logo
সোমবার ১৪ অক্টোবর, ২০১৯, ২৯ আশ্বিন ১৪২৬

  স্টাফ রিপোর্টার, মৌলভীবাজার   ২৩ এপ্রিল ২০১৯, ০০:০০  

মৌলভীবাজারে শিলাবৃষ্টিতে ধানের ব্যাপক ক্ষতি

দেশের বৃহত্তম হাওর হাকালুকি ও কাউয়াদীঘি অধু্যষিত মৌলভীবাজারে গেল শনিবারের প্রবল ঝড় ও শিলাবৃষ্টিতে পাকা বোরো ধানের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

সরেজমিতে গিয়ে দেখা যায়, শিলার আঘাতে শত শত কিয়ার জমির পাকা বোরো ধানের শিষ থেকে ছিটকে মাটিতে পড়ে আছে। দুপুর ২টায় হঠাৎ করে আসা ঝড়ের কবলে পড়ে মারাত্মক আহত হয়েছেন মৌলভীবাজার সদর ও রাজনগর উপজেলা জুড়ে অবস্থিত কাউয়াদীঘি হাওর ও পুকুরিয়া বিলের শত শত কৃষক।

রাজনগর উপজেলার সুনামপুর গ্রামের কৃষক আসাব মিয়া জানান, শনিবার দুপুরে ধান কাটতে গেলে প্রবল বর্ষণ ও শিলার আঘাতে তার সারা দেহ ক্ষতবিক্ষত হয়েছে। এ সময় তার হাতে থাকা ছাতা ও কাটা ধানের 'মুইট' (ছরা) মাথায় ও পিঠে দিয়ে কোনো ক্রমে প্রাণে বেঁচেছেন। প্রবল বর্ষণের মতো শিলার তান্ডবে জমিতে পড়ে থাকা পাকা বোরো জাতের ধান ছড়া থেকে ছিটকে পড়ে যায়। সুনামপুর গ্রামের কৃষক আনাই মিয়া জানান, তিনি ১০ কিয়ার বোরো ধান চাষ করেছেন। শিলার কবলে পড়ে তার সব ধান খসে মাটিতে পড়েছে। প্রতি কিয়ারে তিনি ১৫ মণ করে ধান গোলায় তোলার আশায় ছিলেন। এখন তিনি সব জমি থেকে ১০ মণ ধানও কাটতে পারবেন না।

মৌলভীবাজার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মো. শাহজান এ প্রতিবেদককে জানান, শনিবারের শিলাবৃষ্টিতে রাজনগর উপজেলায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। সরেজমিনে আমাদের কর্মকর্তারা হাওর দেখতে গেছেন। কী পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে এই মুহূর্তে বলা যাচ্ছে না। তারা এলে পরে জানা যাবে।

\হ
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে