বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

সংবাদ সংক্ষপে

নতুনধারা
  ১৮ জুলাই ২০১৯, ০০:০০

রংপুর শীর্ষে

দিনাজপুর প্রতিনিধি

দিনাজপুর শিক্ষা বোর্ডের ফলাফলে বরাবরের মতোই ভালো ফলাফল করেছে রংপুর জেলার শিক্ষার্থীরা। এই জেলার পাশের হার ৭৬ দশমিক ৪৭ শতাংশ, জিপিএ-৫ পেয়েছে ২ হাজার ২৬৬ জন শিক্ষার্থী। দ্বিতীয় অবস্থানে রয়েছে নীলফামারী জেলা। এই জেলার পাশের হার ৭৫ দশমিক ৮৫ শতাংশ, জিপিএ-৫ পেয়েছে ৪৭৮ জন। ৭৩ দশমিক ১২ শতাংশ পাশের হার নিয়ে তৃতীয় অবস্থানে গাইবান্ধা জেলা। এই জেলায় জিপিএ-৫ পেয়েছে ২৮৩ জন শিক্ষার্থী। ৭২ দশমিক ০৫ শতাংশ পাশ আর ৬৩ জন জিপিএ-৫ নিয়ে চতুর্থ অবস্থানে রয়েছে লালমনিরহাট জেলা। পঞ্চম স্থানে রয়েছে কুড়িগ্রাম জেলা। এই জেলার পাশের হার ৭১ দশমিক ১৭ শতাংশ আর জিপিএ-৫ পেয়েছে ১৩৩ জন শিক্ষার্থী। দিনাজপুর জেলায় ৭০ দশমিক ২২ শতাংশ পাশের হার নিয়ে ৬ষ্ঠ অবস্থানে রয়েছে। এই জেলায় জিপিএ-৫ পেয়েছে ৬৯৫ জন। ৭ম অবস্থানে রয়েছে ঠাকুরগাঁও জেলা। এই জেলার পাশের হার ৬৭ দশমিক ৭৩ শতাংশ আর জিপিএ-৫ পেয়েছে ১০২ জন। সর্বশেষ ৮ম অবস্থানে রয়েছে উত্তরের জেলা পঞ্চগড়। এই জেলার পাশের হার ৫৭ দশমিক ৯৮ শতাংশ আর জিপিএ-৫ পেয়েছে ২৯ জন শিক্ষার্থী।

\হ

শীর্ষে এমইউ কলেজ

ঝিনাইদহ প্রতিনিধি

ঝিনাইদহ কালীগঞ্জ উপজেলার ১১ কলেজ থেকে ৭৬ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে। এদের মধ্যে সরকারী মাহতাব উদ্দিন ডিগ্রি কলেজে থেকে ৪২ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়ে রয়েছে। এছাড়া এ এন্ড এফ মহিলা ডিগ্রী কলেজ থেকে ২৪ শিক্ষার্থী জিপিএ-৫ অর্জন করেছে।

বুধবার এইচএসসি ২০১৯ পরীক্ষার ফলাফল ঘোষণা করে দেশের শিক্ষা বোর্ডগুলো। চলতি বছর কালীগঞ্জ উপজেলার ১১ কলেজ থেকে ২১৮৯ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহন করে। এদের মধ্যে পাশ করেছে ১৫৯৬ জন। সরকারী মাহতাব উদ্দিন ডিগ্রি কলেজে থেকে ৮১৩ জন পরিক্ষার্থীর মধ্যে ৪২ জন জিপিএ-৫ সহ ৬৬০ জন পাশ করেছে। এ এন্ড এফ মহিলা ডিগ্রি কলেজের ৩৭৩ জন পরিক্ষার্থীর মধ্যে ২৪ জন জিপিএ-৫ সহ ২৮৯ জন পরিক্ষার্থী পাশ করে। শহিদ নুর আলী ডিগ্রি কলেজ থেকে ১৬৯ জন পরিক্ষার্থীর মধ্যে ৪ জন জিপিএ-৫ সহ ১৩০ জন, আবুবক্কর বিশ্বাস মকছেদ আলী কলেজ থেকে ১৭৯ জনের মধ্যে চারজন জিপিএ-৫ সহ মোট ১১২ জন পরিক্ষার্থী পাশ করেছে। এছাড়াও মকলেস আনোয়ার ও বারবাজার কলেজ থেকে মাত্র ১ জন করে জিপিএ-৫ পেয়েছে। বাকি ৫ কলেজে থেকে কেউই জিপিএ-৫ পায়নি।

তিতাসে পাসের

হার ৭৪.৪০

তিতাস (কুমিলস্না) সংবাদদাতা

কুমিলস্নার তিতাসে এবাবের এইচএসসি ও দাখিল পরীক্ষায় শতকরা পাসের হার ৭৪.৪৪। তবে কোন জিপিএ-৫ নেই। উপজেলার ৩টি কলেজ ও ৩টি মাদ্রাসা থেকে এবার ৭৫০ জন পরীক্ষায় অংশ্রগহণ করেন। এদের মধ্যে বিভিন্ন গ্রেডে পাস করেছে ৫৫৮ জন। অকৃতকার্য হয়েছে ১৯২ জন।

এইচএসসি পরীক্ষায় গাজীপুর খান সরকারি স্কুল এন্ড কলেজ থেকে ৩৫৪ জনের মধ্যে ২৬৫জন, মেহনাজ হোসেন মীম আদর্শ সরকারি কলেজ থেকে ২৫৪ জনের মধ্যে ২২০জন, ইঞ্জি. হারুন-উর রশিদ গালর্স কলেজ থেকে ২২ জনের মধ্যে ২২ জন এবং আলিমে জিয়ারকান্দি হাফিজ উদ্দিন হাফিজ মাদ্রাস থেকে ৩৬ জনের মধ্যে ২১ জন, মঙ্গলকান্দি ইসলামিয়া ফাজিল মাদ্রাসা থেকে ২৬ জনের মধ্যে ১৩ জন ও গাজীপুর আজিজিয়া সিনিয়র মাদ্রাসা থেকে ৫৮ জনের মধ্যে ৪০জন পরীক্ষার্থী বিভিন্ন গ্রেডে পাস করে।

পাসের হার

বৃদ্ধি

স্টাফ রিপোর্টার, মৌলভীবাজার

মৌলভীবাজারে এ বারের এইচএসসি পরীক্ষায় পাশের হার ৬০.৯৫। এসএসসির পরিক্ষার্থীর সংখ্যা ছিল ১৫ হাজার ৯শত ১৫ জন। পাশ করেছে ৯ হাজার ৭ শত ১ জন। ছেলে শিক্ষার্থী  ৪হাজার ১শত ২১ জন। মেয়ে শিক্ষার্থী ৫ হাজার ৫ শত ৮০ জন। মৌলভীবাজারে  একই সাথে বেড়েছে জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা। এ বছর এ পস্নাস পেয়েছে ২শত ৭ জন। ছেলে ১১০ জন মেয়ে শিক্ষার্থী ৯৭ জন। জেলা সহকারি মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা ময়নুল হক এ তথ্য নিশ্চিত করেছেন। সিলেট বোর্ডের অংশগ্রহণকারী পরীক্ষার্থীদের মধ্যে পাশ করেছে ৫১ হাজার ১২৪ জন। এদের মধ্যে ছেলে ২২ হাজার ৪৯০ জন এবং মেয়ে ২৮ হাজার ৬৩৪ জন। এ বছর বিজ্ঞান বিভাগ থেকে জিপিএ-৫ পেয়েছে ৯৪৪ জন, মানবিক বিভাগ থেকে জিপিএ-৫ পেয়েছে ৯১ জন এবং ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে জিপিএ-৫ পেয়েছে ৫৯ জন। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড সিলেটের পাসের হার ৬৭.০৫ শতাংশ। ২০১৮ সালে পাশের হার ছিল ৬২.১১ শতাংশ। তবে গতবারের তুলনায় এবার পাশের হার বেড়েছে।

মতবিনিময় সভা

পাইকগাছা (খুলনা) সংবাদদাতা

খুলনার পাইকগাছায় ওপেন হাউজ ডের প্রস্তুতি উপলক্ষে সাংবাদিকদের সাথে ওসির মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার দুপুরে থানা অডিটরিয়ামে ওসি এমদাদুল হক শেখের সভাপতিত্বে মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন পাইকগাছা প্রেসক্লাব সভাপতি অ্যাড. এফএমএ রাজ্জাক, সম্পাদক এম. মোসলেম উদ্দীন আহম্মেদ, সাংবাদিক তৃপ্তি রঞ্জন সেন, বাবুল আক্তার, বি. সরকার, নজরুল ইসলাম, আলাউদ্দীন রাজা, স্নেহেন্দু বিকাশ, রবিউল ইসলাম প্রমুখ।

পুরস্কার বিতরণ

স্টাফ রিপোর্টার, ব্রাহ্মণবাড়িয়া

ব্রাহ্মণবাড়িয়ার সরাইলে জাতীয় শিক্ষা সপ্তাহ এবং সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতা-২০১৯ এর বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়েছে। শিক্ষা প্রতিষ্ঠান, দায়িত্বশীল শিক্ষক, মেধাবী শিক্ষার্থী ও বিভিন্ন সাংস্কৃতিক প্রতিযোগিতাসহ মোট ১৪টি ইভেন্টে বিজয়ী ৬১ জনকে পুরস্কার ও সনদপত্র দেয়া হয়েছে।

মঙ্গলবার সকালে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার কার্যালয়ের প্রশিক্ষণ কক্ষে উপজেলা নির্বাহী অফিসার এএসএম মোসার সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান রফিক উদ্দিন ঠাকুর।

