logo
সোমবার, ২০ জানুয়ারি ২০২০, ৭ মাঘ ১৪২৭

  অনলাইন ডেস্ক    ১৪ জানুয়ারি ২০২০, ০০:০০  

একজন শিক্ষক দিয়েই চলছে স্কুলের পাঠদান

মান্দা (নওগাঁ) সংবাদদাতা

নওগাঁর মান্দায় মাত্র একজন শিক্ষক দিয়ে চলছে ৫নং বাঁকাপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পাঠদান। বিদ্যালয়টিতে প্রায় ১৪২ জন শিক্ষার্থী রয়েছে।

অভিভাবকরা বলেছেন, যে একজন শিক্ষক রয়েছেন তিনি বিদ্যালয়ের সহকারী শিক্ষক। প্রতিষ্ঠানটিতে আর কোনো শিক্ষক না থাকায় তিনি একাই সব শ্রেণির ক্লাস নিচ্ছেন। এমনকি যাবতীয় মিটিং-সিটিং এবং দাপ্তরিক কাজে তাকে সবসময় ব্যস্ত থাকতে হয়। সেকারণে বর্তমানে বিদ্যালয়ের পাঠদান ব্যবস্থা খুবই নাজুক হয়ে পড়েছে।

জানা যায়, মান্দার ভাঁরশো ইউপির প্রত্যন্ত গ্রামাঞ্চলে স্থানীয় ইউছুফ আলী নামের এক ব্যক্তির দানকৃত ৬৫ শতক সম্পত্তিতে ১৯৫৯ সালে ৫নং বাঁকাপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয়, যা পরবর্তীতে ১৯৭৩ সালে সরকারিকরণ হয়।

সংশ্লিষ্টসূত্রে জানা গেছে, ওই বিদ্যালয়ে মোট শিক্ষার্থীর সংখ্যা প্রায় ১৪২ জন এবং শিক্ষক পদসংখ্যা ৫টি, এর মধ্যে মাত্র ১ জন শিক্ষক বিদ্যালয়ে কর্মরত রয়েছেন। অপর ২ জন সহকারী শিক্ষকের মধ্যে ১ জন মুনমুন বর্মণ আছেন ৬ মাস ধরে মাতৃত্বকালীন ছুটিতে এবং আরেকজন শিক্ষক আফরোজা আক্তার ১ বছরের পিটিআই ট্রেনিংয়ে সম্প্রতি নওগাঁ গেছেন। বাকি ২ জন শিক্ষকের মধ্যে প্রধান শিক্ষক ১ জন এবং সহকারী শিক্ষক ১ জনের পদ শূন্য শূন্য রয়েছে। মান্দা উপজেলা শিক্ষা অফিসার মোখলেসুর রহমান বলেন, বিদ্যালয়ে শিক্ষক সংকটের বিষয়টি আমাকে কেউ জানায়নি। তিনি আরো বলেন, এই প্রতিষ্ঠান ছাড়াও মান্দা উপজেলার বিভিন্ন প্রতিষ্ঠানে বর্তমানে প্রধান শিক্ষকের ৬৫টি পদ এবং সহকারী শিক্ষকের ৪৮টি পদ ফাঁকা রয়েছে।

তবে যত দ্রম্নত সম্ভব এসব প্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগের ব্যবস্থা করা হবে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে