logo
মঙ্গলবার ১৬ জুলাই, ২০১৯, ১ শ্রাবণ ১৪২৬

  নওগাঁ প্রতিনিধি   ২৩ এপ্রিল ২০১৯, ০০:০০  

নওগাঁয় ঐতিহ্যবাহী হুর মেলা অনুষ্ঠিত

নওগাঁর মহাদেবপুর উপজেলার চেরাগপুর ইউনিয়নের চেরাগপুর গ্রামে ঐতিহ্যবাহী হুর মেলা অনুষ্ঠিত হয়েছে। প্রতি বছরের পহেলা বৈশাখের দ্বিতীয় রোববার সকাল থেকে দুপুর পর্যন্ত এ মেলা হয়ে থাকে।

গ্রামের বট গাছের নিচে আধাবেলা অর্থাৎ সকাল থেকে দুপুর পর্যন্ত ব্যাপক লোকজনের আগমন হয়ে হুর হুর করে মেলা শুরু হয়। পরে দুপুরের মধ্যেই শেষ হয়ে যায় বলে একে হুর মেলা বলে।

জানা গেছে, দীর্ঘদিন থেকে গ্রামের বট গাছের নিচে এ মেলা হয়ে আসছে। এটি উপজেলার মধ্যে সবচেয়ে বড় মেলা বলে দাবি করেন এলাকাবাসী। মাটির একটি ঘরের মধ্যে মন্ডব ও মাজার। হিন্দু সম্প্রদায়ের লোকজন মন্ডবে আর মুসলমানরা মাজারে আসেন নিজেদের মনোবাসনা পূর্ণ করতে। মানত পূরণ হলে প্রতি বছরের পহেলা বৈশাখের দ্বিতীয় রোববার তারা এসে মানত উদ্দেশ্যে রান্না করে সবাইকে খাইয়ে থাকেন।

প্রতি বছর এ মেলা হয়ে থাকে বলে কৃষি যন্ত্রপাতি ও পোশাক মেলা থেকে কিনেন এলাকাবাসীরা। এছাড়া মেয়ে ও জামাইকে দাওয়াত করে নিয়ে আসা হয়। একদিনের জন্য গ্রামে যেন আনন্দের জোয়ার বয়ে আসে।

স্থানীয় কয়েকজন বয়োজ্যেষ্ঠ বলেন, এই মেলার কোনো প্রচার প্রচারণা করতে হয়না। প্রতি বছর বৈশাখ মাসের দ্বিতীয় রোববারে মেলা শুরু হয়। ১৯৭১ সালে যুদ্ধের সময়ও এই মেলার প্রচুর লোকের সমাগম হয়েছিল। পরে স্থানীয়রা এসে এই মেলা ভেঙে দেয়।

মহাদেবপুর উপজেলার চেরাগপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান শিবনাথ মিশ্র বলেন, মেলায় ধর্ম বর্ণ বির্নিশেষে বিভিন্ন এলাকা থেকে সকল শ্রেণি পেশার মানুষের আগমন ঘটে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে