বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

অসময়ে নদীভাঙনে শতাধিক বাড়ি বিলীন

শাহজাদপুর (সিরাজগঞ্জ) সংবাদদাতা
  ২৫ এপ্রিল ২০১৯, ০০:০০
সিরাজগঞ্জ শাহজাদপুরে যমুনা গর্ভে ঘর-বাড়ি হারিয়ে নির্বাক চিথুলিয়া গ্রামের শুকুর আলী -যাযাদি

সিরাজগঞ্জের শাহজদপুরে অসময়ে যমুনা নদীর ভাঙনে শতাধিক বাড়ি-ঘর বিলীন হয়েছে। এতে গৃহহারা হয়েছেন সহস্রাধিক মানুষ। ভাঙন প্রতিরোধে কার্যকর কোনো ব্যবস্থা না নেয়ায় আতঙ্কিত মানুষগুলো বাসস্থান গুটিয়ে অন্যত্রে চলে যাচ্ছে।

জানা গেছে, গত ২ সপ্তাহ আগে উপজেলার ৩টি ইউনিয়নে যমুনা নদীর তীরবর্তী কয়েকটি গ্রামে ভাঙন শুরু হয়।

সোমবার সরেজমিনে যমুনা তীরবর্তী গালা ইউনিয়নের চক পাইহন্দো, চিথুলিয়া, তারটিয়া, গ্রামে গিয়ে ভাঙনের ভয়াবহতা লক্ষ করা যায়। ভাঙনের হাত থেকে বাঁচতে স্থানীয়দের মাঝে গাছ-গাছালি কাটার হিড়িক পরে গেছে। এ ছাড়া গবাদিপশু, ও আসবাবপত্র অন্যত্র সরিয়ে নেয়া হচ্ছে। এদের অনেকেরই মাথা গোঁজার মতো ঠাঁইটুকুও নেই। একই চিত্র দেখা গেছে জালালপুর ইউনিয়নের রূপসী, জালালপুর, ভেকা গ্রাম ও কৈজুরী ইউনিয়নের পাচিল চর, ভাটপাড়া, জগতলা গ্রামে।

চিথুলিয়া গ্রামের শুকুর আলী (৭৬) জানান, যমুনা নদীর পাঁচ বারের আগ্রাসনের শিকার হয়েছেন তিনি। মাথা গোঁজার শেষ সম্বলটুুকু হারিয়ে এই কৃষক এখন দিশাহারা।

এলাকা ঘুরে এবং স্থানীয়দের সাথে কথা বলে জানা গেছে, অসময়ে নদীর পানি বৃদ্ধির ফলে এই ভাঙন তীব্র হচ্ছে। ভাঙন রোধে দ্রম্নত ববস্থা না নিলে শাহজাদপুরের মানচিত্র থেকে গালা ও কৈজুরী ইউনিয়ন হারিয়ে যাওয়ার আশঙ্কা দেখা দিয়েছে।

এ ব্যাপারে জানতে চাইলে গালা ইউনিয়নের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আব্দুল বাতেন জানান, উপজেলার সবচেয়ে অবহেলিত ইউনিয়ন গালা।

যার সিংহভাগ ইতিপূর্বে নদীতে চলে গেছে। গালা ইউনিয়নকে রক্ষা করতে দ্রম্নত ব্যবস্থা নেয়ার জন্য তিনি কর্র্তপক্ষের কাছে অনুরোধ জানান।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<46694 and publish = 1 order by id desc limit 3' at line 1