logo
শনিবার, ০৭ ডিসেম্বর ২০১৯, ২২ অগ্রহায়ণ ১৪২৬

  অনলাইন ডেস্ক    ০৭ আগস্ট ২০১৯, ০০:০০  

বিভিন্ন স্থানে পরিষ্কার পরিচ্ছন্নতা অভিযান

বিভিন্ন স্থানে পরিষ্কার পরিচ্ছন্নতা অভিযান
ব্রহ্মণবাড়িয়ার বাঞ্ছারামপুরে পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান উপলক্ষের্ যালি
স্বদেশ ডেস্ক

নিজ আঙ্গিনা পরিষ্কার রাখি, সবাই মিলে সুস্থ থাকি স্স্নোগানে সামনে রেখে ডেঙ্গু প্রতিরোধে ও সচেতনতা বাড়াতে মঙ্গলবার দেশের বিভিন্ন স্থানে পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান পরিচালিত হয়েছে। অফিস ও প্রতিনিধিদের পাঠানো খবর :

রাজশাহী : ডেঙ্গু পরিস্থিতি মোকাবিলায় রাজশাহীতে 'ক্র্যাশ প্রোগ্রাম' শুরু করেছে জেলা প্রশাসন। মঙ্গলবার সকালে জেলা প্রশাসনের কার্যালয়েল পাশে পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান পরিচালনার মধ্যে দিয়ে রাজশাহীজুড়ে এই কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। কর্মসূচির উদ্বোধন করেন রাজশাহী বিভাগীয় কমিশনার নূর-উর-রহমান। স্থানীয় পর্যায়ে ডেঙ্গ প্রতিরোধ ও সচেতনতা বাড়ানো লক্ষ্যে একইসঙ্গে সব উপজেলায় এ অভিযান শুরু হয়।

স্থানীয় পর্যায়ে ডেঙ্গু প্রতিরোধে ও সচেতনতা বাড়াতে মঙ্গলবার থেকে রাজশাহীর নয়টি উপজেলায় পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান পরিচালনার নির্দেশ দেন জেলা প্রশাসক হামিদুল হক। রোববার বিকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজিত এক ভিডিও কনফারেন্সের মাধ্যমে উপজেলা নির্বাহী কর্মকর্তাদের (ইউএনও) তিনি এই নির্দেশ দিয়েছিলেন। এরই অংশ হিসেবে সকাল থেকে রাজশাহীজুড়ে ডেঙ্গ প্রতিরোধে পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান শুরু হয়েছে।

সকালে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে সচেতনতামূলক শোভাযাত্রা বের করা হয়। এটি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। পরে জেলা সাব রেজিস্ট্রি অফিসের সামনে থেকে পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান শুরু করেন বিভাগীয় কমিশনার নূর-উর-রহমান ও জেলা প্রশাসক হামিদুল হক।

বাঞ্ছারামপুর (ব্রাহ্মণবাড়িয়া) :ব্রাহ্মণবাড়িয়ার বাঞ্ছারামপুরে মঙ্গলবার সকাল ৯টায় উপজেলা প্রশাসনের আয়োজনে ও বাঞ্ছারামপুর পৌরসভার সার্বিক সহযোগিতায় পরিষ্কার পরিচ্ছন্নতা অভিযান শুরু হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ শরীফুল ইসলাম এর নেতৃত্বে উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. নুরুল ইসলাম, মহিলা ভাইস চেয়ারম্যান জলি আমির, বাঞ্ছারামপুর পৌরসভা মেয়র খলিলুর রহমান টিপু মোলস্না, বাঞ্ছারামপুর বিভিন্ন বিভাগীয় কর্মকর্তা-কর্মচারী ও যায়য়াদিনের সাংবাদিক শাহ আলম সিকদার, মানবকণ্ঠের সাংবাদিক ফারুক আহমেদ এতে অংশগ্রহণ করেন।

অষ্টগ্রম (কিশোরগঞ্জ) :কিশোরগঞ্জে ডেঙ্গু নির্মূলে সচেতনতামূলক শোভাযাত্রা ও পরিচ্ছন্নতা অভিযান পরিচালনা করা হয়েছে। মঙ্গলবার সকালে জেলা প্রশাসনের উদ্যোগে শহরের পুরাতন স্টেডিয়াম থেকে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ ও বিপুল সংখ্যক শিক্ষার্থীদের নিয়ে একটি বিশাল শোভাযাত্রা বের হয়ে শহর প্রদক্ষিণ করে। এতে নেতৃত্ব দেন জেলা প্রশাসক মো. সারওয়ার মুর্শেদ চৌধুরী, পুলিশ সুপার মো. মাশরুকুর রহমান খালেদ বিপিএম (বার), স্থানীয় সরকারের উপ-পরিচালক মোহাম্মদ আব্দুলস্নাহ, সিভিল সার্জন ডা. হাবিবুর রহমান, অতিরিক্ত পুলিশ সুপার মো. নাজমুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. আব্দুলস্নাহ আল মাসউদ, কিশোরগঞ্জ পৌরসভার মেয়র মাহমুদ পারভেজ প্রমুখ।

ব্রাহ্মণবাড়িয়া :ব্রাহ্মণবাড়িয়ায় ডেঙ্গু প্রতিরোধে এডিস মশার উৎপত্তিস্থল চিহ্নিতকরণ ও প্রতিকারের লক্ষ্যে জেলা প্রশাসনের সমন্বিত উদ্যোগে পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান কর্মসূচির উদ্বোধন করা হয়েছে। মঙ্গলবার সকালে স্থানীয় লোকনাথ উদ্যানে (টেংকেরপাড়) এই কর্মসূচির উদ্বোধন করেন জেলা প্রশাসক হায়াত-উদ-দৌলা খাঁন।

পরে একযোগে শহরের সড়কবাজার, টানবাজার, কুমারশীল মোড়, স্টেশন রোডসহ ২০টি স্থানে ব্রাহ্মণবাড়িয়া পৌরসভা, ব্রাহ্মণবাড়িয়া সরকারি মহিলা কলেজের শিক্ষার্থী, জেলা স্কাউটের শিক্ষার্থীরাসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা পরিষ্কার পরিচ্ছন্নতা অভিযান কর্মসূচিতে অংশ নেন।এ সময় সিভিল সার্জন ডা. মো. শাহআলম, ব্রাহ্মণবাড়িয়া সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ এএসএম শফিকুলস্নাহ, পৌর মেয়র মিসেস নায়ার কবির, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ শাহেদুল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার মো. আলমগীর হোসেনসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

জীবননগর (চুয়াডাঙ্গা): জীবননগরে সরকারি কর্মকর্তা-কর্মচারী, জনপ্রতিনিধি ও স্বেচ্ছাসেবী সংগঠন, সাংবাদিক, সুশীল সমাজসহ সকল শ্রেণি পেশার সমন্বয়ে মশক নিধন ও পরিচ্ছন্নতা অভিযান পরিচালিত হয়েছে। এ শহরের বিভিন্ন দোকানে লিফলেট বিতরণ করা হয়। উপজেলা নির্বাহী অফিসারের নেতৃত্বে অভিযানে অংশ নেন উপজেলা চের্য়াযান হাজী হাফিজুর রহমান। বিশেষ অতিথি ছিলেন, ভাইস চেয়ারম্যান আব্দুস সালাম ইমা, মহিলা ভাইস চেয়ারম্যান আয়েশা সুলতানা লাকী, উপজেলা কৃষি কর্মকর্তা শারমিন আক্তার, স্বেচ্ছাসেবী সংগঠন বন্ধু রক্তদান সমিতি ও স্বপ্ন, সাংবাদিক, সুধীবৃন্দ।

সোনাতলা (বগুড়া) :বগুড়া সোনাতলা উপজেলা প্রশাসনের আয়োজনে মশক নিধন ও পরিষ্কার পরিচ্ছন্নতা অভিযান অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার সকাল ১০টায় উপজেলা পরিষদ চত্বর থেকে একটির্ যালি পৌর এলাকার বিভিন্ন স্থান পরিদর্শন করে। এ সময় উপস্থিত ছিলেন, উপজেলা চেয়ারম্যান অ্যাড. মিনহাদুজ্জামান লিটন, ভাইস চেয়াম্যান মো. জাকির হোসেন, মহিলা ভাইস চেয়ারম্যান মোছা. জান্নাতুল ফেরদৌসী রুম্পা, উপজেলা নির্বাহী অসিসার মো. শফিকুর আলম, উপজেলা প্রকৌশলী বাস্তবায়ন কর্মকর্তা মো. মোখলেছুর রহমান, উপজেলা আনছার ভিডিপি প্রধান মো. নাছিম উদ্দিন প্রমুখ।

রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) :নারায়ণগঞ্জের রূপগঞ্জে মশক নিধন ও পরিষ্কার পরিচ্ছন্ন কার্যক্রমে মাঠে নেমেছেন উপজেলা প্রশাসন, সরকারি মুড়াপাড়া কলেজের ছাত্র সংসদের নেতাসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও শিক্ষার্থীরা। এ সময় উপস্থিত ছিলেন, রূপগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ শাহজাহান ভুইয়া, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মমতাজ বেগম, সরকারি মুড়াপাড়া কলেজের নবনির্বাচিত ভিপি সাইফুল ইসলাম তুহিন, জিএস সাদিকুল ইসলাম সজীব প্রমুখ।

নোয়াখালী : 'নিজে সচেতন হোন, অন্যকে সচেতন করুন' শিরোনামে নোয়াখালীতে ডেঙ্গু প্রতিরোধে সচেতনতামূলক আলোচনা ওর্ যালি অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার সকালে জেলা প্রশাসনের উদ্যোগে জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

জেলা প্রশাসক তন্ময় দাসের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন সংসদ সদস্য একরামুল করিম চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন পুলিশ সুপার মো. আলমগীর হোসেন, সিভিল সার্জন ডা. মো. মোমিনুর রহমান, নোয়াখালী পৌরসভার মেয়র শহিদ উল্যাহ খান ও সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান একেএম সামছুদ্দিন জেহান।

বাগেরহাট : নিজ আঙ্গিনা পরিষ্কার রাখি, সবাই মিলে সুস্থ থাকি স্স্নোগানে ডেঙ্গু প্রতিরোধে বাগেরহাটে পরিষ্কার পরিচ্ছন্নতা কর্মসূচি পালন করেছে জেলা প্রশাসন। মঙ্গলবার সকালে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে স্থানীয় সরকার বিভাগের যুগ্ম সচিব মোহাম্মদ এমদাদ উলস্নাহ মিয়ান এই কর্মসূচির উদ্বোধন করেন। বাগেরহাটের সকল সরকারি, বেসরকারি অফিস, শিক্ষা প্রতিষ্ঠানে সকাল ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত একযোগে পরিষ্কার পরিচ্ছন্নতা কর্মসূচি পালিত হয়। সকাল নয়টায় জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে একটির্ যালি বের করা হয়।র্ যালি শেষে স্থানীয় সরকার বিভাগের যুগ্ম সচিব মোহাম্মদ এমদাদ উলস্নাহ মিয়ান নিজে বাগেরহাটের জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে জমে থাকা ময়লা আবর্জনা ও ঝোপঝাড় পরিষ্কার করে কর্মসূচির উদ্বোধন করেন। পরে বাগেরহাটের জেলা প্রশাসক মো. মামুনুর রশীদসহ প্রশাসনের কর্মকর্তা-কর্মচারীরা পরিষ্কার পরিচ্ছন্নতা কাজে অংশ নেয়।

লালমোহন : ডেঙ্গু প্রতিরোধে সারাদেশের ন্যায় ভোলার লালমোহনে জন সচেতনতামূলকর্ যালি ও পরিচ্ছন্নতা অভিযান শুরু হয়েছে। মঙ্গলবার সকাল ১১টায় উপজেলা ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচি (সিপিপি)র উদ্যোগে উপজেলা পরিষদ চত্বর থেকে একটির্ যালি বের করা হয়।র্ যালিতে উপজেলা প্রশাসনের সর্বস্তরের কর্মকর্তা-কর্মচারী ও বিদ্যালয়ের শিক্ষক শিক্ষার্থীসহ রাজনৈতিক নেতারা অংশগ্রহণ করেন।

এ সময় উপস্থিত ছিলেন, মাধ্যমিক শিক্ষা অফিসার রফিকুল ইসলাম, মহিলা বিষয়ক কর্মকর্তা মো. নুরনবী, উপজেলা সমবায় কর্মকর্তা ফরিদ উদ্দিন প্রমুখ।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে