বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

পাসের হারে মেয়েরা এগিয়ে

দিনাজপুর প্রতিনিধি
  ১৮ জুলাই ২০১৯, ০০:০০
দিনাজপুরে এইচএসসি পরীক্ষার ফলাফল প্রকাশের পর হলিল্যান্ড কলেজের শিক্ষার্থীরা আনন্দ ও উলস্নাসে মেতে ওঠে -যাযাদি

দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের এইচএসসি পরীক্ষায় পাসের হার ৭১.৭৮ শতাংশ। এবারে এই বোর্ডের ফলাফলে পাসের হারে মেয়েরা এগিয়ে থাকলেও জিপিএ-৫ এ এগিয়ে রয়েছে ছেলেরা। বুধবার দুপুরে দিনাজপুর শিক্ষা বোর্ডের অডিটরিয়ামে এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানান বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক তোফাজ্জুর রহমান।

তিনি জানান, এবারে দিনাজপুর শিক্ষা বোর্ডের অধীনে ৮টি জেলার মোট ৬৫৮টি কলেজের ১ লাখ ২৬ হাজার ৩৭৯ জন শিক্ষার্থী ১৯৯টি কেন্দ্রে পরীক্ষায় অংশগ্রহণ করে। তার মধ্যে পাস করেছে ৮৯ হাজার ২৩৩ জন। মোট পাসের হার ৭১ দশমিক ৭৮ শতাংশ। এবারে এই বোর্ডের ফলাফলে পাসের হারে মেয়েরা এগিয়ে থাকলেও জিপিএ-৫ এ এগিয়ে রয়েছে ছেলেরা। ছাত্রের পাসের হার ৬৮.৩৭ শতাংশ আর ছাত্রীর পাসের হার ৭৫.৩৯ শতাংশ। জিপিএ-৫ এ ছাত্র পেয়েছে ২ হাজার ২৭২ জন ও ছাত্রী পেয়েছে ১ হাজার ৭৭৭ জন। মোট ৭টি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে কেউই পাস করতে পারেনি আর শতভাগ পাস করেছে ২০টি প্রতিষ্ঠান থেকে। এই বোর্ডে শুধু ইংরেজিতেই অকৃতকার্য হয়েছে ২৯ হাজার ৬৮ জন শিক্ষার্থী।

বোর্ড কর্তৃক প্রদত্ত ফলাফল পরিসংখ্যান থেকে জানা যায়, এবারে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা ভালো ফলাফল করেছে। বিজ্ঞান বিভাগে পাসের হার ৮০ দশমিক ৬১ শতাংশ, মানবিক বিভাগে পাসের হার ৬৯ দশমিক ৪০ শতাংশ ও ব্যবসায় বাণিজ্য বিভাগে পাসের হার ৬৮.০৫ শতাংশ।

এবারের এইচএসসি পরীক্ষায় দিনাজপুর শিক্ষা বোর্ডের ৭টি প্রতিষ্ঠান থেকে কেউই পাস করতে পারেনি। শূন্য শতাংশ পাসকরা এসব প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের কথা জানিয়েছেন শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক তোফাজ্জুর রহমান। তিনি জানান, এইসব প্রতিষ্ঠানের শিক্ষার্থী সংখ্যা অনেক কম।

দিনাজপুর শিক্ষা বোর্ডের ফলাফলে বরাবরের মতোই ভালো ফলাফল করেছে রংপুর জেলার শিক্ষার্থীরা। এই জেলার পাসের হার ৭৬ দশমিক ৪৭ শতাংশ, জিপিএ-৫ পেয়েছে ২ হাজার ২৬৬ জন শিক্ষার্থী। দ্বিতীয় অবস্থানে রয়েছে নীলফামারী জেলা। এই জেলার পাসের হার ৭৫ দশমিক ৮৫ শতাংশ, জিপিএ-৫ পেয়েছে ৪৭৮ জন। ৭৩ দশমিক ১২ শতাংশ পাসের হার নিয়ে তৃতীয় অবস্থানে গাইবান্ধা জেলা। এই জেলায় জিপিএ-৫ পেয়েছে ২৮৩ জন শিক্ষার্থী। ৭২ দশমিক ০৫ শতাংশ পাস আর ৬৩ জন জিপিএ-৫ নিয়ে চতুর্থ অবস্থানে রয়েছে লালমনিরহাট জেলা। পঞ্চম স্থানে রয়েছে কুড়িগ্রাম জেলা। এই জেলার পাসের হার ৭১ দশমিক ১৭ শতাংশ আর জিপিএ-৫ পেয়েছে ১৩৩ জন শিক্ষার্থী। দিনাজপুর জেলায় ৭০ দশমিক ২২ শতাংশ পাসের হার নিয়ে ৬ষ্ঠ অবস্থানে রয়েছে। এই জেলায় জিপিএ-৫ পেয়েছে ৬৯৫ জন। ৭ম অবস্থানে রয়েছে ঠাকুরগাঁও জেলা। এই জেলার পাসের হার ৬৭ দশমিক ৭৩ শতাংশ আর জিপিএ-৫ পেয়েছে ১০২ জন। সর্বশেষ ৮ম অবস্থানে রয়েছে উত্তরের জেলা পঞ্চগড়। এই জেলার পাসের হার ৫৭ দশমিক ৯৮ শতাংশ আর জিপিএ-৫ পেয়েছে ২৯ জন শিক্ষার্থী।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<58731 and publish = 1 order by id desc limit 3' at line 1