বিদু্যৎ সংযোগ

বোদা (পঞ্চগড়) সংবাদদাতা

'শেখ হাসিনার উদ্যোগ ঘরে ঘরে বিদু্যৎ' বাস্তবায়নে পঞ্চগড়ের বোদায় বিদু্যৎ সংযোগ অব্যাহত রয়েছে। এর অংশ হিসেবে মঙ্গলবার উপজেলার সাকোয়া, মাড়েয়া বামন হাট ও বোদা সদর তিনটি ইউনিয়নের ভোলাবসুনিয়া, বালাপাড়া, পূর্ব শালবাড়ি, পশ্চিম শালবাড়ি ও দারিয়াপাড়া ৫টি গ্রামে ৪ শত টি মিটারে বিদু্যৎ সংযোগ প্রদান করা হয়। উপজেলা পরিষদ চেয়ারম্যান ফারুক আলম টবি এসব গ্রামের বিদু্যৎ সংযোগের উদ্বোধন করেন।

বর্ধিত সভা

দেবিদ্বার (কুমিলস্না) সংবাদদাতা

কুমিলস্না জেলার দেবিদ্বার উপজেলায় আওয়ামী লীগের বর্ধিত সভা মঙ্গলবার সকাল ১১টা এ বি এম গোলাম মোস্তফা পৌর মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে। দেবিদ্বার উপজেলা আওয়ামী লীগ সভাপতি আলহাজ জয়নুল আবেদিন'র সভাপতিত্বে ও সাধারন সম্পাদক মো. মনিরুজ্জামান মাষ্টার'র সঞ্চালনায় আয়োজিত বর্ধিত সভায় বক্তব্য রাখেন বাংলাদেশ আওয়ামীলীগ উপদেষ্ঠামন্ডলী'র সদস্য এ.এফ.এম ফখরুল ইসলাম মুন্সী, দেবিদ্বার উপজেলা আওয়ামী লীগ সহ-সভাপতি মো. মোছলেহ উদ্দিন মাষ্টার, যুগ্ন সাধারন সম্পাদক মো. ছিদ্দিকুর রহমান প্রমুখ।

মতবিনিময় সভা

সরাইল (ব্রাহ্মণবাড়িয়া) সংবাদদাতা

সরাইল উপজেলা পরিষদ মিলনায়তনে বাল্যবিয়ে প্রতিরোধে এক মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়। উপলদ্ধি সমাজ কল্যাণ সমিতির আয়োজনে ও বৃটিশ কাউন্সিলের পৃষ্ঠপোষকতায় এ মতবিনিময় সভায় অংশ নেয় উপজেলার বিভিন্ন ইমাম, কাজী, ঘটক, গণমাধ্যম কর্মী, বিভিন্ন পেশাজীবী প্রতিনিধিরা। উপলদ্ধি সমাজ কল্যাণ সমিতির সভাপতি সজ্ঞীব কুমার দেবনাথ এর সভাতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সরাইল উপজেলা নির্বাহী অফিসার এএসএম মোসা। বিশেষ অতিথি ছিলেন সরাইল সরকারি ডিগ্রি কলেজের অধ্যক্ষ মৃধা আহমাদুল কামাল, উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি মো. শফিকুল ইসলাম কানু।

ছাতা বিতরণ

দিরাই (সুনামগঞ্জ) সংবাদদাতা

ফেসবুকভিত্তিক সামাজিক সংগঠন দিরাই থানা পাবলিক গ্রম্নপ এর এডমিন প্যানেলের একদল তরুণ ভাবলেন, এই মানুষদের জন্য কিছু একটা করা দরকার শুধু ভেবেই বসে থাকলেন না, নিজেদের পরিশ্রমের টাকায় কেনা ছাতা পরিয়ে দিলেন রিকশাচালকদের মাথায়। তারা এই ছাতাকে বলছেন ক্যাপ ছাতা। প্রচলিত ছাতার চেয়ে কিছুটা ছোট, হাতলের বদলে বিশেষ কায়দায় মাথায় আটকে রাখা যায় এ ছাতা। মঙ্গলবার দুপুর ১২টায় দিরাই থানা পয়েন্টে রিকশাচালকদের মাঝে ছাতা বিতরণ করা হয়। ছাতা বিতরণকালে উপস্থিত ছিলেন দিরাই উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মোহন চৌধুরী, মহিলা ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট রিপা সিনহা প্রমুখ।

ফুটবল টুর্নামেন্ট

ভোলাহাট (চাঁপাইনবাবগঞ্জ) সংবাদদাতা

ভোলাহাটে উপজেলা পর্যায়ে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেসা মুজিব গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্ট রামেশ্বর মডেল পাইলট ইনস্টিটিউশন মাঠে মঙ্গলবার বিকেলে উপজেলা নির্বাহী অফিসার মাহমুদা পারভিনের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।

চূড়ান্ত ফুটবল খেলায় প্রধান অতিথি ছিলেন, ভোলাহাট উপজেলা পরিষদ চেয়ারম্যান প্রভাষক রাব্বুল হোসেন। অন্যান্যের মধ্যে ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান গরিবুলস্নাহ দবির, উপজেলা কৃষি কর্মকর্তা শরিফুল ইসলাম, প্রাথমিক শিক্ষা অফিসার এসএম মিজুনুর রহমান।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<58743 and publish = 1 order by id desc limit 3' at line 1