logo
বৃহস্পতিবার, ১২ ডিসেম্বর ২০১৯, ২৭ অগ্রহায়ণ ১৪২৬

  কুষ্টিয়া প্রতিনিধি   ০৪ ডিসেম্বর ২০১৯, ০০:০০  

কুষ্টিয়ায় কুমড়া বড়ি তৈরির ধুম

কুষ্টিয়ায় কুমড়া বড়ি তৈরির ধুম পড়েছে। মাসকলাই ও কুমড়ার বড়ি তৈরিতে নারীদের ব্যস্ততা দেখা মেলে শীতের সময়ে। মাসকলাই ভিজিয়ে রাখার পর সেটি দিয়ে ডালের আটা ও পাকা চাল কুমড়া মিশিয়ে এ সুস্বাদু বড়ি তৈরি করা হয়। গ্রামীণ এলাকার ৭০ ভাগ নারীরা পালা করে বড়ি দেয়ার কাজটি করে থাকেন।

কুষ্টিয়া অঞ্চলের নারীরা এই বড়ি তৈরি করতে কয়েক মাস পূর্বে থেকে চাহিদা মতো চাল কুমড়া পাকানোর ব্যবস্থা করে থাকেন। এরপর মাসকলাই দিয়ে তৈরি করা হয় এই সুস্বাদু খাবারের অংশবিশেষ কুমড়া বড়ি। কুমড়া বড়ি তৈরিতে মূলত চালকুমড়া এবং মাষকলাইয়ের ডাল প্রয়োজন হয়। মাষকলাইয়ের ডাল ছাড়াও অন্য ডালেও তৈরি হয় এ বড়ি। রোদে মচমচে করে শুকালেই এর ভালো স্বাদ পাওয়া যায়।

হোসনেয়ারা বেগম জানান, শীতের সময় মূলত বড়ি তৈরি করা হয়। নিজেরা খাওয়াসহ আত্মীয়-স্বজনের বাড়িতেও পাঠানো হয়।

কুমড়া বড়ি তৈরির কারিগর সালমা খাতুন জানান, কুমড়ার বড়ি তৈরিতে অনেক পরিশ্রম করতে হয়। রাত জেগে শিলপাটায় কেজি কেজি ডাল বাটা সহজ কাজ নয়। তবুও পেটের তাগিদে অনেক কষ্ট করে কুমড়ার বড়ি তৈরি করতে হয়। শীত মৌসুমে এ বড়ি তৈরি করে কিছু বাড়তি আয় করা সম্ভব হয়।

কুমড়া বড়ি বিক্রেতা সালাম জানান, বাড়িতে বড়ি তৈরি করা হয়। এতে তার স্ত্রীর পাশাপাশি মেয়েরাও সহযোগিতা করেন। বড়ি শুকিয়ে গেলে সেটি তিনি বিভিন্ন হাট বাজারে বিক্রি করে থাকেন।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে