মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

ইলিশ শিকারি জেলেদের নৌকা নিবন্ধন শুরু

মতলব (চাঁদপুর) সংবাদদাতা
  ২০ আগস্ট ২০১৯, ০০:০০
চাঁদপুরের মতলবে ইলিশ শিকারি জেলেদের নৌকার নিবন্ধন কার্যক্রম উদ্বোধন করেন উপজেলা চেয়ারম্যান এম এ কুদ্দুস -যাযাদি

জাতীয় সম্পদ ইলিশ রক্ষায় এবং সংশ্লিষ্ট জেলেদের সচেতনতা বাড়ানোর লক্ষ্যে পরীক্ষামূলকভাবে ইলিশ শিকারি জেলেদের নৌকার নিবন্ধন শুরু হয়েছে। রোববার বিকালে চাঁদপুরের মতলব উত্তর উপজেলা প্রশাসন, ইকোফিশ প্রকল্প ও উপজেলা মৎস্য দপ্তর জেলেদের নৌকা নিবন্ধন করে। পর্যায়ক্রমে সারা দেশের ইলিশ শিকারি জেলেদের নৌকার নিবন্ধন করা হতে পারে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

জেলা মৎস্য কর্মকর্তা আসাদুল বাকী জানান, আমরা সরকারের কাছে চাঁদপুরের জেলেদের নৌকা নিবন্ধনের সুপারিশ করেছি। এরই ধারাবাহিকতায় পরীক্ষামূলকভাবে মতলব উত্তর উপজেলায় জেলেদের নৌকা নিবন্ধন কার্যক্রম শুরু হয়েছে। এখানে সফলতা পেলে জেলার অন্য উপজেলার জেলেদের নৌকাও নিবন্ধনের আওতায় আনা হবে। এরপর সরকার যদি চায় তাহলে সারা দেশের জেলেদের নৌকা নিবন্ধন করতে পারে।

ইকোফিশ প্রকল্পের ফিল্ড কো-অর্ডিনেটর এসএম আব্দুলাহ আল মামুন বলেন, রোববার উপজেলার ষাটনল বাবু বাজার, ষাটনল ইউনিয়নের আওতায় মেঘনা নদীতে মাছ ধরায় নিয়োজিত নৌকাগুলোর আনুষ্ঠানিক নিবন্ধন কার্যক্রম উদ্বোধন করা হয়। এখানে ইলিশ শিকারে ব্যবহৃত ১০০ নৌকা নিবন্ধন করা হবে।

তিনি বলেন, 'ইলিশ জেলেদের সুষ্ঠু ব্যবস্থাপনায় আনার জন্য এটি একটি পাইলট প্রকল্প। জেলেদের নৌকাগুলো নিবন্ধিত হলে কোন নৌকা কী ধরনের জাল ব্যবহার করছে এবং কী কার্যক্রম করছে তা মনিটরিং করা সহজ হবে। এছাড়া ইলিশ সম্পদ রক্ষায় সরকারি আদেশ-নিষেধ মেনে চলতে জেলেদের সচেতনও করা হচ্ছে।'

উদ্বোধনী অনুষ্ঠানে মতলব উত্তর উপজেলা পরিষদ চেয়ারম্যান মুক্তিযোদ্ধা এম এ কুদ্দুস বলেন, ইলিশ জাতীয় সম্পদ। এই সম্পদের সংরক্ষণ ও উৎপাদন বৃদ্ধির জন্য প্রয়োজন টেকসই ও সুষ্ঠু ব্যবস্থাপনা। প্রকৃত মৎস্যজীবীদের তালিকা তৈরি হয়েছে। হালনাগাদও করা হচ্ছে। এরই ধারাবাহিকতায় মাছ আহরণ কাজে নিয়োজিত নৌকার নিবন্ধন করা হচ্ছে। পর্যায়ক্রমে সারা দেশে পদ্মা ও মেঘনা নদীতে ইলিশ ও অন্যান্য মাছ আহরণে জড়িত নৌকা নিবন্ধনের আওতায় আসবে এবং সত্যিকার অর্থেই একটি টেকসই ব্যবস্থাপনা নিশ্চিত করা সম্ভব হবে। নদী সবার, তাই দায়িত্বও সবার। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার শারমিন আক্তার। বক্তব্য রাখেন, মেঘনা ধনাগোদা সেচ প্রকল্প পানি ব্যবস্থপনা ফেডারেশনের সাধারণ সম্পাদক সরকার মো. আলাউদ্দিন, সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা মো. সাখাওয়াত হোসেন, সাংবাদিক কাদের পলাশ, ওয়াল্ডফিস ইকোফিস প্রকল্পের কিংকর চন্দ্র সাহা, জেলে প্রতিনিধি মহাবীর বর্মণ প্রমুখ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<63093 and publish = 1 order by id desc limit 3' at line 1