েছে। উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সুত্রে জানা গেছে, ওই শিলা বৃষ্টি ও কালবৈশাখী ঝড়ে ২০০ হেক্টর জমির বোরো ধান মাটিতে শুয়ে পরেছে। সংশ্লিষ্টদের ধারণা সামনে আর কয়েকদিন কোন প্রাকৃতিক দূর্যোগ কিংবা অনিষ্টকারী পোকা-মাকড়ের আক্রমন হতে রক্ষা পেলে ভাল ফলন পাওয়া যাবে। যা অন্যান্য বছরের ন্যায় এবারো উপজেলার খাদ্য চাহিদা মিটিয়ে দেশের অন্যত্র প্রচুর খাদ্য শস্য পাঠানো যাবে। কিন্তু শেষ মুহূর্তে এসে প্রাকৃতিক দুর্যোগে কিছুটা হলেও কৃষকদের ক্ষতি হয়েছে।

এ ব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ জাহাঙ্গীর আলম প্রামাণিক জানান, কৃষকরা ধান ক্ষেতের পানি বের করে দিতে পারলে তেমন ক্ষতি হবে না। দু'এক দিনের মধ্যে প্রখর রোদ হলে আংশিক ধান গাছ সম্পূর্ণরূপে দাঁড়িয়ে যাবে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
অাইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে