শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

ইটা চা-বাগানে ২ দিন ধরে চলছে শ্রমিকদের ধর্মঘট

রাজনগর (মৌলভীবাজার) প্রতিনিধি
  ১৬ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০

মৌলভীবাজারের রাজনগর উপজেলার ইটা চা-বাগানে দশম শ্রেণির ছাত্র আব্দুর রহিমের মৃতু্যর ঘটনাকে পরিকল্পিত হত্যা ও ঘটনার সুষ্ঠু তদন্তের দাবিতে ওই বাগান এবং উদনা ফাঁড়ি বাগানে দুদিন ধরে চলছে ধর্মঘট। রোববার দুই বাগানের পঁচিশরও বেশি শ্রমিক ধর্মঘট পালন করেন। শনিবার দুপুর ১২টার মধ্যে উপজেলা নির্বাহী কর্মকর্তা বিষয়টির নিষ্পত্তির আশ্বাস দিলেও তিনি বাগানে না যাওয়ায় রোববার শ্রমিকরা ধর্মঘট পালন করে।

জানা যায়, ১ সেপ্টেম্বর রাতে উপজেলার মুন্সিবাজার ইউনিয়নের ইটা চা-বাগানের আব্দুল আজিজের ছেলে আব্দুর রহিমের ঝুলন্ত মরদেহ উদ্ধার করে রাজনগর থানা পুলিশ। এটিকে পরিকল্পিত হত্যা বলে দাবি করে রহিমের পরিবার। এ ঘটনায় ৩ সেপ্টেম্বর বাগানের প্রায় বারোশ শ্রমিক বিক্ষোভ ও কর্মবিরতি পালন করেন। বাগান কর্তৃপক্ষ বিষয়টি সমাধানের আশ্বাস দিলেও এ নিয়ে কোনো সমাধান হয়নি। দাবি আদায় না হওয়ায় গত ৭ সেপ্টেম্বর বাগানের শ্রমিকরা আবারও ধর্মঘট করে। এ সময় বিষয়টি এক সপ্তাহের মধ্যে সমাধান করা হবে বলে প্রশাসন, পুলিশ ও বাগান কর্তৃপক্ষ শ্রমিকদের আবারও আশ্বস্ত করে। কিন্তু ওই সময়েও তা সমাধান না হওয়ায় শনিবার সকাল থেকে বাগানের শ্রমিকরা অনির্দিষ্টকালের জন্য ধর্মঘটের ডাক দেন। রোববার ইটা চা-বাগান ও উদনা ফাঁড়ি চা-বাগানের প্রায় ২৫০০ শ্রমিক ধর্মঘট পালন করে।

ইটা চা-বাগানের পঞ্চায়েত সভাপতি নাসিম আহমদ বলেন, শ্রমিকদের দাবি, বহিরাগতদের বাগান থেকে উচ্ছেদ করতে হবে। এ বিষয়ে কয়েকবার সমাধানের আশ্বাস দিয়েও দাবি মানা হয়নি বলে শ্রমিকরা ধর্মঘট করছে।

ইটা চা-বাগানের ম্যানেজার ফারুক আহমদ চৌধুরীর সঙ্গে যোগাযোগ করা হলেও তিনি কোনো মন্তব্য করেননি।

উপজেলা নির্বাহী কর্মকর্তা ফেরদৌসি আক্তার বলেন, ইউপি চেয়ারম্যানের আত্মীয় অসুস্থ হওয়ায় শনিবার যাওয়া যায়নি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<66921 and publish = 1 order by id desc limit 3' at line 